Books

আলালের ঘরের দুলাল Pdf Download

বইআলালের ঘরের দুলাল
Author
Publisher
ISBN9847014501887
Edition1st Published, 2016
Number of Pages111
Countryবাংলাদেশ
FormatFree Bangla Pdf book Download (পিডিএফ ডাউনলোড), epub, kindle MOBI, read online

বাংলা সাহিত্যের প্রথম উপন্যাস প্যারিচাদ মিত্রের”আলালের ঘরের দুলাল”(১৮৫৮)। আর প্রথম সার্থক উপন্যাস ”দূর্গেশনন্দীনি”(১৮৬৫)।কেন আলালের ঘরের দুলাল কে সার্থক উপন্যাসের মর্যাদা দেয়া হলোনা?সার্থক উপন্যাস হতে হলে কি কি শর্ত পুরণ করতে হয়??

দেবেশ রায় এ নিয়ে অত্যন্ত গূঢ় আলোচনা করেছেন তাঁর ‘উপন্যাস নিয়ে’ বইটিতে (বইটির পিডিএফ পাওয়া যায়)। এর প্রথম অধ্যায়ে আপনি অনেক কিছুর হদিস পাবেন। তো একদম অল্পকথায় যদি বলি, ‘সার্থক’ বর্গটি বা মানদণ্ডটি মূলত ইংরেজি ভাষার নভেল—অর্থাৎ তার নন্দনতাত্ত্বিক বৈশিষ্ট্যকে আমলে নিয়েই তৈরি করা; যেন ইংরেজি নভেলের ধাঁচে উপন্যাস লিখতে পারলেই তা জাতে ওঠে। বঙ্কিম ইউরোপীয় (তথা ইংরেজি) মডেলে অথচ বাংলাভাষায় উপন্যাস লিখতে সফল হয়েছিলেন বলে তাকে সার্থক বলা হয়। ‘আলালের ঘরের দুলাল’ সেই অর্থে উপন্যাস নয়, হতে পারে না, কারণ প্যারীচাঁদ আদৌ উপন্যাস লিখতে চাননি। তিনি তাঁর কাঁচামাল বা রসদের অনেকখানি যোগাড় করেছিলেন উপনিবেশ-পূর্ব কাহিনিকারদের কাছ থেকে, যখনও ইংরেজি নভেল পড়ার চল বাংলায় শুরুই হয়নি। আমি বলব লেখা দুটিকে ‘সার্থক’ আর ‘না-সার্থক’ করার পেছনে প্রবলভাবে কাজ করেছে একটি ঔপনিবেশিক ঘোর (colonial hangover) এবং সাহিত্যপাঠের ব্যাপারে আনক্রিটিকাল হুজুগ।

 

‘আলালের ঘরের দুলাল’ উপন্যাস কি না বা উপন্যাস হলেও সার্থক কি না এটা নিয়ে বিতর্ক রয়েছে। তবে প্রচলিত যুক্তি যা বলে যতটুকু আমি জানি তা তুলে ধরার চেষ্টা করছি। উপন্যাস যখন সকলের কাছে গ্রহনযোগ্য ও জনপ্রিয়তা লাভ করে তখন তাকে সার্থক উপন্যাস বলা হয়ে থাকে।’আলালের ঘরের দুলাল’ গ্রন্থে লেখকের শিক্ষাত্মক মনােভাবের প্রকাশ ঘটলেও তৎকালীন উপন্যাস সৃষ্টির ক্ষীণ প্রচেষ্টার মাধ্যমে এই গ্রন্থে উপন্যাসের সর্বাধিক লক্ষণ খুঁজে পাওয়া যায়। তবে এই গ্রন্থে উপন্যাসের লক্ষণানুযায়ী কাহিনির ধারাবাহিকতা থাকলেও তাকে পূর্ণাঙ্গ উপন্যাস হিসেবে বিবেচনা করা হয় না।

প্লট, অবান্তর ঘটনার বর্ণনা, নায়কের অপরিণত ভূমিকা, অবহেলিত নারীচরিত্র, প্রণয়রসহীনতা প্রভৃতি ত্রুটির জন্য ‘আলালের ঘরের দুলাল’কে প্রথম সার্থক উপন্যাস হিসেবে স্বীকৃতি দেওয়া হয়নি। বরং তৎকালীন জীবনধারার যথার্থ দর্শনে এবং কৌতুক বর্ণনায় উৎকৃষ্ট সামাজিক নকশা হিসেবেই প্যারীচাঁদ মিত্রের ‘আলালের ঘরের দুলাল’ স্বীকৃতি পায়।তারপর যেটাকে মূল বিষয় বলে অনেকে মনে করেন তা হচ্ছে গিয়ে আলালের ঘরের দুলাল তৎকালীন সংস্কৃত বা ইংরেজী নভেলের রীতি অনুযায়ী রচিত নয়। এটা প্যারিচাঁদ মিত্র জনসাধারনের জন্য সহজ করে তুলে ধরেছিলেন। যে কারণে ম্যাক্সিমাম পাঠকের কাছে এটা গ্রহনযোগ্যতা পায়নি। যে কারণে এটাকে সার্থক উপন্যাস বলা হয় না।

ALALER GHARER DULAL PDF download link:

আলালের ঘরের দুলাল Pdf

Link 2Link 3 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!