Books

মন প্রকৌশল পিডিএফ ডাউনলোড রিভিউ (রাগিব হাসান)

মন প্রকৌশল pdf download (পিডিএফ ডাউনলোড)

বই: মন প্রকৌশল
লেখক: রাগিব হাসান
বইয়ের ধরণ: আত্মউন্নয়নমূলক
পৃষ্ঠা: ১১২
প্রকাশনী: আদর্শ প্রকাশনী
মুদ্রিত মূল্য: ২২০ টাকা
পারর্সোনাল রেটিং: ০৬/ ১০
আশা। দুই অক্ষরের ছোট্ট একটা শব্দ। অথচ প্রচণ্ড ক্ষমতাধর এই শব্দটা। আশা আমাদের মনের গহীনে থাকা চিন্তা, ভবিষ্যতের কথা, অব্যক্ত বাসনার চিত্রময় প্রকাশ।
এই আশা, স্বপ্ন, আর অনুপ্রেরণা আছে বলেই আমরা মানুষ।
জীবন সবসময় সরলরেখায় চলেনা, সেই জীবনের পথ চলায় কখনো কখনো দেয়ালে ঠেকে যায় পিঠ। আলোর বদলে চোখে ভাসে কেবলই আঁধার। এই বইটা তাদের জন্য, যাদের জীবন থেকে আশার আলো হারিয়ে গেছে, হতাশা আর দুঃখ স্থান করে নিয়েছে মনে।
বাংলা ভাষায় অনুপ্রেরণামূলক বইয়ের বড়ই অভাব। প্রিয় জিনিসটি না পেয়ে, স্বপ্নের পেশা কিংবা পড়ার বিষয় না পেয়ে জীবন থেকে আশা, স্বপ্ন চলে গেছে বহু মানুষের। এই বইটা তাঁদের জন্যেই লেখা। জীবনের দুঃসময়ে অল্প একটু কথা, অল্প একটু স্বপ্ন দেখাতে পারলেই কারো কারো জীবন যেতে পারে পাল্টে। গত এক বছর ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে এই স্বপ্ন দেখার কথাগুলা বলে প্রচুর মানুষের সাড়া পেয়েছেন লেখক, স্বপ্ন দেখতে চাওয়া স্বপ্নবাজদের সংখ্যা দুনিয়াতে কম নয়।
এই বইটা পড়ার উৎসাহ পায়েছিলাম লেখকের জীবনী পড়ার পর। লেখকের জীবনী পড়ে হয় তো মনে হতে পারে উনি আতেল ছিলেন। বিশ্বাস করেন এই বইটা পড়ে বুঝতে পারবেন ভালো রেজাল্ট করার জন্য সারাদিন বই নিয়ে পড়ে থাকতে হয় না।
তবে যতটা আশা করেছিলাম, ততটা ভালো লাগেনি। লেখাগুলো ভালো হলেও তা যথেষ্ট ছিলো না। সবচেয়ে খারাপ ব্যাপার হলো, লেখাগুলো ছোটছোট হওয়ায় কোনো রকম এক পৃষ্ঠা থেকে শুরু করে অন্য পৃষ্ঠার মাঝখানে শেষ করে দেয়া হয়েছে। যেইটুকু লেখা এক পৃষ্ঠাও না, সেটাকে ঠেলে দুই পৃষ্ঠা বানিয়ে বইয়ের সাইজ বড় করা হয়েছে ঠিকই কিন্তু যথেষ্ট মানসম্মত হয়নি।
রাগিব হাসানের বিদ্যাকৌশল বইটার মতো অত ভালো হয়নি। লেখক সম্ভবত খুব তাড়াহুড়ো করে বইটা লিখেছেন। আরো বেশি শ্রম ও সময় দেয়া প্রয়োজন ছিলো, তাহলে পাঠকরা আরও ভালো মানের কিছু লেখা দিতে পারতেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!