Books

ইসলামী তাহযীব বই Pdf Download (All)

islami-tahzib pdf – ইসলামী তাহযীব বই Pdf Download (All)

একটি সুন্দর উক্তি:- কবরস্থানের নিরবতা যেন তোমাদেরকে ধোকায় না ফেলে । তোমরা তো জান না! উহার মধ্যে কত লোক বিষন্ন ও অস্থির অবস্থায় আছে। আর এ সকল কবরবাসীদের মধ্যে কিস্তু তারতম্যও রহিয়াছে। সুতরাং সেই ব্যক্তিই বুদ্ধিমান যে কবরে যাওয়ার পূর্বেই প্রস্তুতি গ্রহণ করে।  একটি শিক্ষামূলক ঘটনা  হযরত ইব্‌নে আব্বাস রাদিআল্লাহু আনহু-এর নিকট কিছু লোক উপস্থিত হইয়া বলিল যে-আমাদের মধ্যে এক ব্যক্তির মৃত্যু হইয়াছে। তাহাকে দাফন করার জন্য যখন আমরা কবর খনন করিলাম, তখন সেখানে একটি কাল সাপ দৃষ্টিগোচর হইল। তারপর দ্বিতীয়বার ও তৃতীয়বার কবর খনন করিলাম । কিন্তু প্রত্যেক বারই অনুরূপ সাপ বিদ্যমান দেখিতে পাইলাম ।

এখন আমরা কি করিতে পারি? ইব্‌নে আব্বাস রাদিআল্লাহু আনহু উত্তর দিলেন-তনাধ্যে যে কোন এক কবরে দাফন করিয়া দাও এই সাপটি তাহার কোন আমলের প্রতিফলন । পৃথিবীর যে কোন স্থানেই কবর খনন কর না কেন, প্রত্যেক কবরেই এই একই সাপ দেখিতে পাইবে। অগত্যা তাহারা তাহাকে (খননুকৃত কোন এক কবরে) দাফন করিয়া দিল। এবং ফিরার পথে তাহার স্ত্রীর নিকট তাহার দৈনন্দিন জীবন ব্যবস্থা সম্বন্ধে জিজ্ঞাসা করিল । তখন তাহার স্ত্রী উত্তর দিল যে, সে খাদ্য দ্রব্যের ব্যবসা করিত। প্রতিদিন (ঘরে) খাওয়ার জন্য (ব্যবসার মাল থেকে) কিছু অংশ রাখিয়া দিত।

আর এ অংশের সমপরিমাণ পাথর কণা, গুড়ো কাঠ ইত্যাদি ব্যবসার মালের সাথে মিশাইয়া দিত। (কাজেই তাহার কবরের সাপ ইহারই প্রতিফল)।  মাটির ঘোষণা  মাটি দৈনিক পাঁচবার ঘোষণা করে-

১) হে মানবজাতি! আজ তোমরা আমার পিঠের উপর চলাফিরা করিতেছ! একদিন তো আমার উদরে প্রবেশ করিবে ।

২) হে মানবজাতি! আজ তোমরা আমার পিঠের উপর বিভিন্ন প্রকার খাদ্যদ্রব্য আহার করিতেছ। কিন্তু আমার উদরে কীট পতঙ্গ তোমাদেরকে ভক্ষন করিবে ।

(৩) হে মানবজাতি! তোমরা তো আমার পিঠের উপর নিঃদ্বিধায় হাসিতেছ, জানিয়া রাখ! কিছুক্ষণ পরেই আমার উদরে প্রবেশ করিয়া ক্রন্দন করিতে হইবে ।

4) হে মানব জাতি! আজ তোমরা আমার পিঠের উপর তো আনন্দিত। কিন্তু . আমার উদরে প্রবেশ করার পর দুঃখে জর্জরিত হইবে ।

(৫) হে মানবজাতি! তোমরা আমার পিঠের উপর গোনাহ করিতেছ, কিন্তু জানিয় রাখ, আমার উদরে প্রবেশ করার পর অবশ্যই তোমাকে উহার শাস্তি দেওয়া হইবে।

 তাহযীবুত তাহযীব PDF লিংকডাউনলোড করুন  (ইবনু হাজার আসক্বালানী)

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!