(সব বই) Jafar iqbal Books Pdf Download All

কাজলের দিনরাত্রি Pdf Download

Kajoler Dinratri PDF – কাজলের দিনরাত্রি Pdf Download free

***বইয়ের নাম — কাজলের দিনরাত্রি***
***লেখক — মুহম্মদ জাফর ইকবাল***
বুক রিভিউ –
“কাজলের দিনরাত্রি” মুহম্মদ জাফর ইকবাল রচিত একটি বিখ্যাত কিশোর উপন্যাস। উপন্যাসটির ঘটনাপ্রবাহ শুরু হয় কাজলের মা-বাবার মধ্যকার দাম্পত্য কলহ থেকে যা পরবর্তীতে আচমকাই প্রাচুর্যে বড় হওয়া কাজলের জীবনটাকেই পাল্টে দেয় সম্পূর্ণরূপে।
বাংলাদেশের অন্যতম শীর্ষ ধনী ব্যবসায়ী আলতাফ নবী। তার একমাত্র পুত্র কাজল; বিশাল বিত্তবৈভবে যার জীবন কাটে , মায়ের সাথে যে ছেলেটির দিনরাত খুনসুটি চলছে – একদিন হঠাৎ করেই সে আবিষ্কার করে জীবন তাকে এক কঠিন বাস্তবতায় এনে দাঁড় করিয়েছে।তার সামনে দুটি পথ ; হয় অর্থের প্রাচুর্য কে বরণ করতে হবে নতুবা মায়ের সাথে এক অনিশ্চিত ভবিষ্যৎ কে গ্রহণ করতে হবে।
কাজল কিন্তু অর্থের প্রাচুর্যকে বরণ করেনি। সমাজের একটি উচ্চ আসন ছেড়ে মায়ের হাত ধরে খুশিমনেই বেরিয়ে এসেছে নতুন জীবনের খোঁজে।
এই জীবনে নেই দামি বাড়ি-গাড়ি , নেই কম্পিউটার-টিভি- ফ্রিজ ,নেই মানুষের কৃত্রিম ভালোবাসা। এ জীবনে আছে মধ্যবিত্ত মায়ের ছেলে হয়ে স্বাধীন ভাবে বেঁচে থাকার, পৃথিবীকে অন্যভাবে দেখার,জীবনের প্রতিটি অধ্যায়ে কে অন্যভাবে আবিষ্কার করার এক অনাবিল আনন্দ!!!
ছোট্টু দুই রুমে শুরু হয় কাজল আর তার মায়ের নিতান্তই মধ্যবিত্ত সংসার। একটি সাধারণ বাংলা মিডিয়াম স্কুলে ভর্তি করানো হয় তাকে। সেখানকার ছেলেমেয়েদের অকৃত্রিম বন্ধুত্বে কখনও কাজল হয়েছে বিস্মিত কখনো বা মুগ্ধ, কখনো হয়েছে আবেগে আপ্লুত।
“আমি তপু” উপন্যাসে তপুর জীবনে আমরা যেমন প্রিয়াঙ্কাকে দেখতে পাই,এই উপন্যাসটিতেও কাজলের জীবনে আছে তেমনি তৃণা। কাজল – তৃণার মধ্যকার খুনসুটি,বন্ধুত্ব ,ভালোবাসা কিশোর মনে এক অদ্ভুত রোমাঞ্চ তৈরি করে!!!
বন্ধু বান্ধবদের নিয়ে চমৎকার এক অ্যাডভেঞ্চারের মধ্য দিয়ে শেষ হয় উপন্যাসটি।
* কাজলের মায়ের চরিত্রে লেখক এদেশের আর্থিকভাবে পরনির্ভরশীল নারীদের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন।সমাজের অন্য সবাই যেখানে বিত্ত-বৈভবের মোহে নিজের আত্মসম্মান বিসর্জন দিয়ে দিনের পর দিন নির্মম মানসিক যন্ত্রণা ভোগ করতে প্রস্তুত,সেখানে কাজলের আম্মু সব কিছু ছেড়ে পুত্র কাজলকে নিয়ে স্বাধীনভাবে জীবন শুরু করতে দ্বিতীয়বার ভাবেন নি।
*** ব্যাক্তিগত মতামত***
উপন্যাসটি যখন পড়ি,আমি তখন সদ্য কিশোরী। ওই বয়সে অসম্ভব ভালো লেগেছিল বইটি।
আজ অনেক দিন পর পরে আবার নতুন করে ভালো লাগলো।
**ব্যাক্তিগত রেটিং পাঁচ
**প্রিয় চরিত্র – কাজল
** বিশেষ দ্রষ্টব্য
কিশোর-কিশোরী যারা বই পড়তে চায় না,,তাদের জন্য স্টার্টিং হিসেবে বইটি বেশ ভালো হবে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!