ইসলামিক বই Pdf Download (All)

বেস্ট ইসলামিক বই Pdf Download (All) – Best Islamic books PDF Bangla

গুরুত্বপূর্ণ ইসলামিক বই সমূহ ভান্ডার – Best Islamic books PDF Bangla – islamic dua book bangla free download pdf – Sunni Bangla Islamic book – Darussalam Bangla books free download – Islamic history and culture Books PDF Bangla –  বেস্ট ইসলামিক বইয়ের নামের তালিকা পিডিএফ ডাউনলোড লিংক সহঃ

ইসলামে হালাল হারামের বিধান pdf

Click Here To Download

মুসলিম বিজ্ঞানী pdf |সেরা ইসলামিক বই pdf

Click Here To Download

ইসলামী হিজাব বা পর্দা pdf -ইসলামিক বই সমাহার pdf

Click Here To Download

 

জান্নাতী রমনী pdf-  সেরা ইসলামিক বই pdf-

Click Here To Download

book জান্নাতী রমনী pdf সেরা ইসলামিক বই pdf

ইবাদতের মর্মরকথা pdf | ইসলামিক বই সমাহার –

 Click Here To Download

আল্লাহর হক বান্দার হক pdf-

Click Here To Download

দৈনন্দিন জীবনে ইসলাম পবিত্রতা অধ্যায় pdf – ইসলামিক সেরা বই pdf

Cick Here To Download

মুমিনের গুনাবলী pdf-ইসলামিক বই pdf

Click Here To Download

ইসলামে সম্পদ অর্জন ব্যয় ও বন্টন pdf

Click Here To Download  

ইসলামী জীবন পদ্ধতি pdf -ইসলামিক বই সমাহার pdf

Click Here To Download 

 

ইমাম মাহদীর আগমন pdf-ইসলামিক বই pdf Download

Click Here To Download

book ইমাম মাহদীর আগমন pdf ইসলামিক বই pdf Download

 

রাসুল (সাঃ) এর নামাজ pdf-ইসলামের বই pdf-

Click Here To Download

 

রাসুল (সাঃ) এর স্ত্রীগন যেমন ছিলেন pdf

Click Here To Download  

 

নামাজের ৫০০ মাসআলা pdf -ইসলামিক বই সমাহার pdf Download

Click Here To Download

 

আল্লাহ মৃতদেহ নিয়ে কি করবেন pdf -ইসলামিক বই pdf Free Download

Click Here To Download

book আল্লাহ মৃতদেহ নিয়ে কি করবেন pdf ইসলামিক বই pdf Free Download

 

নামাজে কিভাবে মনোযোগী হবেন পদফ-বই সমাহার ইসলামিক pdf

Click Here To Download 

কিয়ামত ও শেষ বিচার pdf – কিয়ামত দিবস নিয়ে বই pdf

Cick Here To Download

 

জাহান্নামের ভয়াবহ আযাব pdf -ইসলামিক বই pdf

Click Here To Download

 

মৃত্যু কিভাবে হয় pdf – সেরা ইসলামিক বই

Click Here To Download

মাজহাব কি মানতে হবে pdf-ইসলামিক বই pdf –

Click Here To Download


আরও পড়ুনঃ

বইয়ের নাম : হাদিসের গল্প, গল্পের শিক্ষা
নবি জীবনের প্রতিটা পরতে পরতে মিশে আসে হিদায়াহ, শিক্ষা ও ভাবনার আনুষাঙ্গিক উপাদান। তাই তো যুগের পর যুগ ধরে মনিষীরা নবি জীবনকে খুঁজে এসেছেন। নবি জীবন থেকে সেঁচে এনেছেন হিদায়াহর আলো ও জীবনের উপজীব্য। শুধু মাত্র নবিজির (সা.) বর্ণিত কথাগুচ্ছোই নয়, নবিজির (সা.) শরীর থেকে ঝরে পড়া এক ফোঁটা ঘামও ছিল সাহাবায়ে কিরামগনদের নিকট মহামূল্যবান রত্ন। এই নবি জীবনের এমনই কিছু গুরুত্বপূর্ণ হাদিসের গল্পের সম্মেলন ঘটেছে ‘হাদিসের গল্প, গল্পের শিক্ষা’ বইয়ে।
গতানুগতিক গল্পের বইয়ের বাইরে গিয়ে লেখক যে গল্পের আদলে হাদিসগুলো সাজিয়েছেন, সেটা খুবই ভালো লেগেছে।
এবার তবে একটু পাঠ পর্যালোচনায় মন দেয়া যাক।
নবিজির (সা.) বর্ণিত ত্রিশটি হাসিদকে গল্পের আদলে সাজানো হয়েছে। প্রতিটা গল্পের পর্যালোচনা করে গল্পের স্বতন্ত্রতা নষ্ট করব না৷ প্রতিটি গল্পেই ছিল উম্মাহ ও ঘুমিয়ে থাকা মানবতাকে জাগিয়ে তোলার জন্য যথেষ্ট রসদ। যদিও সবগুলো গল্প পূর্বেই জানা ছিল তারপরও হাদিস মানেই ভালোবাসার একটি বড়ো অংশ। তাই দ্বিতীয় বার পড়তে তেমন বোর হইনি।
প্রতিটা গল্পের শেষে যে কোটেশন আকারে গল্পের শিক্ষা দেয়া হয়েছে, এটা যে কোনো পাঠকের জন্য খুবই উপকারী। প্রতিটা কোটেশনে লেখকের সুন্দর চিন্তাশক্তির ধার স্পষ্ট ছিল। কারণ আমি সাধারণ ভাবে গল্প পড়ে যাওয়ার পর যে শিক্ষাটা নজরে আনতে পারিনি, লেখক সে-সব শিক্ষাও সুদক্ষ ভাবে বর্ণনা করেছে।
অথেনটিক হাদিস দ্বারা গল্পগুলো বর্ণনা করার কারণে বইটি সম্পর্কে সংশয়ের প্রশ্নই ওঠে না। শুধুই গল্প নয়, গল্পের শিক্ষার ভেতরেও রয়েছে হাদিসের পর্যাপ্ত রেফারেন্স।
বইটির ভালোর পাশাপাশি, একটা বড়ো সীমাবদ্ধতাও নজরে এসেছে। বইটির নাম, প্রচ্ছদ, পৃষ্ঠা সংখ্যা ও সহজ-সরল ভাষার ব্যবহার দেখে ভেবেছিলাম এটা শিশুদের বই। যখন লেখকের কথা পড়ছিলাম, তখনও তিনি এই বিষয়টা ক্লিয়ার করেননি। যদি বইটা শিশুদের জন্যই হয়ে থাকে, তবে বইয়ের ভেতরে ছবি বা রঙিন অক্ষরে লেখার প্রয়েজন ছিল, যাতে শিশুরা বইটির জন্য খু্ব আকর্ষণ অনুভব করে।
আর যদি বইটি বড়োদের জন্যই লেখা হয়ে থাকে, তবে অতিরিক্ত সহজ ভাষার ব্যবহার হয়েছে। এরপর খুবই কমন হাদিসের গল্প ও বইটি বেশি সংক্ষিপ্ত হয়ে গিয়েছে। লেখককে এই বিষয়ে কড়া নজর রাখা উচিত ছিল। তাছাড়া বইটির কয়েকটি জায়গায় সামান্য বানান বিচ্যুতি ও বিরাম চিহ্নের সঠিক ব্যবহার পাইনি এবং গুরুতর একটা ব্যাপার হচ্ছে, বইটির এক জায়গায় সাহাবিদের নামের সামনে ‘রাদিআল্লাহু’ শব্দটির দেয়া হয়নি। অর্থাৎ যতটা আশা নিয়ে পড়তে বসেছিলাম, ঠিক ততটা পাইনি।
তবে বইটির ভালোলাগা ও মন্দলাগা যা-ই হোক না কেন, বইটি অনেক কার্যকরি। বইটি পড়ার সময় আমার সাথে একটা মজার ব্যাপারও ঘটেছিল। বইটিতে একটা গল্প আছে, তিন জন ব্যক্তি তাদের ভালো কাজের উছিলা দিয়ে আল্লাহর কাছে দু’আ করে আর আল্লাহ সেই দু’আ কবুল করে নেন। যদিও গল্পটা এর আগে অসংখ্য বার শুনেছি। কিন্তু বইয়ের মত কখনো অনুধাবন করিনি। এই গল্পটা পড়ার পর আমিও আমার একটা ভালো কাজের উছিলা দিয়ে মন থেকে দু’আ করি। আর আলহামদুলিল্লাহ! সেদিনই আমার সেই দু’আটা কবুল হয়ে যায়। আর এটাই হচ্ছে বইটির শিক্ষাগুলোর কার্যকারিতা। লেখক বোধহয় এজন্যই প্রতিটা গল্পের শেষে গল্পের শিক্ষা লিখে দিয়েছেন যাতে সাথে সাথেই পাঠক গল্পের শিক্ষা অনুধাবন করে সে অনুযায়ী আমল করতে পারে।
মোট কথা আমার কাছে বইটা এ্যভারেইজ লেগেছে। যে কেউ খুব সহজেই বইটা পড়ে ফেলতে পারবে এটাই আমার বিশ্বাস। তাই আর দেরি নয়, ‘হাদিসের গল্প, গল্পের শিক্ষা’-র আসরে সবাইকে নিমন্ত্রণ জানালাম। মনে করে আসবেন কিন্তু।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!