Books

ফিলিস্তিনের ইতিহাস বই Pdf Download

বই : ফিলিস্তিনের ইতিহাস Pdf (প্রাগৈতিহাসিক যুগ থেকে উনবিংশ শতাব্দি পর্যন্ত ইতিহাসের অন্যবদ্য প্রামাণিক বর্ণনা)
লেখক : ড. মুহসিন মুহাম্মাদ সালেহ
প্রকাশনী : মাকতাবাতুত তাকওয়া
কভার : হার্ড কভার
অনুবাদক: মাওলানা শামসুল ইসলাম বিন কামরুল ইসলাম
মুদ্রিত মূল্য : 380/-
ফিলি-স্তিন: ইয়া-হুদি দখলদারিত্বের শৃংখলে আবদ্ধ মজলুম ভূখণ্ড। ধর্মের অপব্যাখ্যা, বিশ্ব মোড়লদের অন্যায় সহযোগিতা, আর কিছু পদলেহী মুসলিম শাসকের কূটচালে ফিলিস্তিন আজ অবরুদ্ধ। মসজিদুল আকসা আমাদের থেকে নির্বাসিত। অথচ এই পবিত্র ভূমিতে শত শত আম্বিয়া আ. দের আগমন ঘটেছে।
ইবরাহিম. এর মাধ্যমে এই ভূখণ্ডে তাওহীদের ঝাণ্ডা প্রথিত হয়েছিল। একে একে লূত, ইয়াকুব, দাউদ, সুলাইমান, ইউশা, মূসা, হারুন ও ইসা আ. সহ অসংখ্য নবি ফি-লিস্তিনের ভূমিকে তাওহিদের ধারায় সিক্ত করেছেন। তারপর আমাদের প্রিয় নবির নবুওয়াতের রৌশনিতে শাম আলোকিত হল। বাইতুল মাকদিস হল মুসলমানদের প্রথম কেবলা। ফিলিস্তি-নের সাথে উম্মতে মুহাম্মদির ভালবাসা সেখান থেকেই শুরু। খলিফা উমর রা. নিজে উপস্থিত থেকে বাইতুল মাকদিসকে রোমান অধীনস্থতা থেকে মুক্ত করলেন। আমাদের ফিলি-স্তিন আমাদের কাছে ফিরে এল।
কালের পরিক্রমায় উম্মাতে মুহাম্মদির আমলে ত্রুটি দেখা দিল, জি হা দি জযবায় ভাটা পড়লো, শাসকরা ক্ষমতার মোহে বুঁদ হয়ে রইল। এই সুযোগে ক্রু-সেড বাহিনী সংঘবদ্ধ হয়ে প্রবল আক্রমণ করে কুদসকে পর্যদুস্ত করে ফেলল, আমাদের আকসাকে আবার দখল করে নিল। ইমাদুদ্দীন যিনকি, নুরুদ্দিন যিনকি রাহ. কুদস পুনরুদ্ধারে অবিরাম জি হা দ চালিয়ে গেলেন। উম্মাতের মধ্যে কুদস বিজয়ের প্রেরণা প্রথিত করলেন।
অবশেষে শতবছর পর সালাহুদ্দিন আইয়ুবি রাহ. ক্রুসে-ডারদের দখল থেকে কুদস মুক্ত করে আনলেন। আমাদের কুদস পুনরায় আমাদের কাছে। ১৯১৭ সনে ব্রিটিশ সাম্রাজ্যেবাদীরা ফি-লিস্তিন দখল করে নিল। শুরু হল, উলামায়ে কেরামের নেতৃত্বে ব্রিটিশ বিরোধী প্রবল আন্দোলন। অবশেষে ১৯৪৮ সালে ব্রিটিশরা উপনিবেশ গুটিয়ে নিল ঠিক, কিন্তু যাবার আগে ফি-লিস্তিনের বুকে মরণ কামড় দেয়ার জন্য কালসাপ ইজ-রাইলকে ফিলি-স্তিনে বসতি স্থাপনের অনুমোদন দিয়ে গেল। শুরু হল ফি-লিস্তিনিদের সংগ্রাম।
একদিকে সমগ্র কুফর শক্তি ঐক্যবদ্ধ, ইজ-রাইলকে মধ্যপ্রাচ্যের বুকে পাহারায় বসাতে হবে। অন্যদিকে উলামা, তালাবা, মু জা হি দি ন ও দেশপ্রেমী মুসলমানরা শুরু করলো ইন্তেফাদা। জান দিয়ে দিব, তবু এ ভূখণ্ড ইয়া-হুদিদের গ্রাসে পরিণত হতে দিব না। একে একে তিনটি ইন্তেফাদা হয়ে গেল। অসংখ্য প্রাণ ঝরল, বহু মায়ের বুক খালি হল। কিন্তু ফি-লিস্তিনকে তারা বেদখল হতে দেয়নি। ইখওয়ান, হামাস, ফাতাহর অসংখ্য কর্মী শহীদ হলেন, বন্দীত্ব বরণ করলেন। তবুও ফি-লিস্তিনের ব্যাপারে তারা কোনো আপোষ করেন নি। আসলে চুক্তির মাধ্যমে ইয়াসির আরাফাত ফি-লিস্তিন ইজ-রাইল শান্তি প্রক্রিয়ায় সম্মত হয়েছিলেন। কিন্তু আসলেই কি তাই ফি-লিস্তিনিদের শান্তি ফিরিয়ে এনেছে?
পাঠক! ফি-লিস্তিনের এই আদি থেকে আধুনিককাল পর্যন্ত ইতিহাসকে বক্ষ্যমাণ গ্রন্থে মলাটবদ্ধ করা হয়েছে। অসংখ্য প্রশ্ন, সংশয় আর সত্যকে বিশ্লেষণ করা হয়েছে। সুতরাং কুদসের ভূমিতে আপনাকে স্বাগতম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!