Books

অলিভার টুইস্ট Pdf- oliver twist charles dickens book pdf Bangla

অলিভার টুইস্ট বাংলা অনুবাদ pdf Bangla

বই: অলিভার টুইস্ট
লেখক: চার্লস ডিকেন্স
জনরা: কিশোর ক্লাসিক
প্রকাশক: অবসর প্রকাশনী
পৃষ্ঠা সংখ্যা: ৭১
মুদ্রিত মূল্য: ৮০
কাহিনী সংক্ষেপ:
কোনো এক অনাথ আশ্রমে একটি বাচ্চার জন্ম। তাকে জন্ম দিয়েই মৃত্যুবরণ করেন তার মা। মা এবং শিশুটির কোনো পরিচয় জানা ছিল না বাচ্চাটার নাম রাখা হল অলিভার টুইস্ট। অনাথ আশ্রমে অনাদর অবহেলায় বড় হতে থাকে সে। যত রকম অত্যাচার করা যায়, তার সবই করা হল অলিভারের উপর। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ খাবারও পেত না সে। একদিন একটু বেশি খাবার চাওয়ার কারণে শাস্তি পেতে হয় তাকে। তাকে শিক্ষানবিস হিসেবে দেয়া হল মি. সোয়ারবেরির কাছে। সেখানেও শান্তি নেই অলিভারের। মিসেস সোয়ারবেরি মোটেই পছন্দ করতেন না তাকে। একদিন সাহস করে পালিয়ে লন্ডনে এল সেখান থেকে। কিন্তু বিধিবাম! আরেক জলন্ত কড়াইয়ে এসে পড়ল অলিভার। শেষ পর্যন্ত কী হয়েছিল অলিভারের?
পাঠ প্রতিক্রিয়া:
বইটি পড়ার পূর্বে মনে হয়েছিল টুইস্ট নিশ্চই খুব সাহসী ছেলে, নিশ্চই টুইস্ট টম সয়্যার কিংবা হাকলবেরি ফিনের মত দূরন্ত। কিন্তু পড়তে গিয়ে অন্য রকম এক চরিত্রের মুখমুখি হলাম। আরেকটু খাবার চাওয়ার অপরাধে জন্মের পর অনাথ আশ্রমের বাসিন্দা টুইস্টকে আশ্রম থেকে বহিষ্কার করা হল। কিন্তু এর পর টুইস্ট যেখানেই যায়, মনে হয় একটা থেকে আরেকটা উত্তপ্ত কড়াইয়ে গিয়ে পড়ছে। এর মাঝেই ঘটতে থাকল নানান কাহিনী। বের হয়ে অলিভারের আসল জন্ম পরিচয়। বইটি প্রথম পরে মনে হতে পারে একটি কেন্দ্রীয় চরিত্র বা প্লট নিয়েই এগিয়েছে। কিন্তু আস্তে আস্তে হাজার সম্পর্ক ও চরিত্রের সাথে জরিয়ে যায় কাহিনী।
বইটিতে পাবেন তীব্র থ্রিল, কিছু করুণ ট্রাজেডি, আর সাথে আছে সামান্য রোমান্স।
বইটিতে সবচেয়ে ভাল লেগেছে প্রতিটি চরিত্রের যথাযথ প্লট এবং খুব সুন্দর করে গুছিয়ে এনে একটি সুন্দর পরিসমাপ্তি।
আশা করি সবার ভাল লাগবে। বিশেষ করে ছোটদের জন্য উপযুক্ত একটি বই। কাউকে বইয়ের দুনিয়ায় নিয়ে আসতে চাইলে নিঃসন্দেহে অলিভার টুইস্টকে বেছে নিতে পারেন।
link-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!