Books

সকল আইন বই Pdf Download – এলএলবি বই pdf

All Law Books bangla Pdf Download link – আইনের বই pdf download

বইগণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান
Author
Publisher
EditionRevised Edition, 2016
Number of Pages225
ফাইল ফরম্যাট:Pdf free Download(পিডিএফ ডাউনলোড)
Languageবাংলা

চুক্তি আইন বই pdf,
এলএলবি বই pdf,
আইন বিজ্ঞান বই,
তামাদি আইন বই pdf,
আইনের বই সমূহ,
ইকুইটি ও ট্রাস্ট আইন বই pdf,
সম্পত্তি হস্তান্তর আইন বই pdf,
মুসলিম পারিবারিক আইন বই pdf,

রাজস্ব আইন বই pdf, আয়কর আইন বই pdf, টর্ট আইন বই pdf

ইসলামে টর্ট আইন pdf,
চুক্তি আইন বই pdf,
হিন্দু আইন বই pdf,
রাজস্ব আইন বই pdf,
আইনের সকল বই pdf,
বাংলাদেশের সকল আইন বই,
আইন সংক্রান্ত বই pdf,

আইনি সহায়তা ফোন নাম্বার,
ফ্রি আইনি পরামর্শ,
আইনি সহায়তা কেন্দ্র,
আইনি পরামর্শ চাই,
আইনি প্রশ্ন ও উত্তর,
পারিবারিক আইনি সহায়তা,
অনলাইনে আইনি পরামর্শ,
অনলাইন আইনি সহায়তা,

১৯৭৫ সালের ১৫ই আগস্ট জাতির জনক ও তখকালীন রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাহার পরিবারের অধিকাংশ সদস্যকে হত্যা করিয়া কতিপয় উচ্চাভিলাবী ব্যক্তি সামরিক বাহিনীকে ব্যবহারের মাধ্যমে সংবিধান লংঘন করিয়া অবৈধভাবে ক্ষমতা দখল করে ও সামরিক আইন জারী করে। সামরিক আইন ফরমান ছারা পরিত্র সংবিধানকে পরিবর্তনের উসিলায়, ক্ষত-বিক্ষত করা হইয়াছে। এই সকল কর্মকান্ড সংবিধানের ৭ অনুচ্ছেদে বর্ণিত সংবিধানের প্রাধান্য এবং জনগণের ক্ষমতার পরিপন্থী হওয়ায় বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপীল বিভাগ সংবিধান (পঞ্চম সংশোধন) মামলার [খন্দকার দেলোয়ার হোসেন্/মুন্সি আহসান কবির ও অন্যান্য বনাম বাংলাদেশ ইটালিয়ান মার্বেল ওয়ার্কস লিঃ ও অন্যান্য (সিভিল পিটিশন ফর লিভ টু আপীল নং ১০৪৪-১০৪৫/২০০৯)] রায়ে ১৫ই আগস্ট, ১৯৭৫ হইতে-৯ই এপ্রিল, ১৯৭৯ পর্যন্ত বিভিন্ন সময়ে জারীকৃত সামরিক আইন ফরমান দ্বারা সংবিধানের সকল সংশোধন অবৈধ, বাতিল ও অস্তিতৃহীন মর্মে ঘোষণা করে। অনুরূপভাবে, সংবিধান (সপ্তম সংশোধন) আইন, ১৯৮৬ সুপ্রীম কোর্টের আপীল বিভাগ কর্তৃক প্রদত্ত মামলার [সিদ্দিক আহমেদ বনাম বাংলাদেশ সরকার ও অন্যান্য (সিভিল আপীল নং ৪৮/২০১১)] রায়ে ১৯৮২ সালের ২৪শে মার্চ হইতে ১৯৮৬ সালের ১১ই নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে সামরিক শাসন জারীসহ উক্ত সময়ে সকল কৃতকর্ম এবং জারীকৃত অধ্যাদেশ, সামরিক আইন ফরমান, আদেশ, রেগুলেশন ইত্যাদি অবৈধ, এখতিয়ার বর্হিভূত, শুরু হইতে বাতিল ও বেআইনী ঘোষিত হইয়াছে।

গণতন্ত্র রাষ্ট্র পরিচালনার অন্যতম মৌলিক বৈশিষ্ট্য বিধায় সংবিধান অনুযায়ী প্রশাসনের সকল পর্যায়ে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে জনগণের অংশগ্রহণের বিধান সমুন্নত রাখিবার জন্য সংবিধান (ত্রয়োদশ সংশোধন) আইন, ১৯৯৬ সুপ্রীম কোর্টের আপীল বিভাগ কর্তৃক প্রদত্ত মামলার [আবুল মান্নান খান বনাম বাংলাদেশ সরকার (সিভিল আপীল নং ১৩৯/২০০৫)] রায়ে বাতিল ঘোষিত হওয়ায় উক্ত রায়ের প্রতি শ্রদ্ধাশীল হইয়া নির্দলীয় তন্্াবধায়ক সরকার ব্যবস্থা বিলুপ্ত করা হইয়াছে । এইভাবে, সংবিধান প্রণীত হইবার পর হইতে অদ্যাবধি বাংলাদেশের সর্বোচ্চ আদালত কর্তৃক ইহার বিধানাবলী পরীক্ষিত হইয়া সুপ্রতিষ্ঠা লাভ করিয়াছে।

সময়ের প্রয়োজনে এবং জনগণের চাহিদা মোতাবেক এই সংবিধানের মৌলিক কাঠামো অক্ষুণ্ন রাখিয়া সংশোধনের মাধ্যমে ইহাকে যুগোপযোগী করা হইয়াছে। উল্লেখ্য, সংবিধান (পঞ্জদশ সংশোধন) আইন, ২০১১ ঘ্বারা ১৯৭২ সালে গণপরিষদ কর্তৃক গৃহীত ও পাসকৃত সংবিধানের প্রস্তাবনাসহ মূল চেতনা অর্থাৎ গণতন্ত্র সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতা ও বাঙালী জাতীয়তাবাদ ফিরিয়া আসিয়াছে। সংবিধান (ষোড়শ সংশোধন) আইন, ২০১৪ দ্বারা জনগণের নির্বাচিত প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত জাতীয় সংসদে সুগ্রীম কোর্টের কোন বিচারককে প্রমাণিত অসদাচরণ বা অসামর্ঘ্ের অভিযোগে অপসারণের ক্ষমতা পুনঃপ্রবর্তন করা হইয়াছে, যাহা ১৯৭২. সালে গণপরিষদ কর্তৃক গৃহীত ও পাসকৃত মূল সংবিধানের সামঘিক চেতনা ও কাঠামোর সহিত সামঙ্রস্যপূর্ণ ৷  আইনজীবী, বিচারক, শিক্ষক, শিক্ষার্থী, প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত ব্যক্তিবর্গ এবং আপামর জনসাধারণের ব্যবহারের প্রয়োজনে এবং সংবিধানের সর্বশেষ সংশোধনীসহ হালনাগাদকৃত অবস্থা উপস্থাপনের লক্ষ্যে উহা মুদ্রণ ও প্রকাশ করা হইল। পাশাপাশি, অনুসন্ধিৎসু পাঠকের জন্য সংবিধান সংশোধন আইনসমূহ একত্রে পরিশিষ্ট আকারে প্রকাশ করা হইল।  ঢাকা আনিসুল হক, এম.পি মন্ত্রী  তারিখ ঃ ১৮-০৪-২০১৬ ইং। . আইন, বিচার ও সংসদ বিষরক মন্ত্রণালয় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ।

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!