Books

Moronottom Pdf Download – মরণোত্তম Pdf

মরণোত্তম Pdf Download by সাদাত হোসাইন

Bookমরণোত্তম
Author
Publisher
ISBN9789845026062
Edition1st Published, 2020
Number of Pages94
Countryবাংলাদেশ
Formatপিডিএফ ডাউনলোড, Free Bangla Pdf book Download, epub, kindle MOBI, read online, google drive

Review:

মরোণত্তম বইটা পড়ে খুবই ভালো লেগেছে।অনেকটা সহজ সরল ভাষায় কথার জাদু মিশিয়ে অনবদ্যভাবে বইটি ফুটিয়ে তুলেছেন প্রিয় সাদাত ভাইয়া।

সাদাত হোসেন মানে তরুণদের হুমায়ুন আহমেদ। তাকে হুমায়ুন আহমেদ এর ছোট ভাই বললে ভুল হবে না। তার লেখা হুমায়ুন আহমেদর দাচে হয়ে থাকে। বইটা পড়ি নাই কিন্তু নিশ্চয়ই ভালো হবে।অতি তারাতাড়ি বইটা শুরু করবো।
বইটা পড়ে মনে হচ্ছে যে, আমাদের সমাজের বর্তমান পরিস্থিতি পরিষ্কারভাবে তুলে ধরা হয়েছে এই বইতে। বর্তমানে ক্ষমতার অপব্যবহার, অন্যায়, অবিচারের বাস্তব চিত্র তুলে ধরা হয়েছে সাবলীলভাবে।
উপন্যাসের মূল কথা- নষ্ট সমাজে বেচে থাকার চেয়ে মরে যাওয়াই উত্তম.

মরণোত্তম’ উপন্যাসটি লিখেছিলাম অন্যদিন ঈদসংখ্যায় । লিখতে গিয়ে মনে হয়েছিল এই উপন্যাসের গল্প কি এক অন্ধকার সময়ের গলিপথ ? নাকি এক রুদ্ধ সময়ের প্রতিবিষ্ব ? থাকে। স্বপ্ন থাকে। কিন্তু এই সময়ের গল্পে সেই আলোর আভাস কই ? নিশ্চয়ই কোথাও না কোথাও আছেই । আর আছে বলেই এই প্রগাঢ় অন্ধকারেও জ্বলে উঠতে পারে এক চিলতে আলো। সেই আলো ঝলসে দিতে পারে অন্ধকার সয়ে যাওয়া আমাদের অজস্র চোখ ।

 পুড়িয়ে খাক করে দিতে পারে আমাদের পুরু করে পরা টিনের চশমা । সময়ের গল্প একরৈখিক নয়, বহুরৈখিক। তাহলে সময়ের কোন রেখার গল্প মরণোত্তম ? কখনো মনে হয়েছে “মরণোত্তম” প্রচণ্ড প্রতিবাদের গল্প, আবার কখনো মনে হয়েছে প্রবল হতাশার গল্প।  মরণোতম আসলে কী ?  মরণোতম আসলে প্রচণ্ড এক চপেটাঘাত। ঠুলি পরে থাকা অসংখ্য অন্ধ চোখে আউ্টুল পুরে দেওয়া। একইসঙ্গে হয়তো প্রবল আশা কিংবা হতাশার গল্পও মরণোভম। কিন্তু সেই গল্প মৃত্যু্জয়ী এক মানুষেরও, জীবন জয়ী এক প্রতিবাদেরও। কে জানে, সেই প্রতিবাদের গল্প আমাদের বুকের ভেতরটা ওলট-পালট করে দেয় কি না! নাড়িয়ে দেয় কি না আমাদের বোধ ও বিশ্বাস!

মরণোত্তম সাদাত হোসাইন Pdf Download link – Download book

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!