Books

আল্লামা ইকবাল Pdf Download (All)

Allama Muhammod Iqbal Books PDF – আল্লামা ইকবাল pdf download

বইয়ের নামঃ আল্লামা ইকবাল মননে সমুজ্জ্বল
সংকলনেঃ আবু সুফিয়ান
প্রকাশনীঃ প্রচ্ছদ প্রকাশন
পৃষ্ঠাঃ ৪৩২
মুদ্রিত মূল্যঃ ৪৮০/-
বইয়ের আলোচনাঃ
যারা কবি-দার্শনিক ইকবালকে জানতে চান ইকবালের ভিতর বাহির সম্পর্কে যাদের আগ্রহ তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই বইটি।
বইটিকে কয়েকটি ভাগে ভাগ করে সুন্দরভাবে সাজানো হয়েছে। তার জীবনধারা, প্রাসঙ্গিকতা ও প্রভাব, চিন্তা-দর্শন, সাহিত্য, বই পর্যালোচনা, কাব্য প্রতিভার আলোচনা করা হয়েছে প্রতিটি পর্ব আকারে। আর এই বই এর মূল নিয়ামক ছিল বিভিন্ন ধারার লেখক ব্যাক্তিগনের সমৃদ্ধ লেখনী ।
ইকবালের জীবনের বিভিন্ন দিক সম্পর্কে প্রবন্ধগুলোর মধ্যে সাইয়েদ আবুল হাসান আলী নদভী, অধ্যাপক আবু জাফর, ইকবালের পুত্র ড. জাভিদ ইকবালের প্রবন্ধগুলো অসাধারন ছিল। এই অধ্যায়ের নাম দেওয়া হয়েছে “জীবন নদীর বাঁকে”। প্রবন্ধগুলো পড়ে সত্যিই তার জীবনের আবহগুলো, জীবনের বিভিন্ন বাঁকগুলো আঁচ করা যায়।
ইকবালকে মূল্যায়ন করেছেন গোলাম মোস্তফা, প্রিন্সিপাল ইব্রাহিম খাঁর মতো বিদগ্ধ লেখক। সাহিত্যে “ইকবালের প্রাসঙ্গিকতা ও প্রভাব” সম্পর্কে দেওয়ান মোহাম্মদ আজরফ, অধ্যাপক শাহেদ আলী, শাহ আব্দুল হান্নান লিখেছেন। তবে এই অধ্যায়ের গুরুত্বপূর্ণ সংযোজন আমি বলব ‘কেন ইকবাল’ শিরোনামে কবি শঙ্খ ঘোষ এর লেখা প্রবন্ধটি।
কবি ইকবালের থেকেও ইকবালের দর্শন মনে হয় বেশি প্রভাব ফেলতে সক্ষম হয়েছে। এমনকি কবি ইকবালকে অনেকেই দার্শনিক ইকবাল বলে আখ্যায়িত করেছেন। তার “চিন্তা-দর্শন” সম্পর্কে এই অধ্যায়ে সংযজিত হয়েছে গুরুত্বপূর্ণ কিছু লেখা। এর ভিতরে ড. মুহাম্মাদ শহীদুল্লাহর ‘ইকবালের জীবনদর্শন’, দেওয়ান মুহাম্মদ আজরফ এর ‘ ইতিহাস-দর্শন’, এবনে গোলাম সামাদ এর ‘ইকবালের শিল্পদর্শন’ শিরোনামের লেখাগুলি দারুন ছিল। এতে ইকবালের দর্শন সম্পর্কে আমাদের জানাশোনা হয়ে যাবে।
পরবর্তী সাহিত্য সমালোচনা অধ্যায়ে ইকবালের সাহিত্য সম্পর্কে আলোকপাত করেছেন ফয়েজ আহমেদ, অমিয় চক্রবর্তীর মতো কবিরা। ইকবালের “বই পর্যালোচনা এবং বাংলায় ইকবাল” শিরোনামে সৈয়দ আলী আহসান, ফররুখ আহমদ, আসরারে খুদীর প্রথম বাংলা অনুবাদক কবি সৈয়দ আব্দুল মান্নান, প্রখ্যাত সাংবাদিক খুশবন্ত সিং এর ‘ইকবালের শিকওয়া ও জবাবে শিকওয়া ‘ প্রবন্ধটি অসাধারণ ছিল।
শেষদিকে ইকবালকে নিয়ে লেখা ফররুখ আহমদ, বেগম সুফিয়া কামাল, আল মাহমুদের কবিতা এবং ইকবালের কাব্য প্রতিভার কিছু বাছাইকৃত কবিতা(অনুবাদ কবিতা) সংযোজন করার কারনে বইটির গুনগত মান আরো বৃদ্ধি করেছে বলে মনে করি।
  • শিকওয়া জওয়াবে শিকওয়া pdf
  • আল্লামা ইকবাল pdf download
  • আল্লামা ইকবালের কবিতা বাংলায়
  • আল্লামা ইকবালের প্রেমের কবিতা বাংলায়
  • আল্লামা ইকবাল বাংলা বই
  • আল্লামা ইকবালের সের
  • মুসলিম নিয়ে আল্লামা ইকবালের কবিতা
  • আল্লামা ইকবালের জীবনী pdf
  • আল্লামা ইকবালের ছবি
ইকবালের কবিতার অনুবাদকদের ভিতরে ফররুখ আহমদের ‘খোদার ফরমান’, বেগম সুফিয়া কামালের ‘বাল-ই-জিবরিল’ সৈয়দ আব্দুল মান্নান এর ‘কবি’, অমিয় চক্রবর্তীর ‘মানব’, গোলাম মোস্তফার ‘শামা ও শায়ের’ সৈয়দ আলী আহসানের ‘আসরারে খুদী’ শিরোনামে কবিতাগুলো সংয়োজন করা হয়েছে বই এ। ইকবালের কবিতার অনুবাদকদের ভিতরে যতগুলা কবিতা পড়া হয়েছে মনে হয়েছে ফররুখ আহমদের অনুবাদগুলোই বেশি ভালো এবং প্রাণবন্ত লেগেছে আমার।
পরিশেষে, ধন্যবাদ জ্ঞাপন করছি প্রচ্ছদ প্রকাশনের প্রকাশক ও এই বই এর সংকলক আবু সুফিয়ান ভাই এর প্রতি এতো সুন্দর ও সমৃদ্ধ প্রবন্ধগুলি সংকলন করে একে মলাটবদ্ধ করার জন্য।

আসরারে খুদী – আল্লামা ইকবাল

ডাউনলোড করুন – 

আপরারে খুদি pdf

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!