All Bangla Novel Book Pdf free Download

সুফিবাদের বই Pdf Download

সুফিবাদ বই ডাউনলোড  – সুফিবাদ ও আত্মদর্শন pdf

প্রফেসর ড. আবুল বয়ান মুহাম্মদ ছিদ্দিকুর রহমান সংক্ষিপ্ত জীবনালেখ্য:

প্রফেসর ড. আবুল বয়ান মুহাম্মদ ছিদ্দিকুর রহমান (র.) ছিলেন এদেশের একজন বিশিষ্ট আলিম, ইসলামি চিন্তাবিদ ও গবেষক । তিনি ৩১ ডিসেম্বর, ১৯৫৪ খ্রি. পিরোজপুর জেলার মঠবাড়িয়ায় একটি সস্ত্ান্ত মুসলিম পরিবারে জনগ্রহণ করেন । তীর বাবা মাওলানা হায়দার আলি ভুঁইয়া ছিলেন দেওবন্দের ফারেগ | তার মা লতিফা খাতুনও আলিয়া মাদরাসা থেকে উচ্চশিক্ষায় শিক্ষিত ছিলেন । এভাবে পারিবারিক পরিমণ্ডলে মায়ের কাছে তীর শিক্ষাগ্রহণের শুরু |

 

স্থানীয় বিদ্যালয়ে কিছুদিন পড়ার পর তিনি ছারছীনা দারুস সুন্নাত আলিয়া মাদ্রাসায় ভর্তি হন। | সেখান থেকেই মাদ্রাসা শ্ষিম্নয়হিতিটি পর্যায়ে বোর্ড স্ট্যান্ড করে অসাধারণ মেধার স্থাক্ষর রাখেন । কামিল পরীক্ষ পূর্ববর্তী পরীক্ষায় তিনি সারা দেশে প্রথম হয়েছিলেন । এরপর এইচএসসিতেও হৌচ্ুন! শহীদ সোহরাওয়ার্দী কলেজ থেকে যশোর বোর্ডে প্রথম স্থান অধিকার করেন।

 

তিনি এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন আরবি ও ইসলামিক স্টাডিজ বিভাগে অনার্সে ভর্তি হন। সেখানেও প্রথম বছরের পরীক্ষায়ও তিনি বিভাগে প্রথম হয়েছিলেন । ইতোমধ্যে সাউদি সরকারের বৃত্তি পেয়ে তিনি ১৯৭৪ সালে মদিনা বিশ্ববিদ্যালয়ে চলে যান। সেখানেও অত্যন্ত কৃতিতৃপূর্ণ ফলাফল করে বাংলাদেশী ছাত্রদের মধ্যে সর্বপ্রথম যুবরাজ ফাহদ পুরস্কার লাভ করেন।

 

তিনি দেশে ফেরার পর ১৯৮৮ সালে ভিজিটিং প্রফেসর হিসেবে ইসলামি
বিশ্ববিদ্যালয়ে যোগ দেন । কয়েক বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে “আল হুররিয়াতুদ দিনিয়্যাহ ওয়াল ইজতিমাইয়্যাহ ওয়াস সিয়াসিয়্যাহ ফিল ইসলাম শিরোনামে পিএইচডি ডিগ্রি অর্জন করেন । ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ আ্যা্ভ ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে পর্যায়ক্রমে সহযোগী অধ্যাপক এবং অধ্যাপক পদে উন্নীত হন । অবশেষে ৭ মার্চ, ২০০৬ খ্রি. উক্ত বিভাগের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনরত অবস্থায় তিনি ইন্তিকাল করেন। ইসলামি পারিবারিক গোরস্থানে তাকে সমাহিত করা হয়।

 

তিনি বাংলা, ইংরেজি ও আরবি ভাষায় শতাধিক মৌলিক ও অনুদিত প্রবন্ধ, নিবন্ধ ও গ্রন্থ রেখে গেছেন । তার মৌলিক গ্রন্থগুলোর মধ্যে “ইসলামে ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক স্বাধীনতা (আরবি), “তাওয়াসসুল ওয়াসিলা ও অন্যান্য প্রসঙ্গ’, “তাসাউফ তরিকত উৎপত্তি ও ক্রমবিকাশ”, “মুসলিম বিশ্বের সমস্যা ও সমাধান চিন্তা”, ফিকহ শাস্ত্রের উৎপত্তি ও ক্রমবিকাশ”, “কারামাতুল আউলিয়া”, “কুরআনি জিন্দেগি’, “ইসলামের দৃষ্টিতে উৎপাদন”, “আল্লাহ ও তীর রাসূল যাদের লানত করেছেন”, “মহানবী সে.) এর মুহাব্বত ও সুন্নাতের অনুসরণ” ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য ।

 

অনুদিত বইগুলোর মধ্যে ইমাম নববির চল্লিশ হাদিস ও মহিলাদের হজ্জ, ইবন তায়মিয়ার রাফউল মালাম আনিল আইম্মাতিল আলাম ও আল উবুদিয়্যাহ, আখলাকুর রাসুল ইত্যাদি বিশেষভাবে উল্লেখযোগ্য |

 

তীর স্মৃতি ও কর্মময় জীবনের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইসলামি বিশ্ববিদ্যালয়ের দাওয়াহ আ্যাড ইসলামিক স্টাডিজ বিভাগের সেমিনার লাইব্রেরির নাম তার নামে রাখা হয়েছে । এছাড়া কিছুদিন আগেই বিভাগ কর্তৃপক্ষ “আলোর পরশ” নামে একটি স্মরণিকা প্রকাশ করেছে।
তীর ইস্তিকালের পর এটিই তীর প্রথম প্রকাশিত মৌলিক গ্রন্থ।

– আব্দুল্লাহ যোবায়ের

সুফিবাদের বই Pdf Download link- click here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!