Books

ঈশ্বর যখন বন্দি Pdf Free Download (Full)

আজকের টপিক হচ্ছে একটা নতুন বই বইটা নাম হচ্ছে ঈশ্বর যখন বন্দি Pdf Free Download

Book Nameঈশ্বর যখন বন্দি
author Nameদেবারতি মুখোপাধ্যায়
Publisherকলকাতা প্রকাশন
book Typeউপন্যাস
File FormatPdf download
Total Pages343 পৃষ্ঠা
File size78  MB

একদিকে আঠারো জোড়া উট বসে বসে-পিঠের কুঁজ কাঁপিয়ে মাছি তাড়াচ্ছে। আর গনগনে আগুনের ওপর ওলটানো কড়াইয়ের মতো বিরাট একখানা তাওয়ায় রুটি সেঁকছে কয়েকজন | কেউ বা উটের দুধ জ্বাল দিচ্ছে।  ওদিকের তাঁবুর পদাঁটা সরিয়ে একজোড়া চোখ উকি দিচ্ছিল। বহুক্ষণ থেকে ।

ঢেকে বেরিয়ে এল সে দ্রুত পায়ে । তারপর কোনওদিকে জুক্ষেপ না করে তরতর করে এগিয়ে গেল মতিঝিলের দিকে ।  কি একটা শব্দে যেন ফিরে তাকাল হাবশিটা | ছুটে এসে দ্রুত-অপত্িয়মান কালো বোরখার দিকে তাকিয়ে রইল সে। কোমরের ছুরিটা তার ঝকঝক করে উঠল জ্যোৎন্সায়, কিন্তু পরমুহুর্তেই সে সশব্দে খাপে ভরে ফেলল ছুরিটা । বীভৎস হাসিতে ভরে উঠল তার মুখ ।  কিন্ত কালো বোরখার চোখ কিছুই জানতে পারল না।

কয়েক পলক ঠায় দাঁড়িয়ে রইল সে একটা উটের আড়ালে । নিঃসন্দিগ্ধ হল। না, কেউ বোধহয় লক্ষ করেনি তাকে।  এবার পথ চিনে যেতে পারলেই সে সবকিছু জানতে পারবে ।  একটি মাত্র প্রশ্নের উত্তর জানতে চায় সে। একটি প্রশ্নের উত্তরেই জীবনের সব প্রশ্নের উত্তর মিলবে ।  কিন্তু বিবিবাজারে তখনও লোক চলাচল কমেনি । আলো নেবেনি একটিও ।  প্রতিটি তাঁবুর সামনে মশাল জুলছে -দাউন্দাউ করে । আর ওদিকের দোকানে সারি সারি চিরাগ বাতি । আলোয় আলো চতুর্দিক!। শুধু মতিঝিলের সড়কের দু’পাশে ঘুমস্ত তাঁবু । মশালের সারি নিবে এসেছে ওদিকে হট্টগোল যেন একটু কম।  গুনগুন সুর ভাঁজতে ভাঁজতে এগিয়ে আসছে একটি মধ্যবয়সী বারাঙ্গনা। সুসঙ্জিতা স্তিমিত-যৌবনা কোনও মাড়বার-নন্দিনী হয়তো । পোশাকে পরিচ্ছদ ভিন-প্রদেশী বলেই মনে হয় ।  কালো বোরখার অচেনা খাতুন দ্রুতপায়ে এগিয়ে গেল তার দিকে । __ শোনো ।  ফিরে দাঁড়াল সেই বারাঙ্গনা ।

ফকিরসাহেবের চবুতরাটা কোন দিকে বলতে পারো ? ফিসফিস করে প্রশ্ন করলে সে।  কৌতুকের হাসি ফুটল বারাঙ্গনার মুখে । আপাদমস্তক বোরখার ওপর চোখ বুলিয়ে বাঁ হাতের মণিবন্ধে পরা কাচের জল্চুড়িগুলো ডান হাতে ঘোরাতে ঘোরাতে জিজ্ঞেস করলে, কোন ফকিরসাহেব £ পেশোয়ারের সুফীবাবা ?  _উহ্। যিনি ভবিষ্যৎ বলতে পারেন ।  উত্তর শুনে কৌতুকের হাসি হাসল মাড়বার-বারাঙ্গনা ।  বললে, জ্যোতিষাচার্য ? যিনি কোষ্ঠীবিচার করেন, সামুদ্রিক গণনা জানেন ? ওই বাঈজী-তল্লাট পার হয়ে, রাধামাধব মন্দিরের পাশে ৷ বলে পথ দেখিয়ে দিল সে।  কালো বোরখার রহস্যময়ী বাঁক নিল সোনারপট্টির দিকে ।  তাঁবু, তাঁবু আর তাঁবু । কিন্তু এদিকের তীবুগুলো আলোয় ঝলমল | কিংখাবের পর্দা ঝুলছে তাঁবুর দরজায়, সামনে সশস্ত্র নজরদার টহল দিচ্ছে।

ঈশ্বর যখন বন্দি পিডিএফ ডাউনলোড – Bangla Pdf Download link
Full BookLink 2

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!