Books

পল্লীসমাজ উপন্যাস PDF Download (শরৎচন্দ্র চট্টোপাধ্যায়)

পল্লীসমাজ উপন্যাসের প্রধান চরিত্র রমা, রমেশ, বেনী ও মা বিশ্বেশ্বরী. Palli Samaj by Sarat Chandra Chattopadhyay PDF Download – পল্লিসমাজ শরৎচন্দ্র চট্টোপাধ্যায় উপন্যাস Pdf Download

bookপল্লীসমাজ
Author
Publisher
ধরণপিডিএফ ডাউনলোড
Edition9th Edition, 2016
Number of Pages96
Countryবাংলাদেশ
Languageবাংলা

বই রিভিউ-

ছোট বেলায় স্কুলে যখন রচনা লিখিতাম অনেক সময় লিখিতে হইতো মানুষ সামাজিক জীব, কোন মানুষ একা বাস করিতে পাড়েনা তাই সমাজ কে লইয়াই মানুষের জীবন অতিবাহিত হয়। তখন ইহার মানে বোধগম্য ছিলো না শুধু মুখস্ত পড়িয়া এবং লিখিয়া যাইতাম। কিন্তু সময়ের সংজ্ঞে সেই সমাজ, সেই জীবন কে উপলব্ধি করিতে শিখিতেছি। যাই হোক শরৎ বাবুর ভাবনা হইতে একটু ঘুরিয়া আসি।

বইখানি পড়িতে শুরু করিলে পাঠকগন হয়তো নাম করনের স্বার্থকতা খুজিতে চাহিবেন (আমি চাহিয়াছিলাম)। কিন্তু সমস্ত বই শেষ করিলে এই ধারনা পরিষ্কার হইয়া যাইবে। লেখক এইখানে এমন এক সমাজ কে উপস্থাপন করিয়াছেন যাহা কেবল কলহ, বিবাদ, অহংকার ইত্যাদি দ্বারা পরিপুর্ন। কিন্তু ইহার মধ্যেও রহিয়াছে অগাধ ভালোবাসা (শরৎ বলিয়া কথা)। একজন নারীকে কত মোহনিয় ভাবে তুলিয়া ধরা যায় তাহা শরৎ পড়িলেই বুঝিতে পারা যায়। ভালোবাসায় সিক্ত মানুষের কাছেই হয়তো অন্যমানুষটির ত্রুটি-বিচ্যুতি ভালোবাসার চাদরের তলায় আড়াল হইয়া যায়। কিন্তু সেই ভালোবাসায় কি কখনো ঘুন ধরিতে পাড়ে? সেই ভালোবাসার ভয়াবহতা কি একে অপরের সহিত চির শত্রুতায় পরিনীত করিতে পারে? সমাজ দ্বারা প্রভাবিত হইয়া ভালোবাসার মানুষটিকে গ্রহন করিয়া লওয়া উচিত নাকি ত্যাগ করিয়া দেওয়া উচিত? লেখক তাহার এই লেখনির দ্বারা এই ঘৃণ্য সমাজের প্রতি নিরব প্রতিবাদ করিয়া গিয়াছেন। আমাদের শিক্ষিত সমাজ কেহ বুঝিতে পারে আবার কেহ বুঝিতে পাড়িয়াও নিছক গল্প বলিয়া উরাইয়া দেয়। ততকালিন সময়ের চাইতে আমাদের অগ্রগতি বিস্তর বৃদ্ধি পাইয়াছে ঠিকই কিন্তু আমাদের সমাজ ব্যাবস্থার অবনতি ব্যাতিত উন্নতি সাধন হয় নাই।

 

পল্লীসমাজ উপন্যাসের উক্তি-

১. যে যেখানে যন্মেছে সেই তার ভালো।

২. সমাজ যাইহোক তাকে মান্য করতেই হবে। নইলে তার ভালো করবার মন্দ করবার কোন শক্তিই থাকেনা-এ রকম হলে কোনমতে চলতে পাড়েনা।

পল্লীসমাজ উপন্যাস PDF link- Download PDF

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!