Books

মেঘ বলেছে যাব যাব Pdf Download

megh boleche jabo jabo pdf free download – মেঘ বলেছে যাব যাব হুমায়ুন আহমেদ pdf –  Click Here To Download

Titleমেঘ বলেছে যাব যাব
Author
Publisher
ফাইল ফরম্যাট:Pdf free Download(পিডিএফ ডাউনলোড)
Edition8th Printed, 2015
Number of Pages288, credit- Adiba Ibnat Ava
Countryবাংলাদেশ
Languageবাংলা
আমার প্রিয় লেখকদের মধ্যে হুমায়ূন আহমেদ সব সময় উপরের সারিতেই থাকবে। আর তার লেখা উপন্যাস গুলোর মধ্যে শীর্ষস্থান দখল করবে মেঘ বলেছে যাব যাব উপন্যাসটি। হুমায়ূন আহমেদের এ গল্প মধ্যবিত্তের সুখ-দুঃখ, ভালবাসার গল্প। মধ্যবিত্তের ভালোবাসা, চাওয়া-পাওয়া উঠে এসেছে এ উপন্যাসে। এই উপন্যাসটি আমাদের শিখিয়ে দেয় আমাদের এ জীবনটা রূপকথার গল্প নয়। এখানে সকল স্বপ্ন পূরণ হয় না। কিছু স্বপ্ন অপূর্ণই থেকে যায়, কিছু গল্প অধরাই রয়ে যায়।
পৃথিবীতে কেউ সারা জীবন থাকতে আসিনি। সকল কিছুই অস্থায়ী। ঠিক মেঘের মতো। মেঘ রূপ বদলাতে ভালোবাসে। বর্ষার কালো বিষণ্ন মেঘ শরতে এক ফালি পেঁজা তুলোর মতো ভেসে বেড়ায়। সময়ের সাথে সাথে সেই মেঘ ও বৃষ্টি হয়ে ঝড়ে পড়ে। তেমনি সুখ-দুঃখ, ভালোবাসা, ভালোলাগা কোনকিছুই চিরস্থায়ী নয়। তবুও মানুষ ঘর বাঁধে, স্বপ্ন দেখে, ভালোবাসে, অনেক আশা নিয়ে বেঁচে থাকে। কিন্তু দিন শেষে সবাই সুখী হয় না। সবার ভালোবাসা পূর্ণতা পায় না। মেঘ বলেছে যাব যাব এমন একটি অপূর্ণ ভালোবাসার কাহিনী। সব ভালোবাসাতে প্রাপ্তি থাকেনা। হাসান তিতলিকে ভালোবেসে পূর্ণতার খোঁজ করেনি, তেমনি ভালোবেসে ছিল বলে চরম বিশ্বাসঘাতকতার পরেও রিনা তারেকের প্রতি ঘৃণা আনতে পারে নি। অহংকারী মেয়ে চিত্রলেখা, যার ধন-দৌলত, সম্পদ কোন কিছুর অভাব ছিলোনা, সেও হেরে যায় ভালোবাসার কাছে। কিন্তু সব গল্পই কি অসম্পূর্ণ থেকে যায়?
ভালোবাসা এখনও এ পৃথিবী থেকে বিলুপ্ত হয়নি। কিছু শূন্যতা পূর্ণতাও পায়। তাই হাজারো অভিমান, যন্ত্রণা, অপ্রাপ্তির পরও তিথির জীবন শওকতের ভালোবাসায় পূর্ণ হয়। শূন্য পকেটে নিঃস্বার্থভাবে লিটনের পাশে দাঁড়ায় তার অর্ধাঙ্গিনী শম্পা । হাসানের ছেলেমানুষ বোন লায়লাও কিন্তু পারে শেষমেষ সুখী হতে। এত পূর্ণতা অপূর্ণতার গল্পে তথাকথিত লোভী লায়লাও কিন্তু ভালবাসতে পারে, ঘর বাঁধতে পারে। ব্যর্থ প্রেমিক প্রেমিকারা সময়ের সাথে সাথে বিলীন হয়ে যায়। কেউ একতরফা ভালোবেসে হেরে যায় কেউ বা হারিয়ে দিয়ে যায়। যারা জীবনে পূর্ণতা পায় তাদেরকে নিয়েই কিন্তু রচিত হয় আরেক গল্প। জন্ম নেয় নতুন প্রজন্ম। নতুন হাসান, তিতলি, শওকত, চিত্রলেখা। আবার হয়তো নতুন কোন লেখক লিখবে ভালোবাসার গল্প। প্রাপ্তি অপ্রাপ্তিরা ভীড় করবে নতুন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!