Books

ব্রয়লার মুরগি পালন বই PDF Download❤️(৫টি)

New Broiler chickens book pdf bangla – ব্রয়লার মুরগি পালনের বই গুলোর পিডিএফ ডাউনলোড লিঙ্ক এখান থেকে পাবেন.

পোল্ট্রি শিল্পের গোড়ার কথা  ১.১ ব্রয়লার মুরগী পালনের গোড়ার কথা  ৬ দেশ স্বাধীন হবার পর গত পয়ত্রিশ বছরে ব্রয়লার মুরগী পালনের ক্ষেত্রে বৈপ্লবিক উন্নতি সূচিত হয়েছে।  ৬ এর আগে ডিম এবং মাংসের জন্য যে সব মুরগী পালন করা হত, বর্তমানে সেই পদ্ধতিতে মুরগী কোথাও পালন করা হয় না।  ৬ এই পরিবর্তনের কারণটা হল অর্থনৈতিক ।  ৬ স্বাধীনতার আগে এবং স্বাধীনতা প্রাপ্তির বিশ বছর পর্যন্ত এটা ছিল গ্রামীন পশুপালন শিল্পের অন্তর্গত। ৬ কোন পালনকারী তেমন যত নেবার প্রয়োজন বোধ করতো না।  ৬ ফলে অবহেলা. এবং অযত্ন পালিত মুরগী মাংসের সামান্য চাহিদা মেটাতে পারতো । ও এছাড়াও একটা সামাজিক বাধাও ছিল।  ৬ বর্তমানে প্রাণিজ প্রোটিন খাদ্যের চাহিদা প্রচন্ড বেড়ে যাওয়াতে দেশে পোলট্রি বার্ডস এর সংখ্যা যথেষ্ট বৃদ্ধি পেয়েছে।  ৬ তবে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ এ ব্যাপারে অনেক পিছিয়ে।

গোলল্রি সংক্রান্ত উৎপাদন আমাদের দেশে প্রথমে ক্ষুদ্ গ্রামীন উদ্যোগে সামান্য প্রসার লাভ করেছিল।  ণে খেয়ালের বশে গ্রামের লোকেরা নিজেদের পরিবারের চাহিদা মেটাতে এবং সামান্য রোজগারের আশায়.দেশি মুরগী পালন করতো।  কিন্ত গত পনের বছর থেকে পোলট্রির ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি দেখতে পাওয়া যাচ্ছে।  ৬ এর মূলে রয়েছে অর্থনৈতিক কারণ ।  ৬ গ্রামাঞ্চলে বিভিন্ন পরিবারে দশ থেকে পনেরটি মুরগী পালন করা অথবা ছোট আকারে ফার্ম করেও পালন করতে দেখা যাচ্ছে।  ৬ অনেকেই ১০০ থেকে ৫০০ টি পর্যন্ত মুরগী পালন করে নিয়মিত আয় করে সংসারের ব্যয় নির্বাহ করছে।

৬ সারা বাংলাদেশের কথা বাদ দিয়ে কেবল ঢাকার আশে পাশের কথা এমন অনেক ফার্ম রয়েছে যেখানে দশ থেকে পঞ্চাশ হাজার পর্যন্ত মুরগী পালন করা হচ্ছে। ৬ পোলট্রি ফার্মে যেমন ডিমের জন্য উন্নত জাতের মুরগী পালন করা হচ্ছে তেমন কেবল মাংসের জন্য ব্রয়লার মুরগী পালনও চোখে পড়বে । ৬ ক্রমবর্ধমান বেকার সমস্যা সমাধানের জন্য বাংলাদেশ সরকার পোলট্রি প্রসারের ক্ষেত্রে অর্থ সাহায্য করছে।  ১.২ ব্রয়লার মুরগী পালনের উদ্দেশ্য  ৬ চাষ আবাদ এবং পশুপালন আমাদের দেশে অধিকাংশ মানুষের প্রধান জীবিকা। ৬ বর্তমানে চাষ আবাদের ক্ষেত্রে যথেষ্ট উন্নয়ন ঘটানো হয়েছে।  ৬ একই কথা বলা চলে পশুপালনের বিষয়েও।  ৬ পশুপালনের মধ্যে হাস-যুরগী, পালন একটি শাখা বলতে পারা যায়।  ৬ আবার হাস এবং মুরগী পালন করা হয় দুটো উদ্দেশ্যে।                 ৭
ব্রয়লার  মুরগি পালনের এই পাঁচটি বইয়ের ডাইরেক্ট লিংক –

ডাউনলোড করুন(direct link)

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!