Books

গিটার শেখার বই Pdf Download (All)

guiter learn bangla pdf  গিটারের অ আ ক খ pdf   বাংলা গিটার শিক্ষা বই পিডিএফ ডাউনলোড করতে এই পোস্টটি ফলো করুনpDF download.

Titleগিটার শেখার বই  গীটারের অ আ ক খ
Author
Publisher
ISBN9789843205735
Edition1st Published, 2003
Number of Pages87
Countryবাংলাদেশ
ক্যাটাগরিCategoryপিডিএফ ডাউনলোড

গীটার এক সময় ইউরোপে সম্ান্ত পরিবারের সৌখিন বাদ্যযন্ত্র হিসেবে গৃহীত হয়েছিল । কিন্ত পরবর্তীতে গীটারের মূল উন্নয়ন ও প্রসারে সাধারণ মানুষের অবদান ছিল সবচেয়ে বেশী, যারা তাদের লোক-সদীতে খাব সহযোগী বাদ্য হিসেবে গীটারকে স্থান দিয়েছিল।

যে সব বিখ্যাত গীটার শিল্পী গীটারের প্রসারে অবদান রেখেছেন, তাদের বেশীর ভাগই স্পেন ও ইটালীর। এদের মধ্যে ফার্নান্ডো সর এর নাম বিশেষভাবে উল্লেখযোগ্য । সর গীটারের গ্রহণযোগ্য বাদন কৌশল উত্তাবন করেন এবং এর ওপর বিস্তর লেখালেখি করেন। তিনি বিখ্যাত মন্টসেরাত মনাস্টারীতে সঙ্গীত প্রশিক্ষণ লাভ করেন। ১৮১৩ সালে’তিনি প্যারিসে যান।
সেখানে তিনি প্রচুর সম্মান ও জনপ্রিয়তা অর্জন করেন। পরে তিনি সাসেক্সের ডিউকের অর্থানুকুল্যে ল্ভনে যান, সেখানেও তার গীটার পরিবেশনা গীটারের প্রতি মানুষের আগ্রহ সৃষ্টি করে। ইংল্যান্ড থেকে তিনি রাশিয়া যান এবং সে সময়ের সঙ্গীতের শহর হিসেবে খ্যাত সেন্ট-পিটরসবর্সে সাদরে গৃহীত হন। তিনি জার প্রথম নিকোলাস এর অস্ট্রিয়া অনুষ্ঠানের জন্য একটি কম্পোজিশন তৈরী করেন।
সেখান থেকে তিনি প্যারিসে ফিরে যান এবং ১৮৩৯ সালে তীর মৃত্যুর পূর্ব পর্যস্ত সেখানেই বাস করেন।

‘সর এর পরে গীটারের প্রসারে যার অবদান উল্লেখবোগ্য ভিনি হচ্ছেন ফ্রা্দিসকো ‘টারেগা (7:245৩9 [মাত 1852-1909)।
মাদ্রিদের আলহাম্রা থিয়েটার হলে তার অসাধারণ পরিবেশনা তকে দারুণ খ্যাতি এনে দেয়। পরে তিনি লিও হয়ে প্যারিসে যান সেখানেই তিনি সবচেয়ে বেশী সাফল্য পান এবং গীটার বাদরু হিসেবে সে সময়ের বিখ্যাত গায়ক, বেহালা ও পিয়ানো রাদকদের সমান আসনে অধিষ্ঠিত হন। যারাই তার বাদন শুনেছেন তারাই তাঁর স্বকীয় বৈশিষ্ট্যমভিত গীটারের মোহনীয় ‘সূরে মুগ্ধ হয়েছেন।
‘এরপর তিনি লন, ব্রাসেলূস এবং রোমে বার বার সাফলোর পুনরাবৃত্তি ঘটিয়ে স্বদেশে ফিরে আসেন। এখানে তিনি গীটার শেখানো
ও গীটারের জন্য উপযোগী সঙ্গীত রচনায় মনোনিবেশ করেন।

আমেরিকায় আবাস-স্থাপনকারীরা তাদের সঙ্গীত ও নৃত্যকে গুরুত্বের সঙ্গে নিয়েছিল । বুদ্ধিজীবি, সৈনিক, খামারী
গো-চারক এবং খনি শ্রমিক সবাই নিজ নিজ দিক থেকে তাদের সঙ্গীতে অবদান রাখেন। পাশাপাশি নিষৌ-মার্কিন সঙ্গীত যার বিভিন্ন উদ্দীপনামূলক গান/কর্ম-সঙ্গীত চে:-9998) এবং পরবর্তীতে বুজ 0378৪) ও জ্যাজ (3) সঙ্গীত আমেরিকার এতিহ্যগত লোক-সঙ্গীতে আরো অনেক কিছু যোগ করে। এই সব রকম সঙ্গীতেই জনপ্রিয়তা ও ব্যবহারের ব্যাপকতার দিক থেকে গীটার ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ সহযোগী বাদ্যযন্ত্র । ফলে নতুন্‌ সুর, মিউজিক, নতুন ধরনের রীদূম(তাল) এর সঙ্গে সঙ্গে এর বাদন পদ্ধতিতে নতুন একটা ধারার সৃষ্টি.হয় । পরবর্তীতে রক -এন্‌ -রোল 0২০:২০]) সঙ্গীতের উত্থানের ফলে এর চরিব্র রূপায়নে গীটার সফলভাবে ব্যবত হয়। এতে তরুণদের মাঝে গীটারের জনপ্রিয়তা আরও বৃদ্ধি পায়। যুগের পরিবর্তনে প্রবর্তিত হয় বিদ্যুতের: সাহায এন্রিফায়ার এর মাধ্যমে গীটারের শব্দকে আরো জোরালো করে উপস্থাপনার কৌশল। আমাদের দেশেও গীটার অত্যত্ত জনপ্রিয়
একটি বাদ্যন্ত্র । ফলে গড়ে উঠেছে ব্যান্ড দল, যাদের বাদ্যবস্ত্ের মধ্যে গীটারের ভূমিকাই প্রধান। তবে, সঙ্গীত এখন এমন একটি সময়ের মধ্য দিয়ে যাচ্ছে যখন কোন নির্দিষ্ট বাদ্যযন্ত্রের ব্যবহার কোন বিশেষ সঙ্গীতের মধ্যে সীমাবন্ধ থাকছে না। আর তাই আমাদের লোক -সঙ্গীত, নজরুল-দীতি, ববীন্দ্র-সঙ্গীত, রাগ-ধধান প্রভৃতি গানেও গীটারের সফল ব্যবহার দেখা যায়।

গিটার শেখার বই Pdf Download লিঙ্ক – Click here to download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!