All smaranjit chakraborty new Books Pdf free DownloadBooks

কম্পাস স্মরণজিৎ চক্রবর্তী Pdf Download

Book: Compass by Smaranjit Chakraborty PDF Download and review:

bookকম্পাস
Author
Publisher
ISBN9789388014250
Edition1st Edition, 2018
Number of Pages230
Countryভারত
Format:পিডিএফ ডাউনলোড, Free Bangla Pdf book Download, epub, kindle MOBI, read online, google drive

ও লোকটার কলার ধরে টেনে তুলল। লোকটার চোখ স্থির। শরীরের পাঁচ- ছস্টা ক্ষত থেকে উপচে পড়ছে রক্ত।  আদিল লোকটার উপর ঝুঁকে বলল, কে তুমি? কে?  লোকটা হাসার চেষ্টা করল। কিন্তু শব্দের বদলে মুখ দিয়ে উঠে এল রক্ত। তবু তার মধ্যেও লোকটা আবছা গলায় বলল…     এক  ২ এপ্রিল, ২০১৬ পেতারে, ভেনেজুয়েলা।     চার্চের বারান্দায় দাঁড়িয়ে আকাশের দিকে তাকালেন লিয়াম। আজ হাওয়া দিচ্ছে বেশ। ঠান্ডা চলে গেলেও তার ফেলে যাওয়া দু”-চারটে শীতের কুচি এখনও যেন ছড়িয়ে রয়েছে চারিদিকে। কোটের সামনের বোতামগুলো ভাল করে আটকে সিঁড়িতে পা দিলেন লিয়াম। আর-একবার ইচ্ছে হল পিছনে ফিরে তাকানোর, কিন্তু বারণ আছে। লিয়াম জানেন যে, এখন থেকে সতর্ক থাকতে হবে ওঁকে। আর কাউকে বুঝতে দিলে চলবে না, আজ এই বন্ধুর সঙ্গে দেখা হওয়ার ব্যাপারটা। বুঝতে দেওয়া যাবে না বন্ধুর হাতে কী তুলে দিলেন আজ।  চার্চটার নাম ডালচে নম্রে হেসুস দ্য পেতারে। খুব সুন্দর দেখতে এই উপাসনালয়টি। হালকা  গোলাপি রঙের দেওয়াল। চারদিকে সাদা বর্ডার  দেওয়া। বড় টানা বারান্দা থেকে ধাপে ধাপে সিঁড়ি নেমে গিয়েছে রাস্তা অবধি। সিঁড়ির শেষ ধাপে এসে একবার আকাশের দিকে তাকালেন     লিয়াম। নীল আকাশ, ঝলমল করছে!     সাদা মেঘের কমা-দাঁড়ি আর সেমিকোলন নিয়ে   আহা, ওঁর জীবনটাও যদি এমন শান্ত আর নির্বিঘ্ন হত! কিন্তু হবে না। লিয়াম জানেন, ওঁর জীবনটা আর আগের মতো থাকবে না। প্রায় চার দশক  আগে শেষ করা একটা কাজ আবার ভূতের মতো জেগে উঠেছে এখন।

সেই অশরীরী এখন তাড়া করবে ওঁকে। ঈশ্বরের উপর মানুষ যখনই কলম চালাতে গিয়েছে, এমনটা হয়েছে। প্যান্ডোরার বাক্স খুলে বেরিয়ে এসেছে বিপদ। গত আঠারোই অক্টোবর সেটা বুঝতে পেরেছেন ভালভাবে। লিয়াম নিজের কোটের পকেটে হাত ঢুকিয়ে প্রভু যিশুর ছোট্ট কাঠের ক্রসটা ধরলেন একবার। আজ বন্ধু এটা ওঁকে দিয়েছেন। লিয়াম হাতের মুঠোয় ওই ক্রসটা ধরে মনে-মনে ডাকলেন সববর্শক্তিমানকে। বললেন, আসন্ন বিপদের মোকাবিলা করার জন্য প্রভু যেনঞক্তি আর সাহস দেন ওঁকে। তারপর  এগিয়ে গেলেন চার্চের পাশের গলিটা দিয়ে।

গলিটা বেশ লম্বা, নির্জন আর সামান্য ছায়া-ছায়া। দু’পাশের বাড়ি- ঘরগুলো কেমন যেন উপচে এসে ঢেকে ফেলতে চাইছে গলিটাকে। লিয়াম  হাঁটতে লাগলেন। তাড়া  নেই। কাজও তো নেই। এখন এই অনন্ত অবসর- জীবন। ভেনেজুয়েলার এ  [ই ছোট্ট পেতারে শহরে ভালই কাটছে ওঁর দিন। ভাল     কাটছে? সত্যি! কনফেশ  ঈন বক্সের আড়ালে একঝলক মুখটা আবার সামনে ভেসে উঠল। বন্ধুর মুখ আসা বন্ধুর মুখ।  মানুষের আসন্ন বিপদ জেনে, বহুদূর থেকে উড়ে  লিয়াম এগিয়ে গেলেন। আজ শুক্রবার। তাই চার্চ ফাঁকা। আর পাশের রাস্তাটা যেন আরও ফাঁকা। আশপাশে দু’একটা গাড়ি পার্ক করা আছে। সামনের হলুদ বাড়িটার উপরের টালির ছাদে দুটো পাখি বসে রয়েছে।

কম্পাস স্মরণজিৎ চক্রবর্তী Pdf Download –

or
or
or
or
or

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!