Zafar iqbal Books Pdf All

ট্রাইটন একটি গ্রহের নাম Pdf Download

Titron Ekti Groher Naam pdf book download

ডাউনলোড / অনলাইনে পড়ুন

বই : টাইট্রন একটি গ্রহের নাম pdf
লেখক : মুহম্মদ জাফর ইকবাল
প্রকাশনী : মোহনা প্রকাশনী
প্রকাশকাল : ১৯৯২
মুদ্রিত মূল্য : ৬০/-
ধরণ : বিজ্ঞান কল্পকাহিনী
ব্যক্তিগত রেটিং : ৪.৬/৫

▪▪কাহিনী সংক্ষেপ :
মহাকাশযান সিসিয়ানের দলপতি লু এর নেতৃত্বে একদল মহাকাশচারী ছুটে চলেছে টাইট্রন গ্রহের দিকে।আসলে টাইট্রন গ্রহটার সত্যিকারের নাম নয়। সত্যিকারের নাম একটা বিদঘুটে সংখ্যা হওয়ায় অনুসন্ধানকারী দলের জন্য একটা সাধারণ নাম দেয়া হয়েছে।

টাইট্রন গ্রহটির যত কাছে যাওয়া যাচ্ছে,ততই মহাকাশযানের সবার ভিতরে অদ্ভুত অনুভূতি কাজ করতে থাকে। এই অনুভূতি না ভয়ের না আগ্রহের।মহাকাশযানের রোবট রু-টেক ফিরে যাবার পক্ষে যুক্তি দেখাতে থাকে। কিন্তু দলপতি লু না বললে বাকিদের কিছু করার উপায় নেই।
টাইট্রন সম্পর্কে জানার জন্য মহাকাশযান সিসিয়ান থেকে একটা স্কাউটশিপ পাঠানো হয়।কিন্তু এ কি! ফেরত আসে অনেক অনেক স্কাউটসশিপ,তাও সিসিয়ানের পাঠানো স্কাউটশিপের মতোই অবিকল।
বীভৎস সরীসৃপের মতো দেখতে গ্রহটিতে কি মানুষের চেয়ে উন্নত কোনো প্রাণির বাস যাদের প্রযুক্তি পৃথিবীর চেয়ে উন্নত? এই প্রশ্নের উত্তর জানতে এবার পাঠানো হয় জীববিজ্ঞানী পল কুমকে। পল কুমের ফিরে আসার সাথে সাথেই বিপদ ঘিরে ধরে মহাকাশযান সিসিয়ানের মহাকাশচারীদের। চতুর্থ মাত্রার কম্পিউটার সিডিসি আর মানুষের সমান পর্যায়ের রোবটকে সাথে নিয়ে মহাকাশযান সিসিয়ানে অভিযাত্রীদের শুরু হয় টিকে থাকার লড়াই।

▪▪পাঠ প্রতিক্রিয়া :

••> ইতিবাচক দিক:
মুহম্মদ জাফর ইকবাল স্যারের বেশকিছু বৈজ্ঞানিক কল্পকাহিনী পড়লেও এটা সবগুলোর চেয়ে ভালো মনে হয়েছে। টাইট্রন গ্রহকে ঘিরে সবার কল্পনা, মহাকাশযানের সব অভিযাত্রীদের মধ্যকার বন্ধুত্ব, তাদের মধ্যকার এডভেঞ্চার -সব মিলিয়ে চমৎকার একটি বই। বইয়ের শেষে মহাকাশযান সিসিয়ানের পরিণতিতে কিছুটা খারাপ লেগেছিল। তবে পুরো গল্পে লেখক যে উত্তেজনা ভরে দিয়েছিলেন তার কারণে ভালো লাগার রেশ অনেকক্ষণ ছিল।

••> নেতিবাচক দিক :
মুহম্মদ জাফর ইকবাল স্যারের কিশোর উপন্যাসের মতো সব বৈজ্ঞানিক কল্পকাহিনীগুলো একই ধাঁচের মনে হয়। এটাও ব্যতিক্রম ছিল না। লেখক যদি গল্পে কিছুটা ভিন্নতা যোগ করতেন তাহলে আরো ভালো লাগতো।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!