Books

ব্ল্যাক বুদ্ধা Pdf Download রবিন জামান

বন্ধুদের জন্য নিয়ে এলাম ব্ল্যাক বুদ্ধা রবিন জামান Pdf Download ও বই রিভিউ-

বর্ধমানরাজ কৃষ্ণরামকে বিদায় জানিয়ে আয়নার সামনে এসে দাঁড়াল হীরাবাঈ । আহত অভিমানে ফুলে ফুলে উঠল, অশ্রু টলমল করল তার চোখের কোণে ।  তার রূপের মোহ্মন্ত্ ব্যর্থ হল শোভা সিংহের কাছে। তার বিনীত অনুরোধকে উপেক্ষা করল মেদিনীপুরের সামান্য এক ভূম্যধিকারী |  উন্মত্ত আস্কালনে কাঞ্চনীর আসরের সৌজন্য ধুলোয় মিশিয়ে দিয়ে চলে গেল শোভা সিংহ।  চিৎকার আর হট্টগোল শুনে ছুটে এল আশপাশের বাঈজীর দল। উকি মারল ংখাবের পদাঁ সরিয়ে । কৌতুকের চোখে । হীরাবাঈয়ের ল্লান মুখের দিকে তাকিয়ে উচ্চরোল বিদ্রুপের হাসি হাসল তারা ।  তাদের বাঁকা হাসির বিদুৎ এসে বিধল হীরাবাঈয়ের বুকে ।

মনে হল জীবনে সে এমন অপমানিত বোধ করেনি কখনও । তার সুমার্টানা চোখের চ্টুল কটাক্ষের কাছে বশ মেনেছে কত রাজা-বাদশা, কত শ্রেষ্ঠী আর ফিরিঙ্গি বণিক । তার মুজরার সুর ভেঙে দিয়ে যেতে সাহস পায়নি কেউ ।  অথচ সামান্য এক ভুঁইয়া কিনা হীরাবাঈয়ের আসরে দস্তের আস্ফালন দেখিয়ে তার সম্মান মাটিতে লুটিয়ে দিল !  বাঈতল্লাটে এসে জমেছিল সারা হিন্দুস্থানের নামী বাঈজীর দল। কাশ্মীরি এবং কুমায়ুনি, দিলি আর লক্ষ্ৌ, যোধপুরী -আরদক্ষিণী__হাঁজারো ঘরানার সুরসুন্দরীদের সামনে হীরাবাঈয়ের মযা্দীকে ধুলিসাৎ করে দিয়ে গেল এক তুচ্ছ তালুকদার । সহ-সাধিকাদের সামনে হীরাবাঈয়ের-অপ্পমান করে গেল শোভা সিংহ। সাধারণ বেশ্যার ঘরেও মদ্যপ ইয়ারদোস্তরা এভাবে ঈর্ধা আর কলহের বীজ বুনে দিয়ে যেতে চি বাঈজীর আসরের রীতিনীতি ভেঙে চুরমার করে দিয়ে গেল শোভা ংহ।

লজ্জায় অপমানে অন্য অন্য কাঞ্চনীদের কাছে মনে মনে ছোঁট হয়ে গেল হীরাবাঈ । সব গৌরব টলে পড়ল তবল্চি অযোধ্যাপ্রসাদের সামনে । আপন এশ্বর্যের জলুসে বারে বারে যার চোখ ঝলসে দিতে চায়, তাচ্ছিল্যের আঘাত হানতে চায় যাকে, তারই চোখের সামনে হীরাবাঈয়ের সম্মান ধুলোয় লুটিয়ে দিয়ে গেল শোভা সিংহ । তাই রেশমি রুমালে চোখের জল মুছতে মুছতে ওস্তাদ সৌকত খাঁকে বললে, তাঁবু তুলতে বলো ওস্তাদজি, আগ্রায় ফিরে যাব আমি ।  বুড়ো সৌকত খাঁ মেহেদি-রাঙানো দাড়িতে হাত বুলিয়ে বললে, কেন বেটি, মেলা শেষ হবার আগেই ফিরে যাবি কার ওপর রাগ করে ?  হীরাবাঈ কামার সুরে বললে, শোভা সিংহ আমার ইজ্জত ভেঙে দিয়ে গেছে ওত্তাদজি ।  ইজ্জত।  সত্যি, ওস্তাদ সৌকত খাঁ হীরাবাঈয়ের আসরে এমন ঘটনা কখনও দেখেনি ! বাঈজীর আসরের আদব জানে না কাফের ?

ডাউনলোড করুন-
black buddha pdf

Bangla Pdf Download link

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!