Books

দুষ্প্রাপ্য বাংলা বই PDF Download (link) – 25 Best Books for You to Read in 2022!

দুষ্প্রাপ্য ও প্রাচীন বইয়ের বিশাল ডিজিটাল সংগ্রহ অর্থাৎ ই-বুক: দুষ্প্রাপ্য বাংলা বই PDF Download

দুষ্প্রাপ্য বাংলা সাহিত্য pdf Download link  – Dushprapya Bangla Sahitya pdf

# **25 Best Books for You to Read in 2022!**
2022 – নতুন একটা বছর, সব পরিবর্তনকে সাদরে গ্রহণ করে নতুন উদ্যমে সামনে এগিয়ে যাবার সময়। এজন্য সঠিক ভাবে নিজের মাইন্ডসেট তৈরি করা, স্কিল গুলোকে ঝালাই করে নেয়ার এবং প্রয়োজনীয় টপিকের উপর জ্ঞান আহরণের কোন বিকল্প নেই।
আর এসব কিছুর জন্যই বই খুবই উপকারী – কারণ একটা ভাল বই লেখকের কয়েক বছরের রিসার্চ এবং এক্সপেরিয়েন্স এর ফসল।
আমি তাই এই আর্টিকেলে আমার টপ ফেভারিট 25 টি বই এর নাম এবং শর্ট রিভিউ লিখবো। এই লিস্টটিতে মধ্যে ***Marketing***, ***Business Strategy ***এবং ***Self Development ***এই তিন ক্যাটাগরির বই রয়েছে।
> এর মধ্যে কিছু বই শুধুমাত্র যে Best Seller বা মিলিয়ন কপি বিক্রি হয়েছে তাই নয়, বরং এগুলোর ভিতর শেয়ার করা মহামূল্যবান তথ্য এবং স্ট্রাটেজি ইমপ্লিমেন্ট করে Trillion Dollar Business তৈরি হয়েছে। সাধারণ মানুষ থেকে শুরু করে বিশ্বের সবচেয়ে ধনী ব্যাক্তিও এই বইগুলোর ভিতরের কনসেপ্ট গভীরভাবে আত্মস্থ করে জীবণ বদলে দিয়েছে।
নিচের বইগুলো 2022 সালে আপনার বিজনেস ও ক্যারিয়ারকে গতিশীল করতে এবং আপনার ব্যক্তিগত জীবনকে আরো অর্থবহ করতে অনন্য ভূমিকা রাখবে বলে আমি বিশ্বাস করি।

Best Marketing Books:

**1.Ogilvy on Advertising (David Ogilvy)**
David Ogilvy কে আমরা সবাই একনামে চিনি মার্কেটিং এর wizard নামে। নিজের লাইফের টাইমলেস লেসনগুলো তিনি এই ক্লাসিক বইটিতে শেয়ার করেছেন। প্রত্যেক মার্কেটিং স্টুডেন্ড এবং প্রফেশনালস ‘ফাদার অফ এডভার্টাইজিং’ এর প্রিন্সিপল গুলো শিখে উপকৃৎ হবেন।
**2. Hacking Growth (Sean Ellis)**
এই বইটা গ্রোথ হ্যাকিং এর আল্টিমেট প্লেবুক বলতে পারেন – লিখেছেন Sean Ellis, যিনি কিনা প্রথম ‘Growth Hacking’ টার্মটাকে coin করেছিলেন। মডার্ণ ডে মার্কেটার দের জন্য এটা একটা মাস্ট রিড। আমি নিজে যেহেতু Growth Hacking এর উপর ডক্টরাল রিসার্চ করছি সুতরাং আমার রিডিং লিস্টে এই বইটা টপে।
**3. Building a StoryBrand (Donald Miller) **
স্টোরিটেলিং এর সাতটি ইউনিভার্সাল এলিমেন্ট শিখতে চান? জানতে চান কিভাবে কাস্টোমারের সাথে আপনার কমিউনিকেশন ড্র্যামাটিক্যালি ইম্প্রুভ করা যায়? এই বইতে শেয়ার করা আইডিয়াগুলো আপনার মার্কেটিং কমিউনিকেশন পুরোপুরি বদলে দিতে পারে, এবং সেই সাথে আপনাকেও একজন বেটার স্টোরিটেলার হিসেবে গড়ে তুলতে সাহায্য করবে।
রিসেন্টলি অন্যরকম গ্রুপ বা রকমারির মাহমুদুল হাসান সোহাগ ভাই এর সাথে এই বইটার উপর আমি একটা ভিডিও রিভিউও করেছি, সেটাও চাইলে দেখতে পারেন।

**4. Launch (Jeff Walker)**
কখনো চিন্তা করেছেন স্টিভ জবস কেন সেই আইকনিক প্রোডাক্ট unveiling ইভেন্টগুলো অর্গানাইজ করতেন? হলিউডের মুভিগুলো কিভাবে ইভেন মুভি রিলিজ করার আগেই প্রচুর buzz সৃষ্টি করে? Jeff Walker এই অসাধারণ বইটিতে নতুন প্রোডাক্ট লঞ্চ করার underground process টা ব্যাখা করছেন, যেটা আমি নিয়মিত ব্যবহার করছি এবং গ্রাউন্ড ব্রেকিং রেজাল্টও পেয়েছি নিজের এবং ক্লায়েন্টদের বিজনেসে।
**5. DotCom Secrets (Russel Brunson)**
এই বইটা আমার অন্যতম ফেভারিট! আমার মতে এটা হচ্ছে once in lifetime টাইপ বই যেটা আপনার বিজনেসটাই টোটালি বদলে দিতে পারে।
সাধারণত যে কোন কিছুর সাথে ‘secret’ থাকলে আমি সেটাকে একটু সন্দেহের চোখে দেখি, কারণ বেশিরভাগ সিক্রেট নামক জিনিসই দেখা যায় স্ক্যাম কিংবা ক্লিকবেইট। কিন্তু বর্তমান বিশ্বের অনলাইন এন্ট্রাপ্রেনারদের কাছে ClickFunnel এর প্রতিষ্ঠাতা Russell Brunson একজন অবিসংবিদিত মেন্টর, লেখক, কোচ। Dotcom Secret বইটাতে আপনি সেলস ফানেল কনসেপ্ট অনেক গভীরে যেয়ে শিখতে পারবেন। ডিজিটাল চ্যানেলে সেলস মার্কেটিং এ যারা জড়িত আছেন তাদের জন্য মাস্ট রিড!
**6. The 22 Immutable Laws of Marketing (Al Ries, Jack Trout)**
ন্যাচারের যদি ‘ল’ থাকতে পারে – মার্কেটিং এর নয় কেন? Al Ries এবং Jack Trout – বিশ্বখ্যাত দুই মার্কেটিং কনসালট্যান্ট এই বইটিতে মার্কেটিং এর 22 টি ইনোভেটিভ ‘ল’ অফার করেছেন। এই বইটি্তে আলোচিত কিছু পয়েন্ট নিয়ে যদিও কন্ট্রোভার্সি আছে, তবুও…Violate them at your own risk!
**7. Ca$hvertising (Drew Eric Whitman)**
এই বইটি হাতে নিলে একটা ইউনিক এক্সপেরিয়েন্স এর জন্য প্রস্তুত হন, যেখান লেখক Drew Whitman আপনাকে স্পেসিফিক সাইকোলোজিকাল টেকনিক শেখাবে যা বিশ্বের টপ কপিরাইটাররা ব্যবহার করে। এই বই থেকে অন্তত ডজন খানেক ওয়েল গার্ডেড সিক্রেট শিখতে পারবেন লেখকের কাছ থেকে। এডভার্টাইজিং এর দুনিয়াতে এটা আমার দেখা অন্যতম পাওয়ারফুল একটা বই, প্রতিটা পেইজই মহামূল্যবান।
**8. Influence: The Psychology of Persuasion (Robert Cialdini)**
মার্কেটিং মানে শুধু মাত্র একটা ক্যাম্পেইন চালানো না, কিছু কপি লেখা আর ভিজুয়াল এলিমেন্ট তৈরি করা না। Marketing is all about perception, a battle of the mind.
আপনার মার্কেটিং ইনিশিয়েটিভ এর secret sauce হচ্ছে আপনার TG (Target Group) এর মাউন্ডে appropriate মেসেজ নিয়ে ঢুকতে পারা। Dr. Robert Cialdini এই ফিল্ডের একজন বিখ্যাত রিসার্চার, এবং Influence পারসুয়েসিভ হিউম্যান সাইকোলজি এর উপর লেখা একটা ক্লাসিক বই।
**9. ঠিক বেঠিক মার্কেটিং (গালীব বিন মোহাম্মদ)**
বাংলাদেশের ব্র্যান্ড প্র্যাক্টিশনার্সদের মধ্যে অত্যন্ত জনপ্রিয় এবং আমার অতি পছন্দের ব্যক্তিত্ব গালীব ভাইয়ের লেখা এই ইউনিক বইটি যদি আপনি এখনো না পড়ে থাকেন তাহলে অবশ্যই আপনার টপ লিস্টে এই বইটা রাখতে হবে। লেখকের নিজের দীর্ঘদিনের অভিজ্ঞতার আলোকে বাংলাদেশের মার্কেটিং নিয়ে দুর্দান্ত পর্যবেক্ষন ভিত্তিক এই বইটি আমাদের দেশের প্রতিটি ব্র্যান্ড প্র্যাক্টিশনার্স এর জন্য পড়া অত্যাবশ্যক বলে আমি মনে করি।
**10. নন-মার্কেটারদের জন্য মার্কেটিং (প্রলয় হাসান)**
বাংলা ভাষায় দেশীয় মার্কেটিংয়ের কেইস ভিত্তিক বই বাজারে ছিল না বললেই চলে। সেই অভাব পূরণ করে বাংলাদেশে কোয়ালিটি কেইস স্টাডি লেখার জার্নির অন্যতম একজন অগ্রদূত (pioneer) প্রলয় ভাইয়ের এই অসাধারণ ডিটেইলড বইটি অবশ্যই অবশ্যই আপনার কালেকশনে থাকা উচিত.
book দুষ্প্রাপ্য বাংলা বই PDF Download

Top Business Strategy Books:

**11. The Art of War (Sun Tzu)**
2500 বছর আগে চাইনীজ জেনারেল সান জু এর লেখা এই ক্লাসিক বইটিকে ধরা হয় মিলিটারী স্ট্র্যাটেজি এবং বিজনেস স্ট্র্যাটেজির উপর প্রথম সবচেয়ে বেশি প্রভাব সৃষ্টিকারী বই। মিলিটারি স্ট্র্যাটেজির সাথে বিজনেস স্ট্র্যাটেজির অনেকাংশে সামঞ্জস্য (resemblance) এর প্রত্যেক সিরিয়াস বিজনেস লিডার এবং বিজনেস স্ট্র্যাটেজিস্টদের এই বইটার ফিলোসফি পুংখানুরুপে আয়ত্ব করা অত্যন্ত জরুরী।
**12. Blue Ocean Strategy (W. Chan Kim)**
2015 সালে প্রকাশিত হবার পর Blue Ocean স্ট্রাটেজি একটা global phenomenon হিসেবে আবির্ভূত হয়। এবং সেই সাথে বিশ্বব্যাপী তাবৎ রথী-মহারথী ম্যানেজমেন্ট থিঙ্কার এবং লিডাররা এই অন্যতম ইম্পাক্টফুল স্ট্র্যাটেজি কিভাবে তাদের বিজনেসে ইমপ্লিমেন্ট করা যায় সেই ছক কষতে বসেন। Blue ocean strategy পারসোনালি আমার কনসালটেন্সি সার্ভিস কিংবা বিজনেস স্ট্র্যাটেজি ট্রেইনিং এর core এলিমেন্ট।
**13. Getting Everything You Can Out of All You’ve Got (Jay Abraham)**
This is a Hidden GOLD Mine!
টপ বিজনেস বুক সার্চ দিলে এই বইটির নাম আপনি খুজে পাবেন না, আমি কিভাবে যেন খুব সৌভাগ্যক্রমে এই অসাধারণ ভ্যালুয়েবল বইটির সংস্পর্শে এসেছিলাম।
Jay Abraham বিশ্বের অন্যতম সাকসেসফুল মার্কেটিং এবং বিজনেস স্ট্রাটেজিস্ট এবং হাইয়েস্ট পেইড কনসাল্ট্যান্ট। আমি ব্যক্তিগত ভাবে তাকে মেন্টর হিসেবে ফলো করি এবং প্রতিটা ব্লগ আর্টিকেল এবং ভিডিও বার বার দেখার বোঝার চেষ্টা করি। ইনফ্যাক্ট, Jay Abraham এর দ্বারা প্রভাবিত হয়েই আমি দেশের প্রথম Conversion focused MarTech and Business Strategy Consulting Firm ‘IDEAN Consulting’ প্রতিষ্ঠা করি।
এই বইটিতে জে আব্রাহাম এর শেয়ার করা অসম্ভব ইফেক্টিভ স্ট্রাটেজিগুলো ইমপ্লিমেন্ট করে আপনি আপনার বিজনেসের রেভিনিউ মাল্টিপ্লাই করতে পারবেন, without spending more!
**14. The Lean Startup (Eric Ries)**
স্টার্টআপ দুনিয়ার সবার জন্য Lean Startup অনেকটা বাইবেলের মতো। যেহেতু স্টার্টআপ গুলো ‘under conditions of extreme uncertainty’ তে নতুন কিছু তৈরির চেষ্টা করে, তাদের ব্যর্থ হবার হারও অনেক অনেক বেশি। Lean Manufacturing পদ্ধতি থেকে অনুপ্রাণিত হয়ে লেখক Eric Ries স্টার্টআপ গুলোর জন্য একটা scientific approach তৈরি করেছিলেন lean startup নামে। পরবর্তীতে এই কনসেপ্টটি বিশ্বব্যাপী একটি মুভমেন্ট হিসেবে ছড়িয়ে পড়ে।
This is a MUST read for entrepreneurs in Bangladesh.
**15. Good to Great (Jim Collins)**
জিম কলিন্স Stanford ইউনিভার্সিটিতে MBA করার পর বিশ্ববিখ্যাত কনসাল্টেন্সি ফার্ম McKinsey & Company একজন কনসাল্টেন্ট ছিলেন এবং পরবর্তীতে Hewlett-Packard এর একজন প্রোডাক্ট ম্যানেজার ছিলেন। Fortune 500 কোম্পানির উপর এক্সটেনসিভ রিসার্চ বেইজড এই বইটি ম্যানেজমেন্ট বইএর সেরাদের একটি ধরা হয়।
এই বইতে লেখক রিসার্চ এর উপর ভিত্তি করে দেখিয়েছেন কিভাবে একটা কোম্পানি Good থেকে Great হতে পারে। Flywheel, Level 5 Leadership, Hedgehog ইত্যাদি গুরুত্বপূর্ণ কনসেপ্ট সমৃদ্ধ এই বইটা আমি রেকমেন্ড করবো প্রধাণত লার্জ কর্পোরেট কোম্পানির লিডারদের জন্য।
**16. 4 Disciplines of Execution (Chris McChesney et al.)**
আমি বিজনেস স্ট্র্যাটেজি কনসাল্টেন্সি করতে গিয়ে লক্ষ্য করেছি অনেক বিজনেসই কোনভাবে স্ট্র্যাটেজি ডেভেলপ করতে সমর্থ্য হলেও এক্সিকিউশন করতে গিয়ে হিমশিম খেয়ে যায়। এই ‘Strategy / Execution gap’ সমস্যার সমাধান খুজতে গিয়ে আমি এই বইটি (4DX) সার্চ করে পেয়েছি। আপনার বিজনেস যদি execution level এ স্ট্র্যাগল করতে থাকে তবে এই বইতে দেয়া ফ্রেমওয়ার্কগুলো প্র্যাক্টিস করতে আমি আপনাকে সাজেস্ট করবো।

## Top Personal Development Books:

**17. Deep Work (Cal Newport)**
আমার অত্যন্ত পছন্দের এই মাইন্ডব্লোয়িং বইটার সংস্পর্শে আমি এসেছিলাম 2017 সালে Amazon এর বেস্ট সেলিং বই এর লিস্ট ঘাটাতে গিয়ে। তখন আমি একসাথে জব, এমবিএ, বিজনেস ইত্যাদি সামলাতে গিয়ে উপায় খুজছিলাম কিভাবে ম্যাক্সিমাম প্রোডাক্টিভ হওয়া যায়।
আপনি যদি এই হাইলি ডিসট্র্যাকশন এর দুনিয়া থেকে নিজেকে রক্ষা করে কিভাবে কাজে পূর্নভাবে ফোকাস করা এবং ম্যাক্সিমাম প্রোডাক্টিভ হওয়া যায় শিখতে চান তাহলে এই বইটা আপনার জন্য মাস্ট রিড। এই বই এর উপর আমার এবং সোহান হায়দার এর একটি ভিডিও রিভিউও পাবেন YouTube এ। সেই সাথে এবং Future Startup আমার রিভিউ এবং সামারি পাবেন ফুল বই এর উপর।
**18. Think and Grow Rich (Napoleon Hill)**
1937 সালে পাবলিশ হওয়া নেপোলিয়ন হিল এর ক্লাসিক এবং বিশ্বের অন্যতম বিক্রিত বই ‘Think and Grow Rich’ কে বলা হয় ‘Granddaddy of all motivational literature’. এই বইটি সবার এতটাই পরিচিত নিয়ে আমি আর নতুন কিছু না লিখি।
**19. The 7 habits of Highly Effective People (Stephen R Covey)**
আরেকটি বিশ্ববিখ্যাত বই যা কিনা সেলফ ইম্প্রুভমেন্ট এর দুনিয়াটাই পালটে দিয়েছিল পাবলিশ হবার পর। Stephen Covey এর বেস্টসেলার বইটা যে কোন লিডার এর লাইব্রেরিতে খুজলেই পাওয়া যাবে, আপনার লাইব্রেরিতেও যোগ করে নিন না থাকলে।
**20. Negotiation Genius (Deepak Malhotra, Max Bazerman)**
হার্ভার্ড বিজনেস স্কুলের দুইজন প্রফেসরের লেখা এই বইটি একদিকে থিওরিটিক্যাল অন্যদিকে প্র্যাক্টিকাল। এই বইটি থেকে আপনি নেগোশিয়েশন এর জন্য অত্যন্তু গুরুত্বপূর্ন BATNA, ZOPA ইত্যাদি ইভালুয়েশন করে আপনার নেগোসিয়েশন স্কিল এবং কনফিডেন্স ড্রামাটিকালি বাড়াতে শিখবেন যা আপনার ক্যারিয়ার, বিজনেস সব ক্ষেত্রেই মিলিয়ন ডলার ভ্যালু এনে দেবে।
**21. Expert Secrets (Russel Brunson)**
আমার মতে আপনি যদি নিজের Specialized Knowledge মার্কেটিং এর উপর বেস্ট কোন রিসোর্স চান – এই বইটা 100 তে 110! আমার টপ ফেভারিট বই এর মধ্যে একটি এটা। যদিও এটা আপনি নিজেকে কিভাবে expert হিসেবে স্ট্যাবলিশ করবেন তা নিয়ে লেখা অত্যন্ত হেল্পফুল একটা বই, তাছাড়াও নিজের information product এম্পায়ার তৈরির জন্য এই বই আর সমতুল্য বই আমি এখনো পাই নি।
আমি DotCom Secret বই নিয়ে লেখার সময় বলেছিলাম Russel Branson এই এরিয়াতে একজন জিনিয়াস মেন্টর। আপনি যদি Consultancy Practice, Coaching ইত্যাদি স্টার্ট করতে চান তাহলেও এটা খুবই হেল্পফুল হবে, যদিও কনসাল্টেন্সি প্র্যাকটিস এর উপর আরো বেশ ভাল কিছু বই আছে।
**22. Mastery (Robert Greene)**
আমার অত্যন্ত আগ্রহের টপিক কিভাবে কোন একটা ফিল্ডে ‘এক্সপার্ট’ বা ‘মাস্টার’ হওয়া যায়। রবার্ট গ্রীন এর এই বইটা খুব একটা সহজপাচ্য বলবো না, তবে অত্যন্ত ভ্যালুয়েবল যেখানে তিনি এলবার্ট আইনস্টাইন, লিওনার্দো দ্যা ভিঞ্চির মতো আরো অনেক মাস্টারদের সিক্রেট ব্যবচ্ছেদ করে আমাদেরকে মাস্টার হবার রাস্তা দেখিয়েছেন। লেখকের অন্যবই যেম ‘48 Laws of Power’, ‘The 33 Strategies of War’ এর মতো এটাও আমার খুব পছন্দের একটা বই।
**23. The Success Principles (Jack Canfield)**
এই বইটা আমি মাত্র দুই বছর আগে প্রথমবার পড়েছি, নোট নিয়েছি এবং তারপর থেকে প্রায় প্রতি সপ্তাহেই একবার চট করে চোখ বুলাই বই এর ভিতর থাকা 67 সাকসেস প্রিন্সিপল এ। বিশ্ববিখ্যাত এথলেট, সিইও, সেলিব্রিটি এবং সাধারণ মানুষদের অসংখ্য উদাহরণ সম্বলিত এই বেস্ট সেলিং বইটিতে খুবই সহজ ভাষায় সফলতার মূলমন্ত্র যেগুলো আপনার প্রতিদিনের চ্যালেঞ্জ ফেইস করতে, একটা মিনিংফুল প্যাশনেট লাইফ লিড করতে, নিজের এম্বিশন ফুলফিল করতে ইন্সপায়ার করবে।
**24. The Great CEO Within (Matt Mochary)**
একটা বিজনেসের সর্বোচ্চ পর্যায়ে থাকা CEO এর রেসপন্সিবিলিটি, প্রেশার সব কিছুই আনবিলিভেবল, এবং কোম্পানিতে অন্যান্যদের মতো CEO চাইলেই তার সমস্যাগুলো উপরের কারো কাছে সমাধানের জন্য নিয়ে যেতে পারে না। আবার একসাথে অনেক কিছু ম্যানেজও করতে হয়। যদিও লিডারশীপ নিয়ে আরো চমৎকার কিছু বই আছে, এই বইটি খুবই compact এবং স্পেসিফিকালি CEO দেরকে উদ্দেশ্য করেই লেখা হয়েছে। আপনি যদি একজন CEO হয়ে থাকেন তাহলে আপনার জন্য বইটি একটা গাইডলাইন হিসেবে কাজ করবে।
**25. টাইম মেশিন – Your Road to Success (মার্ক অনুপম মল্লিক, মোঃ সোহান হায়দার)**
নিজের লেখা বইয়ের নাম দিয়েই লিস্ট টা শেষ করি, কি বলেন?
বাংলা ভাষাতে সম্ভবত এটাই প্রথম বই যেখানে আমি এবং সোহান আমাদের ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতা থেকে নেয়া টাইম ম্যানেজমেন্ট এর সেরা টেকনিকগুলি শেয়ার করেছি। শুধু তাই নয়, স্টেপ বাই স্টেপ গাইডলাইন দেয়া হয়েছে যাতে আপনি নিজেই নিজের টাইম ম্যানেজমেন্ট করতে পারেন তথা টাইম মেশিন তৈরি করতে পারেন। গ্রেটনেসের রাস্তায় এগোনোর জন্য চড়ে বসুন তাহলে টাইম মেশিনে!
**You’re Just One IDEA Away!**
বই এর লিস্ট তো হলো – এবার প্রথম কাজ এই লেখাটা বুকমার্ক করে রাখা, তারপর এখান থেকে আপনার পছন্দের বই বেছে নিয়ে সংগ্রহ করা এবং পুরো বছর ব্যাপী একে একে পড়ে শেষ করা!
> Rokomari তে খুজে দেখতে পারেন বইগুলোর হার্ডকপি পাওয়া যায় কিনা। আমি নিজে সাধারণত আমার Kindle এ সফটকপি পড়তেই বেশি পছন্দ করি, কিন্তু আমার বড় ভাইগ্না প্যান্ডেমিক এর শুরুতে তিন গোয়েন্দা পড়ার জন্য সেটা নিয়ে যাবার কারণে মোবাইলেই বই পড়ি। সফট কপি পড়তে চাইলে PDF এর পাশাপাশি Epub বা Mobi ভার্সন ট্রাই করতে পারেন বেটার এক্সপেরিয়েন্স এর জন্য।

দুর্লভ মোটিভেশনাল বইয়ের এক্সক্লোসিভ সিরিজ pdf

(৬ টি বই একসাথে)
টাইম ম্যানেজমেন্ট
বিদ্যাকৌশল
দ্য ওয়ান মিনিট ম্যানেজার
ফাইভ সেকেন্ডের রুল

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!