Books

ছুটি গল্প রবীন্দ্রনাথ ঠাকুর Pdf (HD)

chuti rabindranath tagore stories in bengali pdf free download

বুক রিভিউ

বইয়ের নাম : ছুটি
লেখক : রবীন্দ্রনাথ ঠাকুর
ক্যাটাগরি :ছোট গল্প
রেটিং :9/10
মূল্য : 90টাকা

আমার পড়া প্রিয় ছোট গল্পের মাঝে এটা অন্যতম।

ফটিক আর মাখন দুই ভাই। বয়স 12-14। ফটিক চঞ্চল হওয়ায় আর মাখন শান্ত হওয়ায় তাদের মা ফটিককে বকাঝকা করতো। মাখনও এই সুযোগটা কাজে লাগিয়ে অযথা কান্না আর জেদ করে ফটিককে বকা খাওয়াতো। ধীরে ধীরে মাখনের উপর ফটিকের তিক্ততা বাড়ে। এমন সময় তার মামা অনেক দিন পর তাদের বাড়িতে আসে বেড়াতে। তার মাকে বলে ফটিককে কলকাতায় ভালো স্কুলে পড়াবে। মাখনের থেকে দূরে থাকার জন্য ফটিক রাজী হয়ে যায়।
কলকাতায় যাবার পর সে বাস্তবতা ধীরে ধীরে অনুভব করতে থাকে। মামীর নিগ্রহ, স্কুলের মাস্টার মশাই এর পিটন, মামাতো ভাইদের শত্রুভাবাপন্ন মনোভাব, সারাদিন চার দেয়ালে বদ্ধ থাকা ইত্যাদি কারণে ধীরে ধীরে সে অতিষ্ঠ হয়ে ওঠে। এর মধ্যে তার বই হারিয়ে ফেলে। শিক্ষকের নির্যাতন আরো বেড়ে যায়। এসব নানা চিন্তাতে সে অসুস্থ হয়ে যায়।
একসময় সে ঠিক করে সে হেঁটে মায়ের কাছ যাবে। একদিন বাড়ি থেকে পালিয়ে যায়। সারাদিন বৃষ্টির মধ্যে থাকার কারণে তীব্র জ্বর হয়। মামা পুলিশের সহায়তাতে খুঁজে পেলেও সে তখন ঘোরের মধ্যে থাকে আর মা মা করতে থাকে। একসময় মামা ফটিকের মাকে আসতে বলেন। শেষ মুহূর্তে মা আসলেও ফটিক ততক্ষণে……..

গল্পটা আমার মন ছুঁয়ে গেছে। বিশেষত কিশোর বয়সের মানসিক অবস্থা, তাদের সাথে খারাপ ব্যবহারের প্রভাব সম্পর্কে ধারণা পাই। পাশাপাশি ভাইয়ের মাঝে চলমান দ্বন্দ্ব গল্পটাকে বাস্তব ভাবে উপলব্ধিতে সহায়তা করে। পাশাপাশি কিশোরদের সাথে কিভাবে ব্যবহার করা উচিত তা সম্পর্কে লেখক গুরুত্ব দেন।

ডাউনলোড লিংক: ছুটি গল্প রবীন্দ্রনাথ ঠাকুর Pdf

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!