Zahir Raihan Books Pdf All

তৃষ্ণা জহির রায়হান pdf download

বুক রিভিউ***
***বইয়ের নাম—তৃষ্ণা**
***লেখক—জহির রায়হান**
***প্রথম প্রকাশ-১৯৬২সাল
“তৃষ্ণা” জহির রায়হান রচিত একটি অনবদ্য প্রেমের উপন্যাস। উপন্যাসটিতে লেখক অতি স্বল্প পরিসরে জাগতিক এই পৃথিবীর আপাত দৃষ্টিতে নির্মম তবুও সহজ স্বাভাবিক দিকগুলোকে তুলে ধরেছেন নিপুণ দক্ষতায়।
উপন্যাসটির একদিকে রয়েছে মানব জীবনের কিছু প্রেমময় মুহূর্ত-কিছু স্বপ্ন, কিছু ভালোবাসা,আছে এক টুকরো সুখের আসা। এই পবিত্রতার পিছনেই লুকিয়ে থাকে জীবনের কিছু কঠিন বাস্তবতা; ইতিহাসের অনাকাঙ্ক্ষিত পুনরাবৃত্তি, সামাজিক অনাচার ,থাকে একই পরিবেশে বসবাস করা হাজার মানুষের বিচিত্র জীবন গাঁথা
উপন্যাসটির কেন্দ্রীয় চরিত্র শওকত;জীবনের মধ্যগগণে এসেও সে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হয়নি।বেকার শওকত তার আশেপাশের মানুষদের আচরণ লক্ষ্য করে কখনো হয়েছে বিস্মিত কখনো বা পেয়েছে অপরিসীম লজ্জা।উপন্যাসটির এক পর্যায়ে মার্থা নামের একটি খ্রিস্টান মেয়ের সাথে তার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ভালোবাসায় গিয়ে পৌঁছায়।
মার্থা গ্রাহাম–এই চরিত্রটি পাঠক মনে গভীর বেদনার সাথে এক বিচিত্র মমতার সৃষ্টি করে।জীবনের অনেক চড়াই-উতরাই পার করা নিকষ কালো এই মেয়েটি শওকতের সাথে নতুন জীবনের স্বপ্ন দেখে।
একটা পছন্দ মতো ঘর।কিছু আশা।কিছু স্বপ্ন ।অনেক ভালোবাসা।আর হয়তো অশেষ দৈন্যে-ভরা একটুকরো সংসার। তাই হোক….
কিন্তু …. জীবন সে তো নয় ফুলের বিছানা!!!জীবনে আছে সুর ,জীবনে আছে ছন্দ। জীবনে আছে দুঃখ, জীবনে আছে দ্বন্দ্ব!!!
একসময় শওকত আবিষ্কার করে, পৃথিবী যেন হঠাৎ অনেক ছোট হয়ে গেছে!!! চিন্তার ধারাগুলো আর বিক্ষিপ্ত নয়,যেন একটা বিন্দুর চারপাশের সারাক্ষণ অস্থিরভাবে ঘুরে মরছে!!!
উচ্চাকাঙ্ক্ষী স্বপ্ন পূরণ করতে শওকত ঘুরে বেড়ায় অনৈতিক কাজের চেষ্টায়। অন্যদিকে মার্থা চুরির দায়ে ধরা পড়ে পুলিশের হাতে।
জীবনের প্রতি তীব্র পবিতৃষ্ণা থেকে বউ পেটানো কেরানিকে আচমকাই খুন করে বসে শওকত। নাচের দলের মেয়ে সেলিনার হাত ধরে বেরিয়ে পড়ে এক অজানার উদ্দেশ্যে। পরদিন ভোরে তাদের ঘিরে ফেলে আইনের ১৮ টি পা!!
***ব্যক্তিগত মতামত***
জহির রায়হান একটি ভিন্নধর্মী উপন্যাস তৃষ্ণা। বইটি প্রথমবার পড়ে ভাল লেগেছিল। অনেক দিন পর আবার পড়ে আগের চেয়েও বেশি ভালো লাগলো!!
***ব্যাক্তিগত রেটিং পাঁচ
***পাঠক পাঠিকাদের একটি ভিন্ন জীবনের অভিজ্ঞতা অর্জনের জন্য বইটি অবশ্যই পড়া উচিত।

Read or View This Full Book1

Read or View This Full Book2

Read or View This Full Book3

Read or View This Full Book4

Read or View This Full Book5

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!