Books

দেবদাস উপন্যাস PDF Download (শরৎচন্দ্র চট্টোপাধ্যায়)

Book: Devdas PDF Download by Sarat Chandra Chattopadhyaye | দেবদাস উপন্যাস শরৎচন্দ্র চট্টোপাধ্যায় PDF Download and review:

bookদেবদাস
Author
Publisher
typeপিডিএফ ডাউনলোড
Edition5th Printed, 2017
Number of Pages104
Countryবাংলাদেশ
Languageবাংলা

দেবদাস জমিদার বাড়ির ছেলে এবং পার্বতী সচ্ছল গৃহস্থ বাড়ির মেয়ে। দেবদাস ও পার্বতীদের বাড়ি পাশাপাশি এবং দুইজনই পিঠাপিঠি বয়সের। একসাথে পাড়ার পাঠশালায় পড়ে। শৈশবে কেটেছে তাদের দুরন্তপনায়,একসাথে পাড়ায় পাড়ায় ঘুরে বেড়ানো, মাছ ধরতে যাওয়া। আবার পনেরোট মাছ ধরে তাদের যোগ্যতা মত ভাগ করে নেওয়া। এলাকার ছোট বাজারে ঘুরতে যাওয়া। এরা দুইজন একে অন্যের সর্বক্ষণের সঙ্গী। দেবদাস পার্বতী যদি দুষ্টমি করে বা কথা না শোনে তাহলে মার দিয়ে কান মলে দেয়। অভিমান করে কান্না করে পার্বতী চলে যায়, দেবদাস পেছন থেকে ডাক দেয় কিন্তু পার্বতী শোনে না।

একদিন হয়ছে কি, দেবদাস আর পার্বতী মাছ মারতে যাবে। তাই বাশ বাগান থেকে একটা কঞ্চি কেটে নিয়ে হবে এজন্য দেবদাস একটা বাশগাছের কঞ্চি টেনে ধরতে রাখতে বলে কিন্তু খানিক পরে পার্বতীর হাত থেকে সরে চলে যায়। আর ওমনি ধপাস করে পড়ে যায় দেবদাস। বেশি উচু না হওয়ায় তেমন কিছু হয়নি। তারপর দেবদাস পার্বতী একটা ছোট দিয়ে পিঠে, মুখে আঘাত দেয়। পার্বতীর মুখে, পিঠ দাগ হয়ে যায়। পার্বতী কাঁদতে কাঁদতে বাড়ি চলে যায়। পার্বতীর দাদিমা জিজ্ঞেস করে তোকে কে মেরেছে, পার্বতী মিথ্যা বলে যে পন্ডিত মশায় মেরেছে। তারপর তার দাদিমা পার্বতী কে নিয়ে দেবদাসের বাবার কাছে যেয়ে নালিস করে,পন্ডিত মশায়ের এভাবে মারাটা ঠিক হয়নি।

দেবদাস ভয়ে ভয়ে বাড়ি ফেরে, মনে করে আজ তার পিঠ থাকবে না। কিন্তুু বাড়ি এসে দেখে অন্য ব্যাপার। তারপর দেবদাস পার্বতীদের বলে পারু তুই আমাকে অনেক বাচালি, তোকে আর মারব না রে।
এরকম শৈশবে সম্পর্ক ছিল দেবদাস আর পার্বতীর।

দেবদাস উপন্যাস পিডিএফ ডাউনলোড –

devdash pdf link

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!