Books

মানুষের ইতিহাস আব্দুল হালিম Pdf Download (link)

অনেকদিন পর পাঠকদের জন্য এক নতুন বই নিয়ে আসলাম, যেখানে রয়েছে প্রাচীন থেকে আধুনিক মানুষের ইতিহাস আব্দুল হালিম pdf ডাউনলোড লিংক.

মানুষের ইতিহাস বই রিভিউ

মানুষের ইতিহাস (মধ্যযুগ) বইটিতে মূলত মধ্যযুগের ইউরোপের সামন্ত সমাজব্যবস্থার গল্প তুলে ধরা হয়েছে। কীভাবে রোমানদের কেন্দ্রীয় শাসনব্যবস্থা ভেঙ্গে পড়ে সেখানে ক্ষুদ্র ক্ষুদ্র ম্যানর ভিত্তিক সমাজব্যবস্থা গড়ে উঠেছে এবং পোপতন্ত্র ও চার্চ সারা ইউরোপে কীভাবে ক্ষমতার বিস্তার ঘটিয়েছে তা বর্ণনা করা হয়েছে। 

মানুষের ইতিহাস (মধ্যযুগ) manusher itihas modhyojug pdf Download

এছাড়া ধর্মীয় উন্মাদনা সৃষ্টি করে ক্রুসেডের অভিযানগুলোর কথা বইটিতে বলা হয়েছে। বইটিতে বাইজেন্টাইন, ভারত, চীন, উত্তর ও দক্ষিণ আমেরিকার সমাজব্যবস্থার কথা বলা হয়েছে। তুর্কিদের হাতে কনস্টান্টিনোপলের পতনের বর্ণনা দিয়ে মধ্যযুগের ইতিহাস শেষ করা হয়েছে।

“মানুষের ইতিহাস (মধ্যযুগ)” বইটিতে লেখা ফ্ল্যাপের কথাঃ মানুষের ইতিহাস প্রাচীন যুগ গ্রন্থে পুরান পাথর যুগের শিকারী সমাজ পর্বে মানুষের বিবর্তন : রামাপিথেকাস, অস্ট্রালোপিথেকাস থেকে নিরাণ্ডার্থাল মানুষ ও তদ্ধিমান মানুষের উত্থান, আদিম সমাজের পরিচয়, মাতৃতন্ত্র, ক্ল্যান সংগঠন ও চিন্তাধারার সামাজিক ভিত্তি আলোচিত।

নতুন পাথর যুগের সংস্কৃতি পর্বে কৃষির অধিকার, নবোপলীয় সমাজের পৃথিবীব্যাপী বিস্তার, সভ্যতার প্রস্তুতিপর্ব : তাম্রযুগ ও ব্রোঞ্জযুগ বিষয় বিধৃত। প্রাচীন মিশরের সভ্যতা ও সংস্কৃতির পরিচয় পর্বে ধর্ম, সামাজিক, অর্থনৈতিক, জোতির্বিদ্যা, বিজ্ঞান ও জ্যামিতি, চিকিৎসাবিদ্যা, শিল্পকলার অবস্থা আলোচিত।

মানুষের ইতিহাস আব্দুল হালিম পিডিএফ ডাউনলোড লিংক

মেসোপটেমীয় সভ্যতার ও সংস্কৃতির পরিচয়, সুমেরীয় সংস্কৃতি, ব্যবিলনীয় যুগের সংস্কৃতি, আসিরীয় যুগের সংস্কৃতি, ক্যালন্ডীয় যুগের সংস্কৃতিও সমানভাবে আলোচিত। প্রাচীন পারস্য সভ্যতা, সাম্রাজ্য ও তার ইতিহাস,পারসিক সংস্কৃতি ও তার প্রভাব, হীব্রু সভ্যতা, ধর্ম ও জাতির উৎপত্তি ও ইতিহাস, হিট্রাইট, ফ্রিজীয়, লিডীয়, ফিনিশীয় ও মাইনোসীয় সভ্যতা বিষয়টি আলোচিত।

manusher itihas modhyojug pdf Download link: মানুষের ইতিহাস আব্দুল হালিম Pdf

তো বন্ধুরা আর দেরি কিসের, বিস্তারিত জেনে নিন গ্রীসীয় সভ্যতার আদি পর্যায়, হোমারীয় যুগ, গ্রীসীয়-পারসিক যুদ্ধ, এলেনীয় শক্তির অভ্যুদয়, পেরিক্লিসের যুগ, পেলোপনেসীয় যুদ্ধ, আলেকজাণ্ডারের সাম্রাজ্য বিষয় গুলো।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!