Books

বক্তৃতা শিক্ষা Pdf Download (সব বই)

বিষয়ভিত্তিক বক্তৃতা pdf download || বক্তৃতা সংগ্রহ pdf download || বক্তৃতা সংগ্রহ
pdf download || বক্তৃতার ডায়েরি pdf || বক্তব্য pdf

বইয়ের নাম: কন্ঠচর্চা পিডিএফ ডাউনলোড
লেখক: মাহবুব নাহিদ।
ধরণ: শিক্ষামূলক।
প্রথম প্রকাশ: মার্চ, ২০২১।
প্রকাশনায়: দাঁড়িকমা প্রকাশনী।
প্রচ্ছদ: পাবলো আহান।
পৃষ্ঠাসংখ্যা: ১০৪।

 

📘 বইটির পটভূমি:

সৃষ্টির শুরু থেকেই মানুষ নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করতে চায়। সুন্দর পোশাক-আশাকে, আচার-আচরণে, কথা-বার্তায় নিজেকে সুন্দরভাবে তুলে ধরার প্রবণতা মানুষের চিরকালই ছিল, আছে এবং থাকবে। আর নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করার সাথে কন্ঠচর্চার বিষয়টি ওতপ্রোতভাবে জড়িত।

📘 বই পর্যালোচনা:
…………………………..

সাধারণত “কন্ঠচর্চা” বইটির নাম শুনেই মনে হতে পারে সংগীত-বিষয়ক বিশেষ কোনো বই। কিন্তু সংগীত ছাড়াও আরো অনেক কার্যক্রমই আছে যেগুলোর জন্য কন্ঠের চর্চার প্রয়োজন আছে। এই বইটি মূলত নবাগত ওইসব শিক্ষাত্রীদের জন্য যারা বিতর্ক, আবৃত্তি, উপস্থাপনা এবং বক্তৃতা শিখতে আগ্রহী। এছাড়াও কেউ যদি এসব কিছুই শিখতে নাও চায় তবুও তার কন্ঠের চর্চার প্রয়োজন রয়েছে কন্ঠকে ভালো রাখার জন্য,কন্ঠের যত্নের জন্য। বইটিতে কন্ঠ ভালো রাখার করণীয় থেকে শুরু করে আবৃত্তি, বিতর্ক, উপস্থাপনা, বক্তৃতা শেখার প্রাথমিক শিক্ষা লিপিবদ্ধ রয়েছে। নতুন হিসেবে যারা এসব শিখতে চান তাদের জন্য নিঃসন্দেহে একটি ভালো মানের বই এটি।

পাঠ্যানুভূতি :

কন্ঠ মানুষের ব্যাক্তিত্বকে সকলের সামনে তুলে করে।
“কন্ঠচর্চা” বইটিতে আগ্রহী নবাগতদের জন্য কিছু জটিল বিষয় সহজ করে উপস্থাপন করা হয়েছে। কবিতা আবৃত্তি সম্পর্কে পাঠদানের সময় লেখক ব্যঞ্জনধ্বনি, স্বরধ্বনির উচ্চারণের স্থান যেমন উল্লেখ করেছেন তেমন কয়েক প্রকারের বিতর্কের বিশদ আলোচনা, বক্তৃতা ও আবৃত্তির ধরণ বর্ণন – এই সব কিছুই আমার কাছে বেশ ভালো লেগেছে। অনেক অজানা বিষয় বইটি পড়ে জানতে পেরেছি।

 

📘 শিক্ষণীয় বার্তা:

বিতর্ক, আবৃত্তি, উপস্থাপনা, বক্তৃতা শিখতে যারা আগ্রহী তারা বইটি পড়ে অনেক উপকৃত হবেন। এই সব সহশিক্ষা কার্যক্রমগুলোর প্রাথমিক ধারণা বইটিতে অনেক সুন্দর করে সাজানো হয়েছে। কঠিন শিক্ষার বিষয়কে বেশ সহজভাবে পাঠকের সামনে আনা হয়েছে।

 

📘 বিশেষ ভালোলাগা:

বইটির প্রচ্ছদ থেকে শুরু করে লেখকের লেখার ধরণ ছিলো বেশ মুগ্ধকর। তবুও যদি বিশেষ কোনো ভালোলাগার দিক তুলে ধরতে হয় তবে বলবো কবিতা আবৃত্তির কৌশল শেখাতে গিয়ে লেখক বেশ কিছু ব্যক্তিগত ভালোলাগার কবিতাগুলো ও ছাপিয়েছেন। এছাড়াও বইটি যে সহশিক্ষা এসব কার্যক্রমে দক্ষদের জন্য নয় শুধু নবাগতদের জন্য সেটিও অত্যন্ত বিনয়ের সাথে বইটির শুরুতেই উল্লেখ করেছেন। এই বিষয়টিও ভালোলাগার মতোই।

📘 কবি পরিচতি ও কর্মযজ্ঞ:
………………………………………..

কীর্তনখোলা নদীর তীরের শহর বরিশালে বেড়ে উঠেছেন লেখক মাহবুব নাহিদ। ছোটবেলা থেকেই নানান শিক্ষামূলক কাজের সাথে নিজেকে জড়িয়েছেন। পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেছেন গ্রাজুয়েশন। সহশিক্ষা কার্যক্রমে পারদর্শিতা দেখিয়েছেন ছোট থেকেই। আবৃত্তি, অভিনয়, লেখালেখি সবরকম প্রতিভাই রয়েছে তাঁর। বর্তমানে এম এম ইস্পাহানি লিমিটেডে সাপ্লাই চেইনে কাজ করার পাশাপাশি অনলাইন নিউজ পোর্টাল খবরবিডি২৪ এর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। স্বেচ্ছাসেবী সংগঠন নাগরিক ফাউন্ডেশনের পরিচালক হিসেবে কাজ করার পাশাপাশি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথেও জড়িত আছেন।

“কন্ঠচর্চা” বইটি নতুনদের জন্য এই লকডাউনে ঘরে বসে নতুন কিছু শেখার একটি সুন্দর সুযোগ। সময়ের সদ্ব্যবহার করে এই সুযোগটি কাজে লাগালে ঠকবেন তো নয়ই বরং বাস্তব জ্ঞান অর্জন করতে পারবেন।

পিডিএফ ডাউনলোড লিংক

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!