Books

ঔষধের নাম ও কাজ নিয়ে বাংলা বই PDF Download❤️(All)

অসুস্থ রোগী ভাই বন্ধুদের জন্য ঔষধের নাম ও কাজ নিয়ে বাংলা বই PDF Download – book on the name and function of medicine bangla pdf

নাক দিয়ে রক্তপড়া এমন একটি সমস্যা, যা খুব সাধারণ বিষয় থেকে শুরু করে মারাত্মক রোগের ইঙ্গিত বহন করে। তবে একথা বলার অপেক্ষা রাখে না যে নাক দিয়ে রক্ত পড়লে সবাই কমবেশি আতঙ্কিত হয়ে পড়েন। এই আতঙ্কের কারণ প্খ হচ্ছে নাক দিয়ে রক্তপড়ার তীবতা ৷ অধিকাংশ ক্ষেত্রেই নাক দিয়ে রক্ত টপটপ করে ঝরতে থাকে । রক্তপড়ার সময় সঠিক ব্যবস্থা নেওয়া সম্পর্কে সম্যক ধারণা না থাকার কারণে বেশিরভাগ ক্ষেত্রেই নাকের রক্ত প্রথমে হাতে পরে কাপড়চোপড়ে, একপর্যায়ে মুখ দিয়ে বের হতে থাকে । একসময়ে তা সর্বাঙ্গে ছড়িয়ে একাকার হয়ে যায়।

সঙ্গে একটু হাচি হলে রক্তারক্তি অবস্থা চারিদিকে অন্যের কাপড়চোপড়ে চিত্রিত হতে সময় লাগে না। এভাবেই নাক দিয়ে রক্তপড়ার সময় একজন রোগী নিজে যেমন আতঙ্কিত থাকেন তেমনি আত্বগরস্ত হয়ে পড়েন আশপাশের অন্যরাও। নাক দিয়ে রক্তপড়ার সমস্যা ছোট ব্ড় সবারই হতে পারে। ছোট্ট শিশু থেকে শুরু করে বয়োবৃদ্ধ সবাই আক্রান্ত হতে পারে এই নাক দিয়ে রক্তপড়ার সমস্যায়। নাক দিয়ে রক্তপড়ার এই সমস্যাকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় বলা হয়- ইপিসট্যাক্সিস (. নাক দিয়ে রক্তপড়ার তীব্রতা কেন বেশি ? শরীরের অন্যান্য স্থানের চেয়ে নাক দিয়ে রক্তপড়ার তীব্রতা একটু বেশিই হয়ে থাকে। এর কারণ হচ্ছে-_  নাকে একটু বেশি রক্তনালির উপস্থিতি।  ২টি বড় বড় রক্তনালির শাখা-প্রশাখার মাধ্যমে নাক রক্ত সরবরাহ পেয়ে থাকে ।  নাকের মধ্যবর্তী দেয়াল সামনের অংশে রয়েছে ৪টি রক্তনালির প্রান্ত দিয়ে তৈরি রক্তনালির জালিকা।  এছাড়া নাকের ঝিল্লির নিচে অবস্থানকারী রক্তনালিগুলো অপক্ষোকৃত কম সুরক্ষিত থাকে।

বইটি –

ডাউনলোড করুন

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!