Books

পৌরনীতি ও সুশাসন ১ম পত্র গাইড PDF Download❤️Full

class 11-12 civics and good governance 1st paper book pdf

bookপৌরনীতি ও সুশাসন-প্রথম পত্র গাইড pdf (একাদশ-দ্বাদশ শ্রেণি)
Author
Publisher
Edition2016-2017
Number of Pages846
Countryবাংলাদেশ
Languagefree

পৌরনীতি ও সুশাসন পরিচিতি:

৪. রাজনৈতিক তত্ব : পৌরনীতি ও সুশাসন রাজনৈতিক তন্তু নিয়েও আলোচনা করে। পৌরনীতি ও সুশাসনে রাষ্ট্রের  উৎপত্তি, রাষ্ট্রের কার্যাবলি সম্পর্কিত বিভিন্ন তত্ব বা মতবাদ সম্পর্কে আলোচনা করা হয়।

৫. সামাজিক ও রাজনৈতিক বিমূর্ত বিষয় নিয়ে আলোচনা : আইনের প্রকৃতি, সংজ্ঞা, উৎস, প্রয়োজনীয়তা এবং  নৈতিকতার সাথে এর সম্পর্ক; স্বাধীনতার প্রকৃতি, সংজ্ঞা, প্রকারভেদ, রক্ষাকবচ এবং আইনের সাথে এর সম্পর্ক; সাম্যের  প্রকৃতি, প্রকারভেদ এবং স্বাধীনতার সাথে এর সম্পর্ক প্রভৃতি বিষয় সম্পর্কে পৌরনীতি ও সুশাসন আলোচনা করে ।    ৬. নাগরিকতার স্থানীয় দিক সম্পর্কে আলোচনা : একজন আদর্শ নাগরিক ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদ,  পৌরসভা, সিটি কর্পোরেশন, জেলা পরিষদ প্রভৃতি স্থানীয় স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের সাথেও সংশ্রষ্ট থাকে । এসব প্রতিষ্ঠান বা  সসস্থার প্রকৃতি, সংগঠন, কার্যাবলি এবং বিকাশ সম্পর্কে পৌরনীতি ও সুশাসন আলোচনা করে।    ৭. নাগরিকতার জাতীয় দিক সম্পর্কে আলোচনা : নাগরিকদের জাতীয় বিষয় অর্থাৎ জাতীয় স্বাধীনতা আন্দোলনের  পটভূমি, জাতীয় স্বাধীনতা আন্দোলনের ধাপে ধাপে বিভিন্ন নেতার অবদান, জাতীয় রাজনৈতিক গুরুতৃপূর্ণ ঘটনাসমূহ,  শাসনতান্ত্িক সমস্যা ও অথগতি সম্পর্কে পৌরনীতি ও সুশাসন আলোচনা করে থাকে।

৮. নাগরিকতার আন্তর্জাতিক রূপ সম্পর্কে আলোচনা : নাগরিক জীবন আজ স্থানীয় ও জাতীয় গন্ডির সীমানা পেরিয়ে  আন্তর্জাতিক রূপ লাভ করেছে। অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক ক্ষেত্রে সমৃদ্ধি-অর্জনের লক্ষ্যে বিশ্বের প্রায় প্রতিটি  দেশই বর্তমানে প্রতিবেশী ও দূরের সকল রাষ্ট্রের সাহায্য -ও.স্হয়োগিতা কামনা করে বিশ্ব-শান্তি ও বন্ধুত্বের বন্ধনকে সুদৃঢ়  করার জন্যই মানুষ আজ গড়ে তুলেছে জাতিসংঘসহ অন্যান্য/বৃহ আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান। পৌরনীতি ও সুশাসন  তাই জাতিসংঘসহ অন্যান্য আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের উদ্ভব, বিকাশ, উদ্দেশ্য ও কার্যাবলি সম্পর্কে আলোচনা  করে।    ৯. নাগরিকতার অতীত নিয়ে আলোচনা : পৌরনীতি ও সুশাসন নাগরিকের অধিকার ও কর্তব্যের অতীত ইতিহাস ও  গঠন কাঠামো ইত্যাদি সম্পর্কে আলোচনা করে।    ১০. নাগরিকতার বর্তমান নিয়ে আলোচনা : পৌরনীতি ও সুশাসন নাগরিকতার বিশেষ করে নাগরিকের অধিকার ও  কর্তব্যের বর্তমান রূপ সম্পর্কে আলোচনা করে।

১১. নাগরিকতার ভবিষ্যৎ নিয়ে আলোচনা : নাগরিক জীবনের সাথে সংশ্লিষ্ট সকল রাজনৈতিক ও সামাজিক বিষয়াদির  অতীত ও বর্তমান রূপ আলোচনার আলোকে এর ভবিষ্যৎ রূপ ও কার্যাবলি কিরূপ হবে বা হওয়া উচিত সে সম্পর্কেও  পৌরনীতি ও সুশাসন ইঙ্গিত প্রদান করে থাকে৷    ১২. সুনাগরিকতার শিক্ষা : পৌরনীতি ও সুশাসনে সুনাগরিকতার শিক্ষা প্রদান করা হয়। সুনাগরিকতা অর্জনের গুণাবলি;  যেমন-বুদ্ধি, বিবেক, আত্মসত্যম ও শৃঙ্খলাবোধ সম্পর্কে পৌরনীতি ও সুশাসনে আলোচনা করা হয়।    ১৩. রাজনৈতিক ঘটনা ও আন্দোলন নিয়ে আলোচনা : পৌরনীতি ও সুশাসন একটি দেশের বিভিন্ন রাজনৈতিক ঘটনা  এবং আন্দোলন-সম্খাম নিয়েও আলোচনা করে। বাংলাদেশের পৌরনীতি ও সুশাসনে পলাশীর যুদ্ধ, ১৮৫৭ সালের সিপাহী  বিদ্রোহ, ব্রিটিশ বিরোধী বিভিন্ন আন্দোলন, ১৯০৫ সালের বঙ্গভঙ্গ, ১৯৪০ সালের লাহোর প্রস্তাব, ১৯৪৮-৫২ সালের ভাষা  আন্দোলন, বাঙালির প্রতি বৈষম্য ও বঞ্চনা, ৬ দফা, কর্মসূচি ও আন্দোলন, উনসন্তরের গণআন্দোলন, ১৯৭০ সালের নির্বাচন  এবং নির্বাচন পরবর্তী ষড়যন্ত্র, ১৯৭১ সালের অসহযোগ আন্দোলন ও বঙ্গবন্ধু কর্তৃক এঁতিহাসিক ৭ মার্চের ভাষণ, ২৫ মার্চ  কালরাতে বাঙালি নিধনযজ্ঞ এবং বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণা, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধ ইত্যাদি রাজনৈতিক ঘটনা সম্পর্কে  আলোচনা করা হয়।
পৌরনীতি ও সুশাসন ১ম পত্র গাইড PDF Download link

Download

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!