Books

অতিপ্রাকৃত গল্পসমগ্র PDF Download (All)

অতিপ্রাকৃত গল্পসমগ্র PDF Download-
মুহম্মদ জাফর ইকবাল : ৫টি
১। প্রেতdownload.pdf
২। পিশাচিনিDownload.pdf
PART2Download.pdf 
৩। ও.pdf
৪। ছায়ালীন. pdf
৫। ২টি গল্প – মূর্তি ও শকসো.pdf
বইটি পড়া শেষ হয়েছে বেশ কিছুদিন আগে। কিন্তু সাথে সাথে আর রিভিউ লেখা হয়নি তার কারণ কেবল ই মনে হচ্ছিলো, এই বইটি নিয়ে লিখতে গেলে কম লেখা হবে। এটি এমন একটি বই যা শুধু আপনি পড়ার জন্যে কিংবা আনন্দলাভের জন্যে পড়বেন না। বরং নিজেকে সমৃদ্ধশালী করতে পড়বেন।
মানুষের জীবনে কয়েকটি ধাপ থাকে। সবচেয়ে অসহায় ধাপ হলো শিশু এবং বৃদ্ধকাল। শিশু থাকতে তবুও সকলেই সাহায্য করে খুশিমনে। কিন্তু যখন আপনি বৃদ্ধ, বার্ধ্যকের নানান রোগে আপনি জর্জরিত, তখন কেউ হাসিমুখে আপনার কাছে এগিয়ে আসে না। এটাই হয়তো এই জগতের সবচেয়ে করুণ সত্য একটি কথা।
‘বার্ধক্যে বসবাস’ বইটিতে বার্ধক্য জনিত নানান রোগ যেমনঃ ডিমেনশিয়া, আলঝেইমার, ডিলেরিয়াম, ডিপ্রেশন প্রভৃতি সম্পর্কে আপনি স্পষ্ট ধারণা লাভ করতে পারবেন। বইটি মূলত ৩ভাগে বিভক্ত। ১ম ভাগঃ দেশ ও বিদেশের কথা। এখানে লেখক তার দেশে থাকাকালীন অভিজ্ঞতা, বিদেশে পিএইচডি করতে গিয়ে ওল্ড হোমে একজন সুপারভাইজারের অধীনে পর্যবেক্ষণ করার অংশটুকু গল্পের মতো করে বর্ণনা করা হয়েছে।
এরপরের অংশ টুকুর নামঃ বিষয়ের গভীরে। এই অংশটুকু একটু বোরিং লাগতে পারে অনেকের কাছে কিন্তু মনোযোগ দিয়ে পড়লে রোগ গুলো সম্পর্কে একদম বিস্তারিত জ্ঞান লাভ করতে পারবেন আপনি। এ অংশে বিভিন্ন মেডিকেল টার্ম গুলোর সহজ ব্যাখা দেয়া হয়েছে, যেমনঃ আমাদের ব্রেইনের কাজ কি, কীভাবে এটি স্মৃতি সংরক্ষণ করে, ব্রেইনের গ্রোথ, নার্ভাস সিস্টেম, সেন্সরি সিস্টেম, নিউরন প্রভৃতি বিষয়। এরপর ডিপ্রেশন, ডিমেনশিয়া, আলঝেইমার রোগের কারণ, লক্ষণ, ডিমেনশিয়ার পর্যায়, সেবা প্রদানের পদ্ধতি সমুহ বিশ্লেষণ করা হয়েছে।
এরপর একদম শেষ অংশে কর্মে ও অভিজ্ঞতায়। সেখানে আবারো লেখক নানান কাহিনীর মধ্য দিয়ে বিষয়গুলো তুলে ধরেছেন। কোন রোগীর সাথে কি রকম আচরণ করলে তারা শান্ত থাকে, কোন পরিস্থিতিতে তারা বিরূপ আচরণ করে। এই অংশটুকু পড়তে আপনার একদম ই বিরক্ত লাগবে না। বরং আপনার আশেপাশে যদি এরকম রোগী থেকে থাকে তাহলে আপনি বইটি পড়ার সময় আপনার চোখে দেখা ঘটনাগুলোর রিলেট করতে পারবেন সহজেই।
সর্বোপরি, বইটি নিয়ে বলতে গেলে বলতে হবে, এটি ভীষণ প্রয়োজনীয় একটি বই। ‘বার্ধক্যের বসবাস’ এর মত এরকম বই আরো বেশি বেশি প্রকাশ হওয়া উচিত…

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!