Books

মোহিত চট্টোপাধ্যায়ের নাটক সমগ্র PDF Download (All)

ভারতের লেখক মোহিত চট্টোপাধ্যায়ের নাটক সমগ্র PDF Download সবগুলো এখানে পাবেন.

ভূমিকা  নাটক ছাপা হয় শুধু প্রযোজনার প্রত্যাশা নিয়ে নয়, পাঠকদের কাছে পৌছবার জন্যেও। জানিনা নাট্যকার শ্রীমোহিত চট্টোপাধ্যায় তার রচিত নাটকের পাঠমৃল্য তথা সাহিত্যমূল্যটিকে গ্রাহ্য করেন কি না। কিন্তু আমরা করি। প্রযোজনার অভীন্গায় নাটক সাহিত্যের অঙ্গ নয়_-এমন কথা আমরা মনে করি না। বরং মোহিত চট্টোপাধ্যায়ের রচিত নাটকগুলির বাংলা সাহিত্যের একটি বিশেষ অংশ এই বিশ্বাস আমাদের দৃঢ়। তাই এই সংকলনের প্রকাশনার সূত্রে আমাদের সাধুবাদ প্রকাশন সংস্থাকে  মোহিত চট্টোপাধ্যায়ের কবি-খ্যাতি আমরা জানি। সেই কাব্য-সাহিত্যের হাত ধরেই তিনি কবিতা ছেড়ে নাটকের ক্ষেত্রে প্রবেশ করেছিলেন, মনের কোন্‌ তাগাদায় তা তিনিই ভাল বলতে পারবেন।

bookমোহিত চট্টোপাধ্যায়ের নাটক সমগ্র
Author
Publisher
typeপিডিএফ
Edition2nd Printing, 2014
Number of Pages541
Countryভারত
Languageবাংলা

আমাদের ধারণা, হয়তো তখন মোহিতের মনে হয়েছিল কবিতা আজ তার বলবার কথাটা বলতে সক্ষম হচ্ছে না। বোধহয় তার ভেতরের নিরন্তর তাগাদা তাকে তাগিদ দিচ্ছিল তখন নাটকের মধ্যে নিজেকে মেলে ধরবার জন্যে। তাই তার নাট্যপ্রকাশে কাব্যগুণ এবং নাট্যগুণ মিলিত হয়েছিল। ইংরেজ কবি এলিয়টও সেই কবে নাটকের মধ্যে নতুন সৃষ্টির সমর্থন খুঁজেছিলেন। মোহিতের ক্ষেত্রে এই রকমই কোনও সমর্থন খোঁজা চলছিল হয়তো। “এককালে আমি কবিতা লিখেছি এবং আমার নিজেরও মনে হয়েছিল যে কবিতার মধ্যেই আমি বোধহয় থেকে যাব। কবিতার বাইরে আর কোথায় যাব? সেই ভেবেই আমি কবিতা লিখছিলাম। আমি যখন নাটক লিখতে শুরু করলাম তখন কেউ কেউ বিভিন্ন সময়ে, আমার বন্ধুবান্ধব, আমার কাছের মানুষও বলেছিলেন মানে তাদের ধারণা যে, আমি কবিতার-মধ্যে নিজের যে সংসার পেতেছিলাম এবং তাতে যে খানিক প্রতিষ্ঠা ছিল আমার, সেটা বোধহয় ত্যাগ করে আমি নাটকে চলে এসেছি।”

আর আমরা দেখলাম, তার নাটকের মধ্যে এক সৎ এবং সারস্বত দায়িত্ববোধের প্রকাশ। আমাদের চমৎকৃত করল তার নাটক “কণ্ঠনালীতে সূর্য, “নীলরঙের ঘোড়া”, গন্ধরাজের হাততালি’_-সবই “গন্ধর্ব’ পত্রিকায় প্রথম আত্মপ্রকাশের সূত্রে সেই ১৯৬৩ থেকে ১৯৬৫-র মধ্যে। আমরা এখন বুঝতে শিখেছি নাট্যকারের প্রয়োজন নিরন্তর আত্রনির্মাণ ও শিল্পের বুনন। মোহিতের সেই নির্মাণ আমরা দেখেছি-_সেই সঙ্গে আমরা তো আরো দেখবো পরবর্তী এক পর্যায়ে, তার নাটকে লোকজ-ফর্ম, তার নক্সা এবং দেশীয় অনুষঙ্গ । আবার এসেছে, তার স্ব-কালের ও স্ব-সমাজের অর্থনৈতিক সামাজিক সংকটের চেহারা এবং এঁতিহাও।  “৬০ এবং ৭০ দশকের তার রচনায় একটা বিবর্তনের রূপরেখা আমরা দেখবো এবং তার সৃজনশীলতাও, যার মধ্যে মানুষের অন্তর্লোকের জগৎও আছে আবার প্রত্যক্ষ বাস্তব জগতের সমস্যাও আছে। বরং বলা ভাল মানুষের হৃদয়কে স্পর্শ করাতেই তার উত্তরণ। এই পর্বে নাট্য প্রকাশের ভাষা ধারালো, বিদ্যুৎ চমকিত ভাষার সংবরণ ক’রে- -সহজতার আশ্রয় নিয়েছে। এই বিবর্তনও আমরা লক্ষ্য করবো।  আমরা যখন নাটক নিয়ে গভীরভাবে আলোচনা করি তখন দু’টো বিপরীত ঘটনার সম্মুখীন হই। যেমন, প্রথমত, ভাল নাটকে লেখকের ব্যক্তিসত্তা প্রকাশ পাবে যেটা তার

Mohit Chatterjee’s natok PDF Download link- 

Download

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!