Books

কাসাসুল আম্বিয়া Pdf Download (কুরআন, হাদিস)

Kasasul ambiya bangla pdf : কাসাসুল আম্বিয়া ১ম খন্ড ইসলামিক ফাউন্ডেশন: – কাসাসুল হাদিস pdf download -সিরাতে খাতামুল আম্বিয়া pdf

খুলুক-ই-আস্লাফ  তাওয়াক্কুল ও দোআর অপরিসীম গুরুত্ব দান, ওলামা-মাশায়েখের সন্তানদের প্রতি খাছ দৃষ্টিদান  সলফে-ছালেহীন তথা পূর্বসূরী আল্লাহ্ওয়ালাগণ তাঁদের ব্যক্তিগত বিষয়াদি সহ সন্তান, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সমস্ত ব্যাপার ও বিষয়সমূহ আল্লাহ্‌র উপর সোপর্দ করে দিতেন। জীবিকা থেকে শুরু করে জীবনের সকল প্রয়োজনেই তাঁরা আল্লাহ্‌র প্রতি ভরসাবান হতেন। আমার পুত্র আবদুর রহমানের ঘটনা । এল্ম ও জ্ঞান অর্জনের কোন আগ্রহই তার ভিতর ছিলো না। এজন্য আমি খুবই দুশ্চিন্তায় ভুগছিলাম। আল্লাহ্‌-মহান আমার অন্তরে হঠাৎ এ খেয়াল ঢেলেনদিলেন যে, পুত্রের লেখাপড়ার প্রতি মনোযোগ দান ও প্রস্তুতির বিষয়টি আল্লাহ্‌পাকের উপর সোপর্দ করে দাও। ব্যস, আমি তাই করলাম ।

কাসাসুল কুরআন ১১ খন্ড pdf download:

পরম দয়াময়ের কী মহিমা! এ রাত্রি হতে আপনা থেকেই সে কিতাব পাঠে যেন একেবারে ডুবে গেলো এবং তখন থেকেই সে এল্মের স্বাদ আস্বাদন করতে লাগলো । আরো কয়েক বছর পূর্ব থেকেই যারা নিয়মিত পড়াশুনা করে আসছিল, মেধা, কিতাবাদি বুঝবার ক্ষমতা, সবকিছুতেই সে তাদের সবাইকে ছাড়িয়ে গেলো। আল্লাহ্‌-পাকের উপর তাওয়াকুলের বরকতে তিনি আমাকে দুশ্চিন্তামুক্ত করলেন। আল্লাহ্‌ ওকে আমলওয়ালা আলেম. হবার তওফীক দান করুন।  আমি একদা শায়খ আলী খাওয়াছ (রঃ)-কে বলতে শুনেছি, সন্তানদের ব্যাপারে উলামা ও মাশায়েখের জন্য আল্লাহ্‌র দরবারে দোআ অপেক্ষা অধিক ফলপ্রদ আর কোন ব্যবস্থা নেই। কারণ, একে তো এরা বাবা-মায়ের অঢেল মায়া-মমতা ও আদর-সোহাগে লালিত-পালিত হয় । তা ছাড়া, পিতার সম্মানে তাঁর সন্তানের প্রতিও শ্রদ্ধাপূর্ণ আচরণ তাকে ধ্বংস করার জন্য যথেষ্ট উপাদান। এ কারণেই সাধারণতঃ উলামা-মাশায়েখের সন্তানদের ভিতর এল্ম, আমল ও কামালাত্‌ অর্জনের প্রতি খুব একটা আগ্রহ দেখা যায় না।

সিরাতের কিতাব pdf – সীরাতে খাতামুল আম্বিয়া উর্দু pdf: 

বরং ওরা মনে মনে এ ভাবনাই ভাবতে থাকে যে, সীরাতুল আউলিয়া ৩১ ৩. খুলুক-ই-আস্লাফ তাওয়াক্কুল ও দোআর অপরিসীম গুরুত্ব দান, ওলামা-মাশায়েখের সন্তানদের প্রতি খাছ দৃষ্টিদান সলফে-ছালেহীন তথা পূর্বসূরী আল্লাহ্ওয়ালাগণ তাঁদের ব্যক্তিগত বিষয়াদি সহ সন্তান, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধবের সমস্ত ব্যাপার ও বিষয়সমূহ আল্লাহ্র উপর সোপর্দ করে দিতেন। জীবিকা থেকে শুরু করে জীবনের সকল প্রয়োজনেই তাঁরা আল্লাহ্র প্রতি ভরসাবান হতেন। আমার পুত্র আবদুর রহমানের ঘটনা । এল্ম ও জ্ঞান অর্জনের কোন আগ্রহই তার ভিতর ছিলো না। এজন্য আমি খুবই দুশ্চিন্তায় ভুগছিলাম। আল্লাহ্-মহান আমার অন্তরে হঠাৎ এ খেয়াল ঢেলেনদিলেন যে, পুত্রের লেখাপড়ার প্রতি মনোযোগ দান ও প্রস্তুতির বিষয়টি আল্লাহ্পাকের উপর সোপর্দ করে দাও। ব্যস, আমি তাই করলাম । পরম দয়াময়ের কী মহিমা! এ রাত্রি হতে আপনা থেকেই সে কিতাব পাঠে যেন একেবারে ডুবে গেলো এবং তখন থেকেই সে এল্মের স্বাদ আস্বাদন করতে লাগলো ।

আরো কয়েক বছর পূর্ব থেকেই যারা নিয়মিত পড়াশুনা করে আসছিল, মেধা, কিতাবাদি বুঝবার ক্ষমতা, সবকিছুতেই সে তাদের সবাইকে ছাড়িয়ে গেলো। আল্লাহ্-পাকের উপর তাওয়াকুলের বরকতে তিনি আমাকে দুশ্চিন্তামুক্ত করলেন। আল্লাহ্ ওকে আমলওয়ালা আলেম. হবার তওফীক দান করুন। আমি একদা শায়খ আলী খাওয়াছ (রঃ)-কে বলতে শুনেছি, সন্তানদের ব্যাপারে উলামা ও মাশায়েখের জন্য আল্লাহ্র দরবারে দোআ অপেক্ষা অধিক ফলপ্রদ আর কোন ব্যবস্থা নেই। কারণ, একে তো এরা বাবা-মায়ের অঢেল মায়া-মমতা ও আদর-সোহাগে লালিত-পালিত হয় । তা ছাড়া, পিতার সম্মানে তাঁর সন্তানের প্রতিও শ্রদ্ধাপূর্ণ আচরণ তাকে ধ্বংস করার জন্য যথেষ্ট উপাদান। এ কারণেই সাধারণতঃ উলামা-মাশায়েখের সন্তানদের ভিতর এল্ম, আমল ও কামালাত্ অর্জনের প্রতি খুব একটা আগ্রহ দেখা যায় না।

সহজ কাসাসুল আম্বিয়া pdf download:

Download the pdf link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!