রবীন্দ্রনাথ ঠাকুর Pdf (সব বই) - Rabindranath Tagore Books Pdf in Bengali

গীতাঞ্জলি কাব্য Pdf Download (রবীন্দ্রনাথ ঠাকুর) – gitanjali bengali pdf download

১৯০৮-০৯ সালে বিভিন্ন পত্রপত্রিকায় এই গীতাঞ্জলি বইয়ের কবিতাগুলি প্রকাশিত হয়। এরপর ১৯১০ সালে কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়।

১৯১২ সালে রবীন্দ্রনাথের সং অফারিংস কাব্যগ্রন্থটি প্রকাশিত হয়। এতে গীতাঞ্জলি ও সমসাময়িক আরও কয়েকটি কাব্যগ্রন্থের কবিতা রবীন্দ্রনাথ নিজে অনুবাদ করে প্রকাশ করেন। ১৯১৩ সালে ইংরেজি কাব্যগ্রন্থটির জন্য রবীন্দ্রনাথ সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন।

২০১০ সালে গীতাঞ্জলি প্রকাশের শতবর্ষ-পুর্তি উপলক্ষে কলকাতা মেট্রোর নাকতলা স্টেশনটির নামকরণ করা হয় “গীতাঞ্জলি মেট্রো স্টেশন”।

 বইয়ের নামঃ গীতাঞ্জলি ফাইলঃpdf size 4.78 Mb

রবীন্দ্রনাথ ঠাকুর এর গীতাঞ্জলি কাব্য Pdf download ও রিভিউ নিচে দেয়া হল- 

বইয়ের বিবরণ-

  • বইয়ের নামঃ গীতাঞ্জলী (Song offerings)
  • লেখকঃ রবীন্দ্রনাথ ঠাকুর
  • প্রকাশিতঃ ১৯১০ 
  • প্রকাশকঃ জোনাকী প্রকাশনী 
  • size:4.78 Mb
  • ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
  • পাতা সংখ্যাঃ ১২১ টি
  • বইয়ের ধরণঃ কবিতা 
  • ফাইলঃ পিডিএফ (PDF)

গীতাঞ্জলি কাব্যের আলোচনা- 

এখানে আমরা গীতাঞ্জলি কাব্যের বিস্তারিত আলোচনা করব: মোট ১৫৭টি গীতকবিতা নিয়ে রবীঠাকুরের সর্বশ্রষ্ঠ রচনা গীতাঞ্জলি কাব্যগ্রন্থটি প্রথম প্রকাশিত হয় আগস্ট ১৯১০ খৃষ্টাব্দে (ভাদ্র, ১৩১৭ বঙ্গাব্দ) শান্তিনিকেতনের গ্রন্থনবিভাগ থেকে। বেশীরভাগ গীতকবিতাগুলি রবীন্দ্রনাথের নিজের সুরারোপ এবং এগুলি  ব্রাহ্ম-ভাবাপন্ন ভক্তিমূলক রচনা।

১৯১২ সালে লন্ডনের ইন্ডিয়ান সোসাইটি থেকে প্রথম প্রকাশিত হয়েছিল ইংরেজি Song Offerings (গীতাঞ্জলি) কাব্যগ্রন্থটি। এটিতে গীতাঞ্জলি এবং সমসাময়িক আরও বেশ কয়েকটি কাব্যগ্রন্থ হইতে কবিতা স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুর অনুবাদ করে প্রকাশ করেন। ১৯১৩ সালে এই ইংরেজি কাব্যগ্রন্থটির জন্য রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যে নোবেল পুরস্কার দ্বারা সন্মানিত হয়েছিলেন।

এই বিশ্ববরেণ্য মহান মানুষটি ছিলেন একাধারে একজন অগ্রণী বাঙালি কবি, ঔপন্যাসিক, সংগীতস্রষ্টা, নাট্যকার, চিত্রকর, ছোটগল্পকার, প্রাবন্ধিক, অভিনেতা, কণ্ঠশিল্পী, দার্শনিক ও সমাজসংস্কারক। তাঁকে বাংলা ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক বলিলে অত্যুক্তি হয় না।
রবীন্দ্রনাথ ঠাকুরকে গুরুদেব, কবিগুরু ও বিশ্বকবি প্রভৃতি উপাধিতে ভূষিত করা হয়। রবীন্দ্রনাথের ৫২টি কাব্যগ্রন্থ, ৩৮টি নাটক, ১৩টি উপন্যাস ও ৩৬টি প্রবন্ধ ও অন্যান্য গদ্যসংকলন তাঁর জীবনদশায় বা মৃত্যুর পরে প্রকাশিত হয়। সবমিলিয়ে তাঁর ৯৫টি ছোটগল্প ও ১৯১৫টি গান যথাক্রমে গল্পগুচ্ছ ও গীতবিতান সংকলনের অন্তর্ভুক্ত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় প্রকাশিত ও গ্রন্থাকারে অপ্রকাশিত রচনা ৩২ খণ্ডে রবীন্দ্র রচনাবলী নামে প্রকাশিত হয়েছে। রবীন্দ্রনাথের যাবতীয় পত্রসাহিত্য উনিশ খণ্ডে চিঠিপত্র ও চারটি পৃথক গ্রন্থে প্রকাশিত হয়েছে। এছাড়া তিনি প্রায় ২০০০ ছবি অঙ্কন করেছিলেন। রবীন্দ্রনাথের রচনাগুলি বিশ্বের বহু ভাষায় অনূবাদিত হয়েছে। ১৯১৩ সালে গীতাঞ্জলি কাব্যগ্রন্থের ইংরেজি অনুবাদের জন্য তিনি সাহিত্যে নোবেল পুরস্কার দ্বারা সন্মানিত হন এবং সেইসঙ্গে এশিয়া মহাদেশের জ্ঞানী ও সন্মানিত ব্যক্তিদের মধ্যে তিনিই প্রথম নোবেল পুরস্কার জয়ের একমাত্র গৌরব অর্জন করেন।

gitanjali bengali pdf download –

গীতাঞ্জলি পিডিএফ ডাউনলোড করার লিংক- PDf link4

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!