সুনীল গঙ্গোপাধ্যায় বই Pdf Download All

জঙ্গলগড়ের চাবি Pdf Download & Review

জঙ্গলগড়ের চাবি সুনিল গঙ্গোপাধ্যায় pdf free download – Jongolgarer Chabi By Sunil

বই: জঙ্গলগড়ের চাবি pdf (সন্তু-কাকাবাবু ৯)
লেখক: সুনীল গঙ্গোপাধ্যায়
প্রকাশনী: আরো প্রকাশন
মূল্য: ৩৫০ টাকা
জনরা: ডিটেকটিভ, ক্রাইম, থ্রিলার

রিভিউ:

আমি বরং “ধরো তক্তা মারো পেরেক” নীতি অনুসরণ করে মূল রিভিউতে চলে যাই৷ অন্তত কাকাবাবু বা সুনীল গঙ্গোপাধ্যায়ের সম্বন্ধে পাঠকদের নতুন করে কিছু জানাবার দরকার নেই।

সন্তু বোর্ড পরীক্ষায় পঞ্চম হয়েছে, সেই আনন্দের রেশ তখনো কাটে নি। এরই মধ্যে পার্কে ভ্রমণকালে গুলিবিদ্ধ হলো কাকাবাবু। যে সে গুলি নয়, একেবারে বাঘ ঘায়েল করার গুলি! একেকটা আস্ত বাঘকে অচেতন করে ফেলা যায় সেসব বুলেট দিয়ে। অদৃষ্টের(পড়ুন লেখকের) কৃপায় কাকাবাবু এ যাত্রায় বেঁচে গেলেও ভয়ংকর বিরূপ প্রভাব পড়লো এতে তার উপর। গোটা দেহ অসাড় হয়ে গেলো, এমনকি মানসিকভাবেও অপ্রকৃতস্থ হয়ে পড়লেন কাকাবাবু। ডাক্তারের পরামর্শে পুলিশি হেফাজতে কাকাবাবুকে নিয়ে যাওয়া হলো হাওয়া বদল করতে৷ বরাবরের মতন এবারও তার সঙ্গী হলো সন্তু। ঘুরিয়ে ফিরিয়ে একই বিমানবন্দরে দুবার আনার মতো তাজ্জব কারবারের শিকার কাকাবাবুর সন্দেহের তীর গিয়ে পড়লো সামরিক লোকেদের উপরই। শত্রু মোকাবিলায় নিয়োজিতরাই কি তবে ঘাতক? কাকাবাবুর এরূপ সন্দেহ তার মানসিক ভারসাম্যহীনতার লক্ষণ কিনা বোঝা গেলো না৷ তবে এরপর থেকে তিনি আরো অপ্রকৃতস্থ হয়ে পড়েন৷ শিশুসুলভ আচরণ ও মানসিকতার সেই কাকাবাবুকে বিশেষায়িত করার জন্য “উন্মাদ” শব্দটাই বোধহয় উপযুক্ত হবে। এরূপ অসহায় আর নিরীহ কাকাবাবুর উপরই কিনা পড়লো এক স্বঘোষিত রাজপুত্রের ক্রুর দৃষ্টি। ক্রমেই শত্রুদের আনাগোনা স্পষ্ট হতে শুরু করে। কে শত্রু আর কে মিত্র সেই সম্বন্ধে ধারণা ক্রমশ ঘোলাটে হতে থাকে৷ কাকাবাবুকে ঘিরে রাখা নিরাপত্তা বলয় ঘাতকদের কাছে যেন তাসের ঘর। সন্তুকে এই পরিস্থিতিতে একেবারেই অসহায় দেখায়। রাজপুত্রের চাই জঙ্গলগড়ের এক চাবি, যার জন্যে দরকার জঙ্গলগড়ের ম্যাপ। আর সেই ম্যাপের শেষ অস্তিত্ব রয়েছে নাকি কাকাবাবুর স্মৃতিপটে!
শারীরিক আর মানসিক ভারসাম্যহীন কাকাবাবু কি করে এবার মোকাবিলা করবে লালসার দরুন মরিয়া হয়ে ওঠা অপরাধীদের? নাকি কাকাবাবু আর সন্তুর এক করুণ পরিণতির সাক্ষী হতে যাচ্ছে পাঠকেরা?

কাকাবাবুর অনুসন্ধানের ক্ষমতা আর বুদ্ধিমত্তার দিকটা এবারও উপভোগ করেছি। তবে তার চেয়ে বরং ভয়ের মাত্রাটা ছিল আরো বেশি। প্রতিমুহূর্তেই মনে হচ্ছিল এই বুঝি কাকাবাবু পাগলামির ভান ছেড়ে স্বরূপে আবির্ভূত হবেন। কিন্তু কোথায়? আমার সেই ধারণা যে নিছক দিবাস্বপ্ন ছাড়া আর কিছুই না সেটা ক্রমেই স্পষ্ট হতে থাকে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকে উৎকন্ঠা। ভীতসন্ত্রস্ত হয়ে অপেক্ষা করতে থাকি পরবর্তী ঘটনার জন্য৷ বয়সের সামঞ্জস্যের কারণেই বোধহয় সন্তুর মধ্যে নিজেকে খুঁজে নিই আমি। সন্তুর দুঃসাহসিক কর্মকাণ্ড আমাকে রোমাঞ্চিত এবং পুলকিত করে৷ সন্তু-কাকাবাবুর অভিযানের বাইরে এখানে জঙ্গলগড় সহ নানা জায়গায় বর্ণনাও ছিল। তবে আমার মনে হয়েছে অহেতুক দীর্ঘায়িত করা হয়েছে গল্পটাকে। কিশোরদের জন্য “জঙ্গলগড়ের চাবি” অবশ্যই সুপাঠ্য। তবে বড়দেরকে পরিতৃপ্তি দিতে পারবে কিনা সেই বিষয়ে সন্দিহান আমি।

ব্যক্তিগত রেটিং- ৭.৫/১০

Pdf Download

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!