Books

(All) Ahmed Sofa Books Pdf Downlod

আহমদ ছফার pdf উল্লেখযোগ্য সৃষ্টি ‘যদ্যপি আমার গুরু’, ‘গাভী বিত্তান্ত’, ‘ওঙ্কার’, ‘অলাতচক্র’, ‘বাঙালি মুসলমানের মন’, ‘অর্ধেক নারী অর্ধেক ঈশ্বরী’, ‘পুষ্প বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ’।
জন্মদিবসে এই মহান লেখককে জানাই শুভেচ্ছা। শ্রদ্ধাভরে স্মরণ করি তার রেখে যাওয়া সব অসাধারণ সাহিত্যকে।

বাংলা একাডেমীর একুশে বইমেলায় কলকাতার বই আসত। আহমদ ছফা এর বিরোধীতায় নামেন। তার বিরোধীতার ফলে কলকাতার বই আসা বন্ধ হয়। ছফা কাজটা করেছিলেন দেশের লেখকদের কল্যাণের জন্য কিন্তু এদশেরই লেখক শওকত ওসমান তাকে বাজে লোক বলে মন্তব্য করেন। ছফা তাকে নিয়ে নিউমার্কেটের বইয়ের দোকানে দোকানে নিয়ে যান। গিয়ে জিজ্ঞেস করেন শওকত ওসমানের কোনো বই আছে কী-না। কেউ লেখককেই চিনতে পারল না। তখন কলকাতার একজন সাধারণ মানের লেখকের নাম বলতেই অনেকগুলো বই বের করে দিলো। আহমদ ছফা তখন শওকত ওসমানকে জিজ্ঞেস করলেন,

– দেশটা আমরা বাল ছেঁড়ার জন্যে স্বাধীন করেছি?

কাউকে জ্ঞান বিতরণের আগে জেনে নিও যে তার মধ্যে সেই জ্ঞানের পিপাসা আছে কিনা। অন্যথায় এ ধরণের জ্ঞান বিতরণ করা হবে এক ধরণের জবরদস্তি। জন্তুর সাথে জবরদস্তি করা যায়, মানুষের সাথে নয়। হিউম্যান উইল রিভল্ট।
[তথ্যসূত্র: রকমারি ব্লগ]

আহমদ ছফার জন্ম ১৯৪৩ সালের ৩০শে জুন চন্দনাইশ, চট্টগ্রামে। তিনি একজন বাংলাদেশি লেখক, ঔপন্যাসিক, কবি, চিন্তাবিদ ও গণবুদ্ধিজীবী ছিলেন। জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাক ও সলিমুল্লাহ খানসহ আরো অনেকের মতে, মীর মশাররফ হোসেন ও কাজী নজরুল ইসলামের পরে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাঙালি মুসলমান লেখক হলেন আহমদ ছফা। ছফা রচিত প্রতিটি লেখাই যেন পাঠকদের চুম্বকের মতো আকর্ষণ করে। সমাজে প্রচলিত কিছু বাজে ব্যবস্থা, সিস্টেমের দোষ তার লেখায় তিনি অনবদ্যভাবে ফুটিয়ে তোলেন। উনার লেখায় আছে অন্যকে অনুপ্রাণিত করার এক অন্যরকম শক্তি। জীবিতকালে আহমদ ছফা তার প্রথাবিরোধিতা, স্পষ্টবাদিতা, স্বকীয় দৃষ্টিভঙ্গির জন্য লেখক ও বুদ্ধিজীবী মহলে বিশেষ আলোচিত ও বিতর্কিত ছিলেন। জীবদ্দশায় অনেকে তাকে বিদ্রোহী, বোহেমিয়ান, উদ্ধত, প্রচলিত ব্যবস্থার প্রতি শ্রদ্ধাহীন ও বিতর্কপ্রবণ বলে অভিহিত করেছেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!