Humayun Ahmed Books PDF All

মধ্যাহ্ন Pdf Download হুমায়ূন আহমেদ – moddhanho Pdf

Title মধ্যাহ্ন pdf অখণ্ড
Author
Publisher
ISBN 9848684948
Number of Pages 408
Country বাংলাদেশ
Language বাংলা Pdf Download
বইটি কী নিয়ে এই বিষয়টি বিস্তারিত সবার সাথে শেয়ার করতে ইচ্ছে হচ্ছে। তবে করবো না। কারন ‘অনূভূতির’ কোনো অংশে বলার চেষ্টা করবো।
উপন্যাসের প্রধান চরিত্র জমিদার হরিচরন, জমিদার শশংক, লাবুস(জহির), জুলেখা( চানবিবি), অম্বিকা ভট্টাচার্য, সুলেমান, সমাজবিধি রামনিধি চট্টোপাধ্যায়, হাফেজ মাওলানা ইদ্রিস, মাওলানা করিম, খান বাহাদুর ধনু শেখ, মাওলানা করিমের স্ত্রী শরিফাসহ আরো অনেকে।
উপন্যাসের প্রধান আকর্ষন শ্রী রবীন্দ্রনাথ ঠাকুর, বিপ্লবী জীবনলাল, বিভূতিভূষণ বন্দ্যোপাধায়, জয়নাল আবেদিন, তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়সহ অনেক গুনি কিংবদন্তী।
👉অনুভূতিঃ এই বই নিয়ে রিভিউ দিব! না এখনো এতো সাহসী এবং যোগ্য নিজেকে ভাবতে পারছি না। বইটি মূলত ১৯০৫ সালের শুরু এবং ১৯৪৭ সালের দেশ ভাগের পূর্ব পর্যন্ত কাহিনী এবং বিভিন্ন চরিত্র নিয়ে লিখিত একটি উপন্যাস। উপন্যাসের প্রত্যেকটি চরিত্রই আমাকে প্রবলভাবে আকর্ষিত করেছে, বিশেষভাবে ঋষি হরিচরণ সাহা। আমি বইটি সম্পর্কে সম্পূর্ন ধারনা ছাড়াই বইটি পড়া শুরু করে দিয়েছিলাম। হুমায়ূন আহমেদ স্যারের অনেক মাস্টারপিছ বই পড়ার ভাগ্য হয়েছে তবে এই বইটি আমার উপর এখন পর্যন্ত সবচেয়ে বেশি প্রভাব ফেলল। যখন পড়ছিলাম মনে হচ্ছে সব আমার চোখের সামনেই হচ্ছে। যখন কারো উপর বিপদ নেমে আসছিল, তখন মনে হচ্ছিল দৌড়ে তাকে সাবধান করে আসি। বইটিতে ১৯০৫ সাল থেকে কাহিনী শুরু হয়েছে এবং তখন বেশ কয়েকজন কিংবদন্তী’র জন্ম এবং উত্থান ঘটেছিল, যাদের সাথে লেখার জাদুকর হুমায়ূন স্যার খুব চমৎকারভাবে পরিচয় করিয়ে দিচ্ছিলেন এবং সত্যি বলতে তখন আমি বিশেষভাবে চমকে উঠছিলাম। এই ধরনের ক্ষমতা হুমায়ূন আহমেদ স্যারের পক্ষেই সম্ভব।
আমি সত্যি চিন্তাযুক্ত ছিলাম যে বইটি নিয়ে কিছু বলবো কিনা। তবে যদি সকলের সাথে নিজের অনুভূতি ভাগাভাগি না করতাম তবে হয়তো একটা আফসোস রয়েই যেত। বইটি নিয়ে বিস্তারিত বলার ইচ্ছে থাকলেও বললাম না। কারন যারা পড়েছেন তাদের হয়তো কোনো সমস্যা হতো না, তবে যারা পড়েনি তারা কোনোভাবে এই পোস্টের মাধ্যমে যদি কাহিনীর সামান্য ঘটনাও জেনে যেত, তবে আমার নিজেকে অপরাধী মনে হতো। কারন এই বই অবশ্যই পাঠ্য- যা সবাইকে চমকাবে আশা করি। এখন এক কথায় আমাকে যদি কেউ জিজ্ঞাসা করে, “তোমার পছন্দের বইয়ের নাম কী?” তবে আমি বলতে বাধ্য মধ্যাহ্ন এবং বইটি আমার পছন্দের শীর্ষে আছে।
আমি আসলে বুঝছিলামই না, কীভাবে বইটি নিয়ে কথা বলা যায়। তাই আমার সামান্য বাক্যগুলোর দ্ধারা মহৎ একটি বইয়ের উপস্থাপনে কিছু ত্রুটি থাকতেই পারে। আশা করছি সেগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। এবং অবশ্যই সংশোধনের পথ বলে দিবেন।
‘মধ্যাহ্ন’- যার সমর্থক শব্দঃ দুপুর, মধ্যাহ্ন, দ্বিপ্রহর, মাঝবেলা, দিবামধ্য, মধ্যদিন, যোহর। এগুলো বলেছেন অকর্মন্য কবি শাহনেয়াজ, আতর এর স্বামী এবং খান বাহাদুর ধনু শেখের মেয়ে জামাই।
মধ্যাহ্ন শেষে আপনার অনুভূতি কেমন হয়েছিল/ হয়েছে জানাবেন। অগ্রিম ধন্যবাদ।
বইয়ের নামঃ মধ্যাহ্ন (অখন্ড)
🖋️লেখকঃ হুমায়ূন আহমেদ
প্রচ্ছদঃ মাসুম রহমান
প্রকাশনীঃ অন্যপ্রকাশ
পৃষ্ঠাঃ ৪০৮
বইয়ের ধরনঃ উপন্যাস (ইতিহাস আশ্রিত)
মুদ্রিত মূল্যঃ ৬০০ টাকা মাত্র (২৪ মার্কিন ডলার)
ডাউনলোড লিংক – Pdf link: মধ্যাহ্ন  pdf links

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!