Arif azad books pdf Download All

জীবন যেখানে যেমন আরিফ আজাদ Pdf Download

জীবন যেখানে যেমন pdf বই ডাউনলোড করতে এই পোস্ট ফলো কর। এটা আরিফ আজাদ এর নতুন বই। download and review-

তাকদীরে বিশ্বাসঃ তাকদীর শব্দটি কদর শব্দ থেকে মুসলমানমাত্রই তাকদীরে বিশ্বাসী উৎকলিত । এ শব্দের অনেকগুলো অর্থ রয়েছে। যেমন- অদৃষ্ট, ভাগ্য, নিয়তি, ফলাফল, পরিণতি ইত্যাদি। কেননা এই তাকদীরকে কেন্দ্র করেই মানবজীবন ঘুরপাক খায় কিংবা পরিচালিত হয় প্রতিনিয়ত । আমাদের যত অর্জন কিংবা না পাওয়ার ব্যর্থতা, সবকিছু তাকদীরে লিপিবদ্ধ আছে । প্রশ্ন আসতে পারে তাহলে কোনো কিছু করা কিংবা না করার মাঝে কি আমাদের কোনো কৃতিত্ব নেইঃ আমরা কাজ করলেও যা ঘটবে, বসে থাকলেও তাই ঘটবে । তাহলে কোনো কিছু পাওয়ার জন্য এত কষ্ট কেন?
বৈধ বা অবৈধ; জায়েয কিংবা নাজায়েষ- এ দু’ধরনের কাজ করার ব্যাপারেই মানুষ স্বাধীন । আল্লাহ তাআলা বলছেন:
“আমি তাদের (মানুষদের) সঠিক পথের সন্ধান দিয়েছি। এখন ইচ্ছা করলে তারা [তা অনুসরণ করে কল্যাণপ্রাপ্ত হতে পারে] শোকরকারী হতে পারে, অথবা তা অস্বীকার করতে পারে অর্থাৎ অস্বীকার করে ভুলপথ অনুসরণ করতে পারে ”

 

মহানবী প্র বলেন_ হে বৎস! আমি রাসূল ক্হ্থ কে বলতে শুনেছি, যে ব্যক্তি (তাকদীরের ওপর] বিশ্বাস ছাড়া মৃত্যুবরণ করল, সে আমার উম্মতের অন্তর্ভুক্ত নয় ।

জীবন যেখানে যেমন  আরিফ আজাদ-

উপরিউক্ত প্রশ্নের সমাধানে বলা যায়- আমার ভাগ্যে কী লেখা আছে তা আমরা জানি না। আর জানি না বলেই আমাদের অবিশ্রান্ত অক্রান্ত নিরবচ্ছিন্ন কাজ করে যেতে হবে । আল্লাহ আমাদের হাত পা বিবেক সবকিছু দিয়েছেন, কাজ করার জন্য দিয়েছেন পরিসর । তাহলে আমরা বসে থাকবো কেন?

তাকদীর নিয়ে আমাদের মধ্যে অনেক ভুল বোঝাবুঝি রয়েছে । অনেকে নাস্তিকতা পর্যন্ত অবলম্বন করেছে । তাই এ নিয়ে বেশি মাতামাতি কিংবা বিতর্কে জড়ানো উচিত নয় । এভাবে ইমান হাস পায় । ইমান কী জিনিসঃ এ প্রশ্নের উত্তরে হাদিসে এসেছে- প্রতি, তাকদীরের ভালো এবং মন্দ যা কিছু ঘটে সবকিছু আল্লাহর পক্ষ হতে সংঘটিত হয় এসব কথার ওপর বিশ্বাস স্থাপন করা 1” হাদিসের আলোকে এখন আপনাকে একথা. বিশ্বাস করতে হবে যে, ভালোমন্দ জগতে যা কিছু ঘটে তা আল্লাহর পক্ষ হতে ঘটে । কিন্তু এ কথাতেও
বিশ্বাস করতে হবে যে, ভালো কাজ করার জন্যই আল্লাহ আমাদের পাঠিয়েছেন ৷ অসৎকাজ করার জন্য নয় । কেউ যদি অসৎ কর্ম করে এবং এর জন্য সে শাস্তি পায়, তার জন্য সে নিজেই দারী । কারণ অসৎ কাজ করার অনুমতি থাকলেও তাতে আল্লাহর সন্তুষ্টি নেই।

 

আল্লাহর বাণী-
“তোমাদের ওপর যে বিপদ আসে, তা তোমাদের নিজ হাতের কামাই
(নিজ কর্মের দোষেই আসে) । *

আপনার মনে জমে থাকা এসব প্রশ্ন কয়েকটি উদাহরণের মাধ্যমে সমাধান দেয়া যেতে পারে ।

jibon-jekhane-jemon-pdf-download by arif azad: pdf link

আরও দেখুনঃ-

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!