আইটি, কম্পিউটার, ডিজিটাল মার্কেটিং ও প্রোগ্রামিং বই Pdf Download

বস ম্যানেজমেন্ট Pdf Download

অফিস পলিটিক্স বই pdf – বস ম্যানেজমেন্ট Pdf Download free

📓বই: বস ম্যানেজমেন্ট
✒️লেখক : আবীর শওকত হায়াত
➖জনরা: ক্যারিয়ার উন্নয়ন
➖প্রকাশনা: প্রথমা প্রকাশ
➖ব্যক্তিগত রেটিং:[৭/১০]❣️
🔖রিভিউ credit:- হিমাদ্রি শর্মা

 

আপনি কী অফিসে কাজ করতে-করতে বিরক্ত ?প্রোমোশন কেন পাচ্ছেন না ? কিংবা মনে হচ্ছে, এতো এতো কাজ করেও বসকে সন্তুষ্ট রাখতে পারছেন না! আপনাকে আপনার কর্মক্ষেত্রে সফলতা পেতেই হবে, তবে ‘বস ম্যানেজমেন্ট’ বইটি আপনার জন্য।

তথ্য-প্রযুক্তির এই যুগে এসে বসরা কিন্তু অনেক বেশি আধুনিক হয়ে যাচ্ছেন। আগেরকার যুগের বসদের হয়তো আপনি ২/৩ টা দিক ধরে, ঐ জায়গা গুলোতে সফলতা এনে খুশি করে ফেলতে পারতেন।সেই একই কাজই এখন অনেক কঠিন হয়ে পড়ছে।তাইতো কর্মক্ষেত্রে অনেকেই তাদের বসকে কিভাবে খুশি করতে পারেন, এই চিন্তায় নিজেরা অসুস্থ হয়ে পড়ছেন। কেবলমাত্র খুটিনাটি কিছু দিক অবলম্বন করে চললে আপনিও আপনার বসের প্রিয়পাত্র হয়ে উঠতে পারেন। সেই দিকগুলো ‘বস ম্যানেজমেন্ট’ বইয়ে তুলে ধরা হয়েছে।

বইটি পড়া শেষ করলেই যে আপনার সাথে আপনার বসের খুব বনিবনা হয়ে যাবে, বিষয়টা তেমনও না।তবে এটা খুব করে বলতে পারি যে, আপনি যদি বইয়ে উল্লেখিত পথসমূহ সতর্কতার সাথে মেনে চলতে পারেন, তবে কিছুটা হলেও বস ও সাব-অর্ডিনেটের সম্পর্কটা ভালো হবে। তখন কিন্তু আপনার পে-রাইজ পেতে খুব একটা বেগ পেতে হবে না।

 

বিভিন্ন ধরনের বস (যেমনঃ- লাইন বস, প্রশাসনিক বস, ডটেড বস, প্রজেক্ট বস) সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে বইটিতে। কোন ধরনের বসের অধীনে আপনি কাজ করছেন, তিনি কি রকম আউটপুট আশা করেন আপনার কাছ থেকে, ওনাকে খুশি রাখতে আপনার কখন কি বলা লাগবে; এসব কিছু সুন্দরভাবে উপস্থাপিত হয়েছে বইটিতে।

📚 বইটির গুরুত্বপূর্ণ কিছু অংশ যা আপনাকে অবশ্যই জানতে হবে, যখন আপনি একটি অফিসে কোন এক বসের অধীনে কর্মরত :-👇

1⃣ মাইক্রো ম্যানেজিং বস
2⃣ তরুণ ডাইনামিক নেতৃত্ব
3⃣ বস ম্যানেজমেন্টের মৌলিক অনুমিতি
4⃣ বস ও সাব-অর্ডিনেট সম্পর্কের দ্বিধাদ্বন্দ্ব

অনেক সময় খেয়াল করে দেখবেন, আপনি যে অফিসে কাজ করছেন, সেখানকার বস আপনার থেকে বয়সে ছোট। তখন আপনার কিছুটা রাগ হয়।বয়সে ছোট কারোর নির্দেশে কাজ চালিয়ে যাওয়াটা আপনার কাছে সুখকর কিছু মনে হয় না! এমতাবস্থায় আপনার নিজেকে সংযত রাখতে কি কি করণীয় তার সবকিছুই সুন্দরভাবে বিশ্লেষণ করে দেয়া আছে বইটিতে।

তাছাড়া অফিসে আপনি কেমন পোশাকে যাবেন, আপনার বলা কথাগুলো কেমন হবে, আপনি আপনার সহকর্মীদের কিভাবে সম্বোধন করবেন, ক্লায়েন্টদের সাথে কিভাবে প্রোজেক্ট সম্পর্কে আলোচনা করবেন ; এসব কিছুও,আপনি জেনে যাবেন বইটির মাধ্যমে।

আপনারা যারা সদ্য পড়াশোনা শেষ করে চাকরিতে ঢুকবেন ভাবছেন, ‘বস ম্যানেজম্যান্ট’ বইটি আপনাদের জন্য সময়োপযোগী একটি বই। বইটির লেখক এটা মেনেই লিখা শুরু করেছিলেন যে, Boss is always right. কাজেই আপনিও একই মন্ত্রে বিশ্বাসী হয়ে যান। এবং সেখান থেকে কিভাবে নিজের পে-রাইজের পথ সুগম করবেন সেটার প্লান সুনিপুণ ভাবে করতে এই বইটি আপনার জন্য বেশ জরুরি।

বইয়ের প্রিয় দুটি লাইন দিয়ে রিভিউটি শেষ করছি—
❝ When i do good, my boss never remembers.
When i do wrong, he never forgets.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!