Books

কালের প্রতিমা Pdf Download (Full) – অরুণকুমার মুখোপাধ্যায়

Arunkumar Mukhopadhyay Books Kaler Protima pdf download Hand book review

Book Nameকালের প্রতিমা
Writter Nameঅরুণকুমার মুখোপাধ্যায়
Publisherবাংলাদেশি প্রকাশন
book Typeউপন্যাস গল্প
File FormatPdf download
Total Pages343 পৃষ্ঠা
File size19 MB

রেশমি রং-ঝলমল পদাঁঁ আর তারই ফাঁকে দেখা যায় কাশ্মীরি গালিচার ওপর স্বণলিঙ্কার বিছিয়ে রেখে খরিদ্দারের সঙ্গে দরদস্তর করছে শেঠের দল। গন্ধকের পোড়া গন্ধ আসছে থেকে থেকে ।

সারা ভারত থেকে এসেছে স্বর্ণকারের দল, এই মেলায় বসে খদ্দেরের রুচিমতো অলঙ্কার বানিয়ে দিয়ে কয়েকশো মোহর লুটে নিয়ে যেতে এসেছে তারা । কয়েকটা তাঁবুতে হীরে-জহরতের পসরা সাজানো । সামনে হুশিয়ার হাঁকছে বাদশাহি রক্ষী, হাতে তাদের গাদা বন্দুক। বাইরে এক জায়গায় লাঠিয়ালরা দাঁড়িয়ে আছে দল বেঁধে । বাদশাহ আওরঙ্গজেবের খেয়ালখুশিতে বিশ্বাস নেই হিন্দু বেসাতিদারদের ৷ তাই লাঠিয়ালের দল সঙ্গে এনেছে তারা । রাহাজানি থেকে রক্ষা পাবার জন্যে ।

হীরে-জহরতের পরেই জীবন্ত জহরতের পসরা । বারোশো বাঈজী আর বারাঙ্গনা আসে বিবিবাজারের এই মেলায়। লক্ষৌ আর কাশ্মীরের সুরসাধিকা বাঈজী, মাড়বার আর অযোধ্যার রূপসী বারবধূর দল, দক্ষিণী আর আরাকানী কুস্তক রতিসঙ্গিনী ৷ মতিঝিলের ওপারে জানোয়ারবাগ ৷ উটের সারি নিয়ে এসেছে বালুচ সওদাগরের দল, মহীশূর থেকে এসেছে হাতির সারি। আরবি সওদাগরের দল এনেছে তেজী ঘোড়া ।

কাকাতুয়া, ময়না, টিয়া, মুনিয়া। পশুজগৎকে পণ্য করে নিয়ে এসেছে দেশবিদেশের বণিকেরা।  মতিঝিলের ওপার থেকে হিংস্র পশুর চিৎকার আর কলরব ভেসে আসে মাঝে মাঝে । আতঙ্কে শিউরে ওঠে অল্পবয়সী বারবনিতার দল । আতর অগুরু, দিলবাহার খুশবু খরিদ করতে করতে চমকে ফিরে তাকায় ।  একদল পর্তুগীজ ওদিকে মশলা আরতামাকের দোকান দিয়েছে । তার পাশে ফরাসি বেসাতিদার |  শাল কিংখাব জামদানি জামিয়ার | রেশম আর জহরত । ব্াঈজী আর বারনারী । সারা ভারতের রাজা-বাদশা, বিলাসী ভূম্বামী আর দস্মুপতি ভুঁইয়ারা ছুটে এসেছে বিবিবাজারে | বিলাসসামগ্রী নিয়ে যাবে শতপত্বীর মনোরঞ্রনের জন্যে, রূপযৌবনের সন্ধান পেলে কেউ বা তুলে নিয়ে যাবে নিজের অন্দরমহলে | ইতরের দল এসেছে একরাত্রির আনন্দ লুটে নিয়ে যেতে ।  হ্যা, আরেকটা হাট আছে এক প্রান্তে । শুধু বাঈজী আর বারাঙ্গনা নয়, বান্দা আর বাদী । যুদ্ধবন্দী আর লুটতরাজ-করে-পাওয়া মেয়ে-পুরুষদের আনা হয় বাঁদীবাজারে নিলামে বেচে দিয়ে যাবার জন্যে । জোয়ান “চেহারার বান্দাদের কিনে নিয়ে যায় অনেকে, যুবতী বাঁদীদের নিয়ে যায় বিলাসী বণিকের দল। সাধারণ পণ্যের মতোই কয়েকটি মোহরের পরিবর্তে আজীবন স্বত্ব বতয়ি তাদের ওপর |  আজীবন স্বত্ব। জীবনে কত মনিবের লালসার ক্ষুধা মিটিয়ে হাটে হাটে বেচাকেনা হয়ে কে কোথায় ছিটকে পড়বে কে জানে ।

যৌবন আর স্বাস্থ্য অটুট থাকলে হাটে হাটে দর উঠবে তার, কয়েক বছরের মধ্যে বু মনিবের হাত বদলে অযোধ্যার বাঁদী হয়তো নিজেকে আবিষ্কার করবে আফগান সওদাগরের ঘরে । বার্ধক্যে কেউ পাবে মুক্তি, অর্থাৎ অনাহার মৃত্যু । তবু পাখির মতো উড়ে পালাতে ভয় পায় তারা, জানে পলাতকা বাদীর একমাত্র দণ্ড দাসব্যবসায়ীর বফি চরের হাতে মৃত্যু ।

 

অরুণকুমার মুখোপাধ্যায় এর কালের প্রতিমা Pdf Download link
Bangla Pdf Download link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!