আধ্যাত্মিক বই পিডিএফ ডাউনলোড কালেকশন

ক্রোধ দাদা ভগবান বই pdf Download

Krodh By Dada Bhagwan pdf book and review

 

মেমসাহেব বইয়ের বিবরণ:

বই: Krodh – ক্রোধ
লেখকদাদা ভগবান
প্রকাশনীদে’জ পাবলিকেশন
ভাষাঃ বাংলা (Bangla/Bengali)
১ম প্রকাশঃ 2001 সাল
পার্সোনাল রেটিং৩/৫
ক্যাটাগরিআধ্যাত্মিক বই
ফাইল ফরম্যাট ও file size:পিডিএফ(Pdf) 20 Mb

 

ক্রোধ দাদা ভগবান বই রিভিউ:

ক্রোধ কে মানে, ‘আমি মিথ্যা?

প্রশ্নকর্তা : আমি ঠিক কিন্তু তবুও কেউ যদি আমাকে ভুল প্রতিপন্ন করে তাে ভিতরে তার উপর ক্রোধ হয়ে যায়। তাহলে এই ক্রোধ জলদি আসে তার জন্যে কি করব?

দাদাশ্রী ? হা, কিন্তু তুমি ঠিক হবে, তবেই না? তুমি কি বাস্তবিকই ঠিক? তুমি যে ঠিক এটা তুমি কি করে জানলে? প্রশ্নকর্তা আমাকে আমার আত্মা বলে যে আমি ঠিক।

দাদাশ্রী ? এ তাে তুমি নিজেই জজ, নিজেই উকিল আর নিজেই আসামী, তাহলে তাে তুমি ঠিকই হবে, না? তুমি তাে কখনই ভুল হবে । অন্যজনেরও এইরকমই মনে হয় যে আমি-ই ঠিক। বুঝতে পারছাে ? এ সমস্তই হল দুর্বলতা

প্রশ্নকর্তা ঃ কিন্তু আমার এটাই জিজ্ঞাসা করার ছিল যে অন্যায়ের প্রতি বিরক্তি হয়, সেটা তাে ভালই না? কোন কিছুতে স্পষ্টভাবে অন্যায় আমার নজরে এলে তখন যে ক্রোধ হয়, তা কী উচিৎ?

দাদাশ্রী ঃ এই ক্রোধ আর বিরক্তি, এ সবই দুর্বলতা, শুধুই উইকনেস্। সমস্ত জগতেরই এই দুর্বলতা আছে। কেউ তােমাকে ধমকালে তুমি উগ্র হয়ে যাও না?

প্রশ্নকর্তা ঃ হ্যা, হয়ে যাই। দাদাশ্রী ? তাহলে সেটা দুর্বলতা বলবে না বাহাদুরী বলবে? প্রশ্নকর্তা ও কিন্তু কোন জায়গায় তাে ক্রোধ হওয়াই দরকার!

দাদাশ্রী ঃ না, না। ক্রোধ তাে নিজেই এক দুর্বলতা। কোথাও কোন জায়গায় ক্রোধ হওয়া উচিৎ, এটা তাে সংসারী কথা। এ তাে নিজের ক্রোধ যায় না, সেইজন্যে বলে ক্রোধ হওয়াই দরকার। মন-ও বিগড়ায় না, সেই বলবান

প্রশ্নকর্তা : তাহলে কেউ যদি আমায় অপমান করে আর আমি চুপ করে বসে থাকি তাে সেটাকে নির্বলতা বলবে না?

দাদাশ্রী ঃ না, ওহােহাে! অপমান সহ্য করা, তাকে তাে মহান বলশালী বলবে! এখন আমাকে কেউ গালি দিলে আমার কিছুই হবে না। তার প্রতি মন-ও খারাপ হবে না, এটাই বলবত্তা। আর নির্বলতা তাে এরা সবাই কি- কি করতেই থাকে না, জীবমাত্র লড়াই-ঝগড়া করতেই থাকে, এসবই নির্বলতা বলা হবে। অর্থাৎ অপমান শান্তভাবে সহ্য করা, তা বিরাট বাহাদুরী আর এরকম অপমান একবার পেরিয়ে যেতে পারলে, একটা স্টেপ ডিঙিয়ে যেতে পারলে একশােটা স্টেপ ডিঙিয়ে যাওয়ার শক্তি এসে যায়। কথাটা বুঝতে পারলে তাে? কেউ যদি বলবান হয় তাে তার সামনে জীবমাত্র। নির্বল হয়েই যায়, ওটা তাে তার স্বাভাবিক গুণ। কিন্তু যদি নির্বল মানুষ আমাকে বিরক্ত করে আর তবুও যদি আমি তার কিছু না করি তাহলে তাকে বাহাদুরী বলা হবে। বাস্তবে তাে নির্বলকে রক্ষা করা উচিৎ আর বলবানের মােকাবিলা করা উচিৎ, কিন্তু এই কলিযুগে এরকম মানুষ আর কোথায়! এখন তাে নির্বলকেই মারতে থাকে আর বলবানের থেকে পালায়। খুব কম লােক এরকম আছে যারা নির্বলের রক্ষা করে আর বলবানের প্রতিকার করে। এরকম যদি হয় তাে তাকে যােদ্ধা বলে। নয়তাে সারা সংসার কমজোরকেই মারতে থাকে। ঘরে গিয়ে লােক স্ত্রীর উপর বাহাদুরী দেখায়। খুঁটিতে বাঁধা গরুকে মারলে সে কোথায় যাবে? আর খুলে রেখে মারে তাে? পালিয়ে যাবে অথবা মােকাবিলা করবে। নিজের শক্তি থাকা সত্ত্বেও কেউ যদি অন্যকে উত্যক্ত না করে, নিজের শত্রুকেও উত্যক্ত না করে, তাকে বাহাদুরী বলে। এখন কেউ যদি তােমার উপর ক্রোধ করে আর তুমিও তার উপর ক্রোধ করাে তাে তাকে ভীতু বলবে না কি? অর্থাৎ আমি বলতে চাইছি এই ক্রোধ-মান-মায়া-লােভ ।

Krodh By Dada Bhagwan pdf Download link:

Download

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!