Booksবিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় PDF Download (সব বই links)

চাঁদের পাহাড় PDF Download (বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়)

বইয়ের নাম: চাঁদের পাহাড় বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় pdf Download | Chander Pahar PDF Download

অনেক পছন্দের একটা বই, রোমাঞ্চ বরাবরই ভালো লাগে। সেটা যদি সংগ্রামী জীবনের উপাখ্যানে তৈরি হয়, সে এক নতুন মাত্রা পায়।
রিভিউ পড়ার পর বইটা পড়ার আগ্রহ প্রবল হলো।
  • বইঃ চাঁদের পাহাড়
  • লেখকঃ বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়
  • প্রকাশনীঃ চন্দ্রভুক প্রকাশন
  • পৃষ্ঠাঃ ১২০
  • মূল্যঃ ১৬৭
  • credit: দীপান্বিতা ঐশী

চাঁদের পাহাড় গল্পের বিষয়বস্তু:

প্রকৃতির সাথে যুদ্ধ করার সক্ষমতা থাকলে প্রকৃতি নিজেই আগলে রাখে নিজের সন্তানের মতো। প্রকৃতি ভয়ংকর, প্রকৃতি সুন্দর, প্রকৃতি নিষ্ঠুর,আবার প্রকৃতিই মমতাময়ী জননীর মতো আগলে রাখা আশ্রয়।
কাহিনি প্রসঙ্গঃ
ভয়ংকর সুন্দর আর দুর্গম পথে ছড়িয়ে থাকা রহস্যময় হাতছানির মহাদেশ আফ্রিকা। এই মহাদেশের প্রত্যেকটা কোণায় ছড়িয়ে আছে বিপদ। বিপদসংকুল এই মহাদেশে বাঙালির সন্তান শঙ্করের এক দুঃসাহসিক অভিযান নিয়ে রচিত চাঁদের পাহাড় বইটি। প্রকৃতির সাথে মানুষের লড়াই, এক অদম্য তরুণের প্রতিকূল পরিবেশে টিকে থাকার লড়াই অত্যন্ত নিখুঁত কলমে ফুটিয়ে তুলেছেন লেখক।

চাঁদের পাহাড় উপন্যাসের চরিত্র : চাঁদের পাহাড় শঙ্কর চরিত্র:

শঙ্কর ছোট থেকেই খেলাধুলা, সাঁতার, গাছে ওঠা, ঘোড়ায় চড়া, বক্সিংয়ে বেশ দক্ষ। সাধারণ চাকুরে হয়ে একটা অনাড়ম্বর জীবন কাটিয়ে দেওয়ার কোনো ইচ্ছা নেই তার। ভারতবর্ষের পাড়াগাঁয়ে সহজ জীবনে অভ্যস্ত শঙ্করের অ্যাডভেঞ্চারের স্বপ্ন পূরণের জন্যই হয়তো ওপাড়ার রামেশ্বর মুখুজ্জের দুই বছর আগে বাড়ি থেকে পালিয়ে যাওয়া জামাইয়ের চিঠি আসে উগান্ডা রেলওয়ের হেড অফিস থেকে। এতোদিনের স্বপ্ন, এতো আশা হঠাৎ মাথাচাড়া দেয় শঙ্করের মধ্যে। সেই ঠিকানায় চিঠি লিখে নিজের জন্য একটা কাজ খুঁজতে অনুরোধ করে শঙ্কর। এরপর মোম্বাসায় গিয়ে কনস্ট্রাকশানের কাজ এবং তারপর একটা নির্জন রেলস্টেশনে স্টেশন মাস্টারের চাকরি করার সময়ই একদিন অসুখে জর্জরিত অবস্থায় খুঁজে পায় ডিয়েগো আলভারেজকে, যার আগমন শঙ্করের জীবনকে এমনভাবে বদলে দেয় যা শঙ্কর হয়তো কল্পনাও করে নি কখনো। আলভারেজ একজন অদম্য মনোবলের মানুষ, যে অল্প বয়স থেকেই অ্যাডভেঞ্চারের নেশায় পথে নেমেছিলো। হীরকের খনির সন্ধানে যে চষে বেড়িয়েছে আফ্রিকা মহাদেশের বহু দুর্গম অঞ্চল। আলভারেজের কাছে তার অভিজ্ঞতার কথা শুনে শঙ্করও আগ্রহী হয়ে ওঠে। আলভারেজ সুস্থ হওয়ার পর শঙ্কর তার সাথেই পাড়ি জমায় অসমাপ্ত অনুসন্ধানকে সম্পন্ন করার জন্য। এরপর পথের বিভিন্ন অভিজ্ঞতা, আফ্রিকার উপকথায় থাকা উপদেবতা বুনিপের জন্য বদলে যাওয়া ভাগ্য, উপযুক্ত প্রতিশোধ, একে একে ঘটে যাওয়া অঘটনের পর বিধ্বস্ত শঙ্করের পরিণতি কী হয় তা জানতে পড়তে হবে চাঁদের পাহাড় বইটি।

চাঁদের পাহাড় full movie download : লেখক প্রসঙ্গঃ

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় আফ্রিকা না গিয়েই শুধু বইয়ে বর্ণনা পড়ে লিখে ফেলেছেন এমন একটা উপন্যাস, যা পড়তে গিয়ে নিখুঁত বর্ণনার জন্য হারিয়ে যেতে হয় সুদূর আফ্রিকার গহীন জঙ্গলে, পাহাড়-পর্বতে। লেখকের কৃতিত্বে বাংলা উপন্যাসে যোগ হয়েছে এক অসামান্য দুঃসাহসিক অভিযান।
লেখক যখন বলেন, “আফ্রিকা অদ্ভুদ সুন্দর দেখতে কিন্তু আফ্রিকা ভয়ংকর! দেখতে বাবলা বনে ভর্তি বাংলাদেশের মাঠের মত দেখালে কি হবে, আফ্রিকা অজানা মৃত্যুসঙ্কুল! যেখানে সেখানে অতর্কিত নিষ্ঠুর মৃত্যুর ফাঁদ পাতা.. পর মুহূর্তে কি ঘটবে, এ মুহূর্তে তা কেউ বলতে পারে না।” তখন অজান্তেই শিহরণ জাগে শরীরে, যেন লেখক নিজের চোখে পুরোটা প্রত্যক্ষ করে এসেছেন।
চাঁদের পাহাড় প্রশ্ন উত্তর icse:
অনুপ্রেরণাঃ
“মনে প্রবল ইচ্ছাশক্তি এবং প্রতিকূল পরিবেশে নিজেকে বুদ্ধিমত্তার সাথে টিকিয়ে রাখার সক্ষমতা থাকলে কেউ পরাজিত হয় না, শেষ পর্যন্ত জয় তারই হয়” এই বার্তাটিই বইটিতে প্রকাশ পেয়েছে।
চাঁদের পাহাড় বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায় pdf : 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!