ইংরেজি থেকে বাংলা অনুবাদ বই Pdf All

সেভেন হ্যাবিটস Pdf

জীবন গঠনে সাত অভ্যাস pdf download – দ্য ৭ হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিপল pdf download – দ্য 7 habits of highly effective পিপল pdf download free – অত্যন্ত কার্যকর মানুষের 7 অভ্যাস

click to download

বইয়ের নাম ঃসেভেন হ্যাবিটস হাইলি এফেক্টিভ পিপল
লেখকঃস্টিফেন কোভে ও সীন কোভের
অনুবাদঃকালীপ্রসন্ন দাস
মূলঃ৪০০ টাকা
পৃষ্ঠা ঃ৩২৮

এই বইয়ে উল্লেখ জীবন গঠনের সাত অভ্যাস গুলো হলোঃ

প্রথম অভ্যাসঃপ্রো-অ্যাকটিক থাকুন

দ্বিতীয় অভ্যাসঃকাজ শুরু করার আগে শেষ পরিনতির কথা চিন্তা করা। জীবনের লক্ষ্য নির্ণয় করা।

তৃতীয় অভ্যাস ঃঅগ্রাধিকার নিরূপণ করুন, আগে কাজ করুন

চতুর্থ অভ্যাস ঃআমিও জিতবো তুমি ও জিতবে প্যারাডাইম গ্রহণ করুন

পঞ্চম অভ্যাস ঃসহানুভূতি নিয়ে শুনুন, সাহস নিয়ে বলুন, বোঝার জন্য আগ্রহ নিয়ে শুনুন

ষষ্ঠ অভ্যাস ঃযৌথ ক্রিয়া করুন, একসঙ্গে কাজ করুন। বড় লক্ষ্য অর্জন করার জন্য অনেক মানুষকে একত্রে নিয়ে কাজ করুন

সপ্তম অভ্যাস ঃনিজের করাতে ধার দিন, নিজেকে শান্ত করুন নিয়মিত অনুশীলন করে নিজের নবায়ন করুন।

মূলত এই সাতটি বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে। প্রথম তিনটি অভ্যাস আত্ম বিজয়ের। পরের তিনটি অভ্যাস জন বিজয়ের। সপ্তম অভ্যাসেই এই ছয় অভ্যাস এর নবায়ন। লেখককে এই বইয়ে বলেছেন জীবনের পথ নির্বাচনের আগে জীবনের গন্তব্য ঠিক করা। এর অর্থ হলো জীবনে লক্ষ্য নির্ণয়ের জন্য আপনি উদ্যোগ নেবেন,মনোযোগী হবেন, সচেতন থাকবেন, বেশি গুরুত্বপূর্ণ কাজ আগে করা।

সাফল্যের কয়েকটি অভ্যাস ঃ
নিয়মিত ব্যায়াম করা। পরিকল্পনা করে কাজ করা। প্রতিশ্রুতি দেওয়া তা রক্ষা করা। অন্যকে সম্মান করা।

ব্যর্থতার কয়েকটি অভ্যাস ঃ
অলস সময় কাটানো। নেতিবাচক চিন্তা করা। আন্তরিকতার প্রতিশ্রুতি রক্ষা করা। অজুহাত দেখানো

অভ্যাস বদলানো যায় ঃ
আমাদের অভ্যাসগুলো চিরস্থায়ী নয়।আমরা আমাদের অভ্যাস এর চেয়েও শক্তিশালী। আমি চাইলে আমরা বদলাতে পারি। ব্যর্থতার অভ্যাস এর স্থলে সাফল্যের অভ্যাস প্রতিস্থাপন করতে পারি।এই বইটি আপনার অভ্যাস বদলাতে সহায়তা করবে।

প্রথম অভ্যাস ঃআমাদের প্রডাক্টিভ হতে হবে।নিজের উপর নির্ভর করে কাজ করতে হবে এবং নতুন ধারণা খুঁজে বের করতে হবে। নিজে নিজে সিদ্ধান্ত নিতে শিখতে হবে। অন্যের মতামতের জন্য অপেক্ষা করা যাবে না।

দ্বিতীয় অভ্যাস ঃজীবনের লক্ষ্য নির্ণয় করুন। বাস্তবায়নযোগ্য স্বপ্ন মন ছবি দেখুন। এই অভ্যাস আপনাকে নিজের জীবনের নেতৃত্ব দেওয়ার যোগ্য করে তুলবে। আপনি সুশৃংখল হবেন।

তৃতীয় অভ্যাস ঃজীবনের লক্ষ্য মাথায় রেখে গুরুত্ব অনুসারে কাজ করুন,। সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি আগে করুন। এ অভ্যাস আপনাকে নিজের জীবনে বাবস্থাপনা দক্ষ করে তুলবে।

চতুর্থ অভ্যাস ঃপ্রত্যেকে যাতে জিততে পারে এমন দৃষ্টিভঙ্গি গ্রহণ করুন। এই অভ্যাস আপনাকে নেতৃত্ব প্রদানের যোগ্য করে তুলবে। ধরুন আপনি যদি কোন রেস্টুরেন্টের মালিক হয়ে থাকেন, অন্য রেস্টুরেন্ট এর তুলনায় আপনার রেস্টুরেন্টের বার্গারের সাইজটা একটু বড় করুন এতে আপনার একটু লাভ কম হলেও আমি জিতব তুমিও জিতবে প্যারাডাইম বজায় থাকবে। আপনি হয়তো বাড়তি দেওয়ার জন্য কয়েকজন রেগুলার কাস্টমার পেলেন। এতে আপনারই ব্যবসা ভালো চলবে।

পঞ্চম অভ্যাস ঃবোঝার জন্য আগ্রহ নিয়ে অন্যকে শুনুন।তারপর নিজেকে বোঝানোর জন্য সাহস নিয়ে নিজেই কথা বলুন। অপরজনের কথা মন দিয়ে শোনা, এবং তার পরিকল্পনা সম্পর্কে জানা, তারপরে উত্তর দেওয়া। রবার্ট কিয়োসাকি তার একটি বই রিচ ড্যাড পুওর ড্যাড উল্লেখ করেছেন যে আমাদের আগে ধৈর্যসহ শুনতে হবে তারপর উত্তর দিতে হবে, এজন্য সৃষ্টকর্তা আমাদের দুটি কান শোনার জন্য এবং একটি মুখ দিয়েছে বলার জন্য।

ষষ্ঠ অভ্যাস ঃবড় লক্ষ্য অর্জনের জন্য অনেক মানুষকে নিয়ে একসাথে কাজ করা। সকল সফল ব্যক্তিরা তাদের থেকে স্মার্ট ও বুদ্ধিমান মানুষদের সাথে আলোচনা করতেন। যাতে কাজটি তারা আরো সফলভাবে করতে পারে ও জ্ঞান অর্জন করতে পারে। স্পেসএক্স প্রতিষ্ঠাতা এলন মাস্ক বলেন আমি আমার কাজের জন্য অনেকগুলো বুদ্ধিমান ও দক্ষ লোকদের নিয়ে টিম গঠন করেন।যাতে কাজটি সফলভাবে সম্পন্ন করতে পারি।

সপ্তম অভ্যাস ঃনিয়মিত অনুসরণ করে নিজের নবায়ন করুন। আমরা কোন কাজে সাফল্য অর্জন করতে চাইলে সে বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। তথ্যের এই যুগে অনেক বেশি জ্ঞান অর্জন করতে হবে। যদি তুমি কোন সাফল্য অর্জন করতে চাও তাহলে প্রথমে জ্ঞান অর্জন করা এবং কাজে লেগে পরো। সফল ব্যাক্তিদের প্রতিনিয়ত বই পড়ে শিক্ষা অর্জন করতেন। কিয়োসাকি বলেন যদি আমি নতুন কোন ব্যবসার সাথে যুক্ত হতে চাই তার আগে আমি দোকানে যাই এবং এই বিষয় সর্ম্পকে বই কিনি সেইখান থেকে শিক্ষা অর্জন করি, তারপর সেই ব্যবসায়ীর যোগদান করি। এলন মাক্স বলেন আমার যখন কিছু শেখার প্রয়োজন পড়ে আমি বই পড়ার মাধ্যমে শিখি। আমাদের নিজেদেরকে জ্ঞান দাড়া শানিত করতে হবে।

উপরের উল্লেখিত অভ্যাসগুলো ধাপে ধাপে অনুসরণ করতে হবে। কোনটির বাদ দেওয়া যাবে না।
এই বই একটি গুরুত্বপূর্ণ পাঠঃ

আমাদের না বলা শিখতে হবে। না বলা আমাদের অনেকের কাছে অনেক কঠিন। কিন্তু আমরা না বলার অভ্যাস আয়ত্ত করলে অনেক সহজ হয়ে যায়। যা কেবল আপনাকে লক্ষ্য পৌঁছাতে সাহায্য করবে। লেখক বুঝিয়েছেন হ্যাঁ আপনার শক্তি, যা আপনাকে না বলার সাহস যোগায়।

আমরা প্রত্যেকের জীবনে সফলতা চাই।অথচ অনেকেই জানিনা সফল জীবন কোনটি বা সফল জীবনের নিয়ম গুলো কী কী। এই নিয়মগুলোকে জীবন গঠনে সাত অভ্যাস বলা হয়েছে।

সময়কে কাজে লাগিয়ে কী ভাবে আপনার কাজ সম্পন্ন করতে পারেন সে সম্পর্কে বলা হয়েছে।

কোন প্রতিষ্ঠান কিভাবে সঠিক অভ্যাস এর মাধ্যমে সাফল্য অর্জন করে বলা হয়েছে।

মনচিএ এর মাধ্যমে কীভাবে আপনার আকাঙ্ক্ষা কে পূরণ করতে পারেন সেই সম্পর্কে বলা হয়েছে।

এছাড়া আরো অনেক বিষয়য়ে এই বইটি বলা হয়েছে

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!