Humayun Ahmed Books PDF All

ভ্রমণ সমগ্র হুমায়ূন আহমেদ PDF Download (All)

Humayun Ahmed  Bhraman Samagra pdf –

বইয়ের নামভ্রমণসমগ্র – ভ্রমণ উপন্যাস pdf
লেখক এর নাম
প্রকাশনী
ফাইল ফরমেটপিডিএফ ডাউনলোড
সংস্করণ1st Published, 2013
Number of Pages368 পৃষ্ঠা
দেশবাংলাদেশ
বাসাবাংলা

ভ্রমণ আমার সবচেয়ে পছন্দের বিষয়, হুমায়ুন আহমেদ তো ভালোবাসার আরেক নাম। এই দুয়ে মিলেমিশে যে বইটি “ভ্রমণ সমগ্র” তা আমার প্রিয় বই এর তালিকাতে থাকবে এটাই তো স্বাভাবিক। আমেরিকার জীবন যাপন সম্পর্কে ব্যাপক ধারনা লাভ করেছি। চীন ভ্রমনের ইচ্ছা তীব্র হয়েছে বইটি পড়ে। ভ্রমণের ধরণায় চেঞ্জ হয়ে গেছে বইটি পড়ে। হুমায়ূন আহমেদ এর বৈচিত্র্যময় জীবন আমাকে খুবই আকৃষ্ট করে। স্যারের বৈচিত্র্যময় জীবন সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি বইটা পড়ে। সত্যিই এত মুগ্ধ আমি কোন বই পড়ে হইনি যতটা হয়েছি “ভ্রমণ সমগ্র” পড়ে।

হুমায়ূন আহমেদ বেড়াতে ভালোবাসতেন। বেড়ানোর জন্য সঙ্গী হিসেবে চাইতেন পরিবার কিংবা ঘনিষ্ঠ বন্ধুদের।তিনি মনে করতেন বেড়ানোর আনন্দ এককভাবে উপভোগের নয়।দেশ-বিদেশের বহু জায়গায় তিনি ঘুরে বেড়িয়েছেন।এইসব ভ্রমণের কিছু কিছু গল্প তিনি লিখেছেন তাঁর ছয়টি ভ্রমণ-বিষয়ক গ্রন্থে।গ্রন্থগুলো হলো ‘পালের তলায় খড়ম,’ ‘রাবণের দেশে আমি এবং আমরা,’ ‘দেখা না-দেখা,’ ‘হোটেল গ্রেভার ইন,’ ‘মে ফ্লাওয়ার’ ও ‘যশোহা বৃক্ষের দেশে।’ হুমায়ূন আহমেদের গল্প-উপন্যাসের মতো তাঁর ভ্রমণোপাখ্যানগুলোও পাঠকপ্রিয়তায় ধন্য। তাই আশা করা যাচ্ছে, তাঁর ভ্রমণবিষয়ক সমস্ত রচনার সংকলন এই ভ্রমণসমগ্র পাঠকদের ভালো লাগবে।

ভূমিকা প্রিয়জনের নিয়ে বেড়াতে পছন্দ করতে হুমায়ূন আহমেদ। বেড়ানোর সময়কার খুব সাধারণ গল্পকেও অসাধারণভাবে বর্ণনা করতেন তিনি।আর উদ্ভট কিছু ঘটনাও যেন অপেক্ষা করত হুমায়ূন আহমেদের জন্যে।তাঁর অনেকগুলি ভ্রমণেরে সঙ্গী আমি।পরে যুক্ত হয়েছে একে একে নিষাদ ও নিনিত। ভ্রমণ থেকে ফিরে হুমায়ূন আহমেদ তাঁর বিচিত্র অভিজ্ঞতার কথা বলছেন, আর তাঁর বন্ধুশ্রোতারা কখনো হেসে গড়িয়ে পড়ছে আবার কখনো দেখা যাচ্ছে তাদের চোখের কোনায় পানি; এটি ছিল ‘দখিন হাওয়া’র অতি পরিচিত দৃশ্য।যারা কাছ থেকে তাঁর বেড়ানোর গল্প গুনেছেন শুধু তারাই জানেন কত চমৎকার করেই না সেসব গল্প বলতেন হুমায়ূন আহমেদ। তাঁর ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে লেখা বইগুলি একত্রিত হচ্ছে। আর হুমায়ূন আহমেদ চলে গেছেন এক অচেনা ভ্রমণে। প্রিয়জনদের ছাড়াই, একা।তাঁর এই ভ্রমণের অভিজ্ঞতা যদি তাঁর কাছ থেকে জানতে পারতাম! মেহের আফরোজ শাওন দখিন হাওয়া ১৩.০১.২০১৩ সূচিপত্র *পায়ের তলায় খড়ম *রাবণের দেশে *আমি এবং আমরা *দেখা না-দেখা *যশোহা বৃক্ষের দেশে *মে ফ্লাওয়ার *হোটেল গ্রেভার ইন.

ডাউনলোড লিংক ১

পিডিএফ লিংক 2

Link3

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!