Books

বাঙ্গালীর হাসির গল্প Pdf Download (All Part)

হ্যালো পড়ুয়া বন্ধুরা, তোমাদের জন্য আনলাম  ১ম ও  ২য় খন্ড বাঙ্গালীর হাসির গল্প pdf download free – Bangalir Hasir Golpo pdf

bookবাঙ্গালীর হাসির গল্প ১
Author
Publisher
Countryবাংলাদেশ
FormatFree Bangla Pdf book  Download (পিডিএফ ডাউনলোড), epub, kindle MOBI

লেখকঃ পল্লীকবি জসীম উদ্দিন

এক্কেবারে ছোট্ট বেলাতেই পাঠ্য বইয়ে আমার পরিচয় “রাখাল ছেলে”র সাথে। তাঁর হাত ধরেই চিনলাম পল্লীকবি জসীম উদ্ দীন কে।
তিনি যে শুধু কবিই নন অসাধারণ গল্পকারও তা বুঝলাম তাঁর লেখা “বাঙ্গালীর হাসির গল্প” পড়ে।
আমাদের ছোটবেলায় আমার ছোটঠাকুমা, দিদা এবং আরো অনেকে লোড শেডিং এর অবসরে কিংবা রাতে তাঁদের সাথে ঘুমুতে যাবার সুযোগে যে সব গল্প শোনাতেন সেই সব চিরচেনা গল্পগুলিই যেনো ফিরে এলো দুইমলাটে মুড়ে।
লেখক এই বই প্রসঙ্গে বলছেন –
“এই গল্পগুলি আমি কোথায় পাইলাম, তোমরা জানিতে চাহিবে। এগুলি আমাদের গ্রাম দেশে এর মুখে, ওর মুখে, তার মুখে ছড়াইয়া ছিল। আমি নানা গ্রামে ঘুরিয়া, নানা লোকের সঙ্গে মিতালি করিয়া, এমনি প্রায় শ-দুই গল্প শুনিয়াছি। তার সবগুলি তোমাদের কাছে বলা যায় না। সেগুলি হইতে বাছিয়া এই বাঙালির হাসির গল্পে সাজাইয়া দিলাম।”
আজকের ‘তুমি আর আমি আর আমাদের সন্তান/ এই আমাদের পৃথিবী’ তে কোথায় যেনো হারিয়ে যাচ্ছেন ঠাকুমা’রা কোথায় যেনো হারিয়ে যাচ্ছে গল্প শোনার আর শোনানোর অবসর।
অথচ “এই গল্প গুলি হাজার হাজার বৎসর ধরিয়া বাঙালির ঘরে ঘরে ঘুরিয়াছে, ফিরিয়াছে; কত দুঃখের সংসারে আনন্দের হাসি ফুটাইয়াছে।
ক্ষেতের ধান নিড়াইতে, পাট নিড়াইতে এই গল্পগুলি মেহনতি চাষীদের সঙ্গে সঙ্গে ঘুরিয়া তাহাদিগকে পরিশ্রমের কথা ভুলাইয়াছে; মাথার উপরে চৈত্রের গরম রোদ, আর আষাঢ়ের বৃষ্টি-বাদলের কথা ভুলাইয়াছে।
এ গল্প শুনিয়ে যেমন আমোদ লাগে, বলিয়াও তেমনই আমোদ লাগে। কত বিবাহের মজলিসে, বন্ধুজনের আড্ডায়, স্টিমারে, নৌকায় কতভাবেই এই গল্পগুলি মানুষকে খুশি করিয়াছে। কত পীর, মৌলানা, গুরু, শিষ্যবাড়িতে যাইয়া এই গল্পগুলি বলিয়া তাহাদের মনে আনন্দ দিয়াছে।”
এই বইয়ের দুই খন্ড মিলিয়ে অর্ধশতাধিক গল্প আছে, প্রতিটা গল্পই লেখকের লেখনশৈলীতে জীবন্ত, পড়ার পরে মনে হয় না যে পড়লাম, মনে হয় শুনলাম।
সত্যিই সাগর সেঁচে ফেলে তুলে আনা মণি মুক্তা এগুলি, আমরা যেনো আমাদের এই উত্তরাধিকার আমাদের উত্তরাধিকারী দের হাতে তুলে দিয়ে যেতে পারি। লেখকের কথায় “এমনি আরও শত শত গল্প আমাদের গ্রাম গুলিতে ছড়াইয়া আছে। তোমরা সেগুলি সংগ্রহ করিয়া আমার মত বই লিখিতে চেষ্টা করিও।”

বইঃ  বাঙালির হাসির গল্প ১ download PDF

 

বইঃ বাঙালির হাসির গল্প ২ Download PDF ]

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!