Books

জিম করবেট সমগ্র Pdf Download (All)

Jim Corbett Books pdf download all format:  আপনাদের প্রিয় সিরিজ জিম করবেট সমগ্র pdf download free libks:

Book Nameজিম করবেট সমগ্র
Writter Name

Jim Corbet Amnibas – মহাশ্বেতা দেবী

Publisherবাংলাদেশি প্রকাশন
book Typeউপন্যাস গল্প
File FormatPdf download
Total Pages666 পৃষ্ঠা
File size54 MB

দুই চক্ষু বিস্ফারিত করে উচ্চমধুর কাগ তাকে বলেছে আরটিস্ট। কেবল নিজেদের মধ্যে পরস্পরকে সন্দেহ করেছে যে স্বয়ং তারা দুই একজন ছাড়া বাকি সবাই আর্টের বোঝে না কিছুই, ভণ্ডামি করে, গা জলে যায়।  অভীকের জীবনে এর পরবর্তী ইতিহাস সুদীর্ঘ এবং অস্পষ্ট। ময়লা টুপি আর তেলকালি মাখা নীল রঙের জামা ইজের পরে বার্ন কোম্পানির কারখানায় প্রথমে মিস্ত্রিগিরি ও পরে হেডমিস্ত্রির কাজ পর্য্যন্ত চালিয়ে দিয়েছে।

মুসলমান খালাসিদের দলে মিশে চার পয়সার পরোটা আর তার চেয়ে কম দামের শাস্ত্রনিষিদ্ধ পশুমাংস খেয়ে ওর দিন কেটেছে সস্তায় লোকে বলেছে, ও মুসলমান হয়েছে, ও বলেছে, মুসলমান কি নাস্তিকের চেয়েও বড়ো। হাতে যখন কিছু টাকা জমল তখন অজ্ঞাতবাস থেকে বেরিয়ে এসে আবার সে পূর্ণ পরিস্ফুট আর্টিস্টরূপে বোহেমিয়ানি করতে লেগে গেল। শিষ্য জুটল, শিষ্যা জুটল। চশমাপরা তরুণীরা তার স্টুডিয়োতে আধুনিক বেআক্র রীতিতে যে সব নগ্ন মনস্তত্বের আলাপ আলোচনা করতে লাগল, ঘন সিগারেটের ধোঁয়া জমল তার কালিমা আবৃত করে। পরস্পর পরস্পরের প্রতি কটাক্ষপাত ও অঙ্গুলিনির্দেশ করে বললে পজিটিভলি ভাল্গর।  বিভা ছিল এই দলের একেবারে বাইরে। কলেজের প্রথম ধাপের কাছেই অভীকের সঙ্গে ওর আলাপ শুরু। অভীকের বয়স তখন আঠারো, চেহারায় নবযৌবনের তেজ ঝকঝক করছে, আর তার নেতৃত্ব বড়ো বয়সের ছেলেরাও স্বভাবতই নিয়েছে স্বীকার করে।  ্রাহ্ম সমাজে মানুষ হয়ে পুরুষদের সঙ্গে মেশ্াবার সক্কোচ বিভার ছিল না।

কিন্তু কলেজে বাধা ঘটল। তার প্রতি কোনো কোনো ছেলের ‘অশিষ্টতা হাসিতে কটাক্ষে ইঙ্গিতে আভাসে স্করিত হয়েছে। কিন্তু একদিন একটি শহুরেনছেলের অভদ্রতা বেশ একটু গায়ে-পড়া হয়ে প্রকাশ পেল। সেটা অভীকের চোখে পড়তেই সেই ছেলেটাকে বিভার কাছে হিড়হিড় করে টেনে নিয়ে এসে বললে, মাপ চাও। মাপ তাকে চাইতেই হোলো, নতশিরে আমতা আমতা করে। তারপর থেকে অভীক দায় নিল বিভার রক্ষাকর্তার। তা নিয়ে সে অনেক বক্রোক্তির লক্ষ্য হয়েছে, সমস্তই ঠিকরে পড়েছে তার চওড়া বুকের উপর থেকে। সে গ্রাহ্াই করে নি। বিভা লোকের কানাকানিতে অত্যন্ত সক্কোচ বোধ করেছে কিন্তু সেই সঙ্গে তার মনে একটা রোমাঞ্চকর আনন্দও দিয়েছিল।

 

Jim Corbett Books pdf download link

বিভার চেহারায় রূপের চেয়ে লাবণ্য বড়ো। কেমন করে মন টানে ব্যাখ্যা করে বলা যায় না। অভীক ওকে একদিন বলেছিল, “অনাহুতের ভোজে মিষ্টান্নমিতরে জনাঃ। কিন্তু তামার সৌন্দর্য ইতর জনের মিষ্টান্ন নয়। ও কেবল আর্টিস্টের; লিওনার্ডো ডা ভিঞ্টির ছবির সঙ্গেই মেলে, ইনজ্কুটেবল।”  একদা কলেজের পরীক্ষায় বিভা অভীককে ডিঙিয়ে গিয়েছিল, তা নিয়ে তার অজজ্র কান্না আর বিষম রাগ। এ যেন তার নিজের অসম্মান। বললে, “তুমি দিনরাত কেবল ছবি এঁকে এঁকে পরীক্ষায় পিছিয়ে পড়ো, আমার লজ্জা করে।”  কথাটা দৈবাৎ পাশের বারান্দা থেকে কানে যেতেই বিভার এক সখী চোখ টিপে বলেছিল, “মরি মরি, তোমারি গরবে গরবিনী আমি, রূপসী তোমারি রূপে।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!