Books

বিট্টালিনী PDF Download (ত্রিজিৎ কর) – Bittalini by Trijit Kar pdf

হ্যালো প্রিয় বন্ধুরা, কেমন আছেন ? আপনাদের জন্য নিয়ে এলাম বিট্টালিনী PDF Download (ত্রিজিৎ কর)

  • #পাঠ_প্রতিক্রিয়া
  • #বই – বিট্টালিনী
  • #লেখক – ত্রিজিৎ কর
  • #প্রকাশক – Khoai Publishing House
  • #প্রচ্ছদ – শ্রীময় দাস
  • #মুদ্রিত মূল্য – ₹২৩০
  • #রেটিং – ৮/১০
‘বিট্টালিনী’ হল আপাদমস্তক তন্ত্র আধারিত একটি উপন্যাস। এই উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র সুদীপ। সে চায় বেস্ট সেলার লেখক হতে, সে চায় তাকে নিয়ে পাঠকদের মধ্যে ভয়ঙ্কর উন্মাদনা, সে হতে চায় ফেসবুকে বাঙালির পরবর্তী সেন্সেশন। কিন্তু তার এই সমস্ত আকাঙ্খাকে এক ধাক্কায় সরিয়ে ফেলে আবারও ২০১৯ এ সাহিত্য সম্মান পান অরিজিৎ ভদ্র। আর সুদীপের এই উচ্চাকাঙ্ক্ষা পূরণ না হওয়ায় এই ঘটনাকে কেন্দ্র করে ধীরে ধীরে তার মনে ঈর্ষা, মাৎসর্য, ক্রোধ তাকে পাগল করে তুলতে থাকে। রাগে হিংসায় তার বিবেক বোধ, শুভ চেতনা লোপ পেতে শুরু করে এবং সে লিপ্ত হয় ভয়ঙ্কর এক তন্ত্র সাধনায়, ভ্রমযোগিনী বিট্টালিনী’র সাধনায়।
এরপর একে একে সামনে আসতে শুরু করে ভয়ঙ্কর সব দৃশ্যপট, যা ভেবে শিউরে উঠতে হয়। শুরু হয় সুদীপের বিট্টালিনী সাধনা। এর সাথে সাথেই সামনে আসে ইতিহাসের কিছু ঘটনা, যার সাথে রয়েছে বিট্টালিনী সাধনার যোগ। কখনো বা উঠে এসেছে সুদীপের ছোট থেকে বড় হয়ে ওঠার ভয়ঙ্কর কিছু অভিজ্ঞতা। প্রথম দিকে গল্পের প্লট মনোগ্রাহী মনে না হলেও গল্প যত এগিয়েছে ততই যেন ঘটনার ঘনঘটা, সূক্ষ সূক্ষ বিবরণ, তন্ত্র সাধনার ভয়াবহ পরিবেশ পাঠককে বার বার ভাবিয়েছে।
এবার আসি বিট্টালিনী প্রসঙ্গে, গল্প অনুসারে প্রাচীন বজ্রযান তন্ত্রের একটি অত্যন্ত গোপন শাখা হল ত্রিরত্নযান। আর এই ত্রিরত্নযানের মূল উপাস্য তিন দেবীর প্রথম দেবী হলেন বিট্টালিনী। তন্ত্র শাস্ত্রে উল্লিখিত চৌষট্টি যোগিনীদের মতো আর পাঁচটা যোগিনী বিট্টালিনী নন। তিনি হলেন সর্বাপেক্ষা প্রাচীনতম ও ভয়ঙ্কর যোগিনীদের একজন। বজ্রযান তন্ত্রে এই যোগিনীকে স্বয়ং ভ্রমযোগিনী দেবী বলে উল্লেখ করা হয়েছে। এই দেবীর সাধনা চলাকালীন সাধকের ভয়ঙ্কর সব ভ্রম হয়। এমনকি এই দেবী ইচ্ছানুসারে ত্রিমাত্রিক স্থানকে বিকৃত ও পরিবর্তিত করতে পারেন। এই বিট্টালিনী’র বিগ্রহ খুবই অদ্ভুত। কেবল দুটি রক্তাভ পা, যার প্রতিটি পায়ে পাঁচটার পরিবর্তে চারটে করে আঙুল। এরকম অদ্ভুত বিগ্রহ তৈরির কারণও এই উপন্যাসের মধ্যেই লুকিয়ে আছে। এছাড়াও রয়েছে বিট্টালিনী সাধনার ভয়ঙ্কর সব আচার, বিবরণ, ইতিহাস, উৎস, কারণ সমস্ত কিছু। তাই রিভিউয়ের প্রথমেই বলেছিলাম এ এক আপাদমস্তক তন্ত্র আধারিত উপন্যাস। আমার রিভিউয়ে খুব সামান্যই আভাস দিলাম। বইটা পড়লে অবশ্যই এই উপন্যাসের ভয়াবহতা বুঝতে পারবেন।
প্রচ্ছদের ক্ষেত্রে বলবো, আরো ভালো হতে পারতো বলে আমার মনে হয়েছে। অবশ্যই আমার ব্যক্তিগত মতামত।
শেষে একটা কথাই বলবো, লেখক ত্রিজিৎ তার প্রথম বইয়ে নিজের সবটুকু দিয়ে লিখেছে এবং আমার মতে সে অবশ্যই সাক্সেসফুল।
© বৈশাখী ভট্টাচার্য্য
Bittalini by Trijit Kar pdf – click here
No photo description available.

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!