English to Bangla Translation Book (All)

গালিভারের ভ্রমণ কথা Pdf Download

গালিভারের ভ্রমণ কথা pdf free Download – gulliver’s travel bangla pdf download version links-

Download

Download

Download

Download

লেখক সম্পর্কে বলি – আবুল মনসুর আহমদ একজন বাংলাদেশী সাহিত্যিক, রাজনীতিবিদ এবং সাংবাদিক। তিনি একজন স্বাধীনতা পুরষ্কার বিজয়ী। তিনি ব্যাঙ্গাত্মক রচনায় বিশেষ খ্যাতি অর্জন করেছিলেন।
জনাথন সুইফট এর “গ্যালিভার’স ট্রাভেলস” বইটির মর্মার্থকে নিয়ে আবুল মনসুর আহমদ এই ব্যাঙ্গাত্মক নাটক লেখেন। বিদেশী কাহিনীটিতে লেখক বিশাল আকৃতির আর ব্যাটে মানুষদের রম্য রচনা করেছিলেন।কিন্তু লেখক এখানে বুদ্ধিদীপ্ত মানুষের মাঝে কম বুদ্ধিসম্পন্ন মানুষের চিন্তার বৈপরীত্য একটি রম্য দেহবাকভাষায় নাট্যের কাহিনী নিটল হাস্যরসের মাধ্যমে ফুটিয়ে তুলেছেন। তিনি এ নাটকটিতে এ জাতি বা গুষ্ঠির প্রতি আঙ্গুল তুলেছেন যারা ধর্মকে নিতান্তই নিজ স্বার্থে ব্যবহার করে যাচ্ছে। রাজনীতি, অর্থনীতি থেকে এমনকি শিক্ষাব্যবস্থা সবকিছুই তারা নষ্ট করেৈচ কোনো ক্ষেত্র বাদ যায় নি। দলিয় পক্ষপাতিত্ব আর ক্ষমতাবানদের অত্যাচারের কথাও তিনি বিভিন্নভাবে রম্যের ভাষায় বলেছেন।
বইট পড়তে আমার ভালো লেগেছিলো কিন্তু পড়ার মধ্যে ধৈর্য হারিয়ে ফেলছিলাম বারবার। কিন্তু বইটা সম্পূর্ণ পড়ে শেষ করার পর বুঝতে পারলাম ধৈর্য হারাচ্ছিল কারণ খুব কঠিন চরম সত্য বিষয়গুলো তিনি ব্যাঙ্গ করে প্রকাশ করেছিলেন যা স্থির মস্তিষ্কে পড়া বেশি প্রয়োজন। একটু অন্যরকম স্বাদ নিতে চাইলে বইটা সংগ্রহ করে পড়ে ফেলতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!