Books

প্যারাডক্সিক্যাল সাজিদ বই ডাউনলোড ১, ২, ৩ PDF (New)

এখন আমরা প্যারাডক্সিক্যাল সাজিদ বই ডাউনলোড (Paradoxical Sajid Pdf) রিভিউ করব।

এর আগে আরিফ আজাদের “বেলা ফুরাবার আগে” বইটা পড়েছিলাম। বেশ ভালো লেগেছিলো বইটা। অনেকটাই স্পিরিচুয়াল। “প্যারাডক্সিকাল সাজিদ-১” টাও মার্চের শুরুর দিকে পড়া শুরু করেছিলাম৷ কিন্তু প্রথম টপিক একজন অবিশ্বাসীর বিশ্বাস” এটা পড়ে কিছুটা অসন্তুষ্ট ছিলাম। কারন সেখানে এমন একটা কথা ছিলো যে আমি/যে কেউ তাঁর বাবার ঔরসজাত সন্তান কিনা সেটা সঠিক কীভাবে বলা যেতে পারে। তখন আমার কাছে মনে হয়েছিলো এটা তো অবশ্যই DNA Test করে বের করা সম্ভব, আবার প্রযুক্তির সাহায্যেও করা যেতে পারে। So, it feels like disgusting to me. But a few days ago, Rehana Alam and Rayhan Bhaiya suggested me to read the book. Firstly, I didn’t pay heed to their suggestion but later I was interested about it and then decided to read the book. While reading the book, “বেলা ফুরাবার আগে”, it seemed to me a spiritual book but when I was reading “Paradoxical Sajid-1”, it seemed to me a logical book and there can’t be a sign of doubt where exists logical arguments. Bounteous thanks to the writer Arif Azad. May your Creator give you enough ablity to publish such type of books so that a devoted pious person can find the way of Truth easily.
The book contains some important solutions of the atheists against Truth. I’m trying to describe them shortly:-
1. একজন অবিশ্বাসীর বিশ্বাস
এটা আমার কাছে এখনও আনসলভড। কারন উক্ত কারনটা ইচ্ছে করলেই প্রমাণ করা সম্ভব।
2. তাকদির বনাম স্বাধীন ইচ্ছা — স্রষ্টা কী এখানে বিতর্কিত?
স্রষ্টা আলিমুল গায়েব। তিনি আগে থেকেই সবকিছু জানেন কে কী করবে আর কে কী না করবে। তিনি শুধু সেই কৃতকর্মগুলো লিপিবদ্ধ করে রেখেছেন কিন্তু ইচ্ছাশক্তি মানুষের মধ্যে নিহিত তাই সে কোন খারাপ কাজ করলে সেখানে স্রষ্টার কোন হাত নেই।
  paradoxical sajid 1
আরেকটা হচ্ছে, কেউ দুইভাগ খারাপ কাজ করে একভাগ ভালো কাজ করে কোন লাভ নেই তাঁকে জাহান্নামেই যেতে হবে। যেমন দুই ভাগ অক্সিজেন আর একভাগ হাইড্রোজেন মিলে কখনও পানি তৈরি হয় না।
3. স্রষ্টা খারাপ কাজের দায় নেন না কেন?
কারণ, তিনি তো কাউকে খারাপ কাজ করার নির্দেশ দেননা বরঞ্চ তিনি সবাইকে ভালো কাজ করার, সঠিক পথে চলার নির্দেশ দেন তাহলে তিনি খারাপ কাজের দায়ভার কেন নিতে যাবেন।
new প্যারাডক্সিক্যাল সাজিদ বই 2
4. আল্লাহ অন্তরে মোহর মেরে দেন। সত্যিই কি তাই?
এটা অটোমেটিক্যালি হয়ে যায়। আমি আমার মতো করে ব্যাখ্যা করছিঃ- যেমন ধরুন একটা লোক যিনি একটা কাজের কাজের সাথে জড়িত হঠাৎ কোনোভাবে তিনি কাজটা ছেড়ে দিলেন তখন দেখা যাবে পরেরবার তিনি ঐ কাজটাই আর আগের মতো করতে পারছেন না। আরেকটা উদাহরণ দেয়া যেতে পারে, এই যেমন আমরা যারা স্টুডেন্ট তাঁরা লকডাউনের আগে বেশীরভাগই মোটামুটি কমবেশি বই পড়তাম কিন্তু এই দীর্ঘদিনের ছুটিতে এখন সেটা এতটাই কমে গিয়েছে যে এখন বই দেখলেও কেমন যেন মনে হয়। স্রষ্টার সান্নিধ্যটাও ঠিক ওরকম। আপনি নিয়মিত সঠিকভাবে সেটা সম্পন্ন করবেন তো সঠিকপথেই থাকবেন আর অনিয়মিত করলে আস্তে আস্তে সেটুকুও আর হবে না।
5. তোমরা মুশরিকদের যেখানেই পাও, হত্যা করো।
এটা যদিও অন্যরকম মনে হয়। প্রথমে আমিও অন্যরকম ভেবেছিলাম কিন্তু পড়ার পর বুঝতে পেরেছি। আসলেই তো যদি বঙ্গবন্ধু, মাও সে তুং, যোসেফ স্টালিন, চে গুভেয়ারারা স্বাধীনতার জন্য লক্ষ লক্ষ মানুষকে হত্যার নির্দেশ দিতে পারে তাহলে একজন ধর্মপ্রাণ ব্যক্তি সেটা দিলে ক্ষতিটা কোথায়? এখানে আবার আরেকটা বিষয়ও বলা হয়েছে যে, কোন মুশরিক তোমাদের কাছে আশ্রয় চাইলে তাঁকে আশ্রয় দান করো। এরকমটা কোন নেতা আশা করি বলেননি।
6. স্রষ্টাকে কে সৃষ্টি করলো?
এই যুক্তিটা আমার কাছে ক্লিয়ার নয়। হয়তো এটা আমার বোঝার অক্ষমতা। যাই হোক, আমি আমার যুক্তিটা দেখাচ্ছি। এখানে লেখক যুক্তি দেখিয়েছেন যে হুমায়ূন আজাদ যে বইটা লিখেছেন আমরা কিন্তু তাঁর লেখা বইয়ের মাধ্যমে তাঁকে প্রকাশ করতে পারিনা তবে সে কিন্তু দৃশ্যমান। আর লেখক এটা প্রমাণ করতে পারবেন কিনা তা আমার অজানা।
7. কোরআন কী মুহাম্মদ(সা.) এর বানানো গ্রন্থ?
এটি প্রমাণ করার জন্য দুটো উদ্ধৃতি আছে। প্রথমটি “Iram” নগরীর কথা। যেটা নেটে সার্চ করলেই এমনটা পাবেন “The Arabian Peninsula has been known as a land of many mysteries for thousands of years. At the center of some of its most enduring legends is the fabled city of Iram, also called Ubar, the capital of the Kingdom of Ad.” আরেকটা হচ্ছে ফিরাউনের কাহিনি। এটার জলজ্যান্ত প্রমাণ এখনও ফ্রান্সের জাদুঘরে রক্ষিত আছে।
8. রাসূল(সাঃ) আর আয়েশা (রাঃ) এর বিয়ে নিয়ে কথিত নাস্তিকদের কানাঘুষা
এখানে না বোঝার কিছু নেই। তখনকার সময়ে প্রেক্ষাপটটাই এরকম ছিলো যে অল্প বয়সেই বিয়ে দেয়া হতো।
9. কোরআন কী মুহাম্মদ(সাঃ) এর নিজের কথা?
এটা ব্যাখ্যা করা হয়েছে সম্প্রসারণশীল মহাবিশ্বের ব্যাখ্যা দিয়ে যেটা কিনা মাত্র কয়েকবছর আগে বিজ্ঞানীরা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রমাণ করেছেন আর আল-কোরআনের সূরা আয-যারিয়াতের ৪৭ নং আয়াতে এটা আরো ১৪০০ বছর আগেই বলা হয়েছে। প্রমাণঃ–
[৫১:৪৭] আয-যারিয়াত
وَالسَّماءَ بَنَيناها بِأَيدٍ وَإِنّا لَموسِعونَ
বায়ান ফাউন্ডেশন:
আর আমি হাতসমূহ দ্বারা আকাশ নির্মাণ করেছি এবং নিশ্চয় আমি শক্তিশালী।
Sahih International:
And the heaven We constructed with strength, and indeed, We are [its] expander.
অনুবাদঃ- আমি আকাশ নির্মাণ করেছি আমার (নিজ) ক্ষমতাবলে এবং আমি অবশ্যই মহা সম্প্রসারণকারী।
10. স্রষ্টা যদি দয়ালুই হবেন তাহলে জাহান্নাম কেন?
প্রত্যেকটা মানুষকে স্বাধীন ইচ্ছাশক্তি দিয়ে পাঠানো হয়েছে। যে তাঁর ইচ্ছানুসারে ভালো কাজ করে সে জান্নাতে যাবে আর খারাপ কাজ করলে তার শাস্তিস্বরূপ জাহান্নামে যাবে।
11. কোরআন মতে পৃথিবীটা কী সমতল নাকি গোলাকার?
[৫৫:১৭] আর রহমান
رَبُّ المَشرِقَينِ وَرَبُّ المَغرِبَينِ
বায়ান ফাউন্ডেশন:
তিনি দুই পূর্ব ও দুই পশ্চিমের* রব। nn* দুই পূর্ব বলতে গ্রীষ্ম ও শীতকালের উদয়স্থল এবং দুই পশ্চিম বলতে গ্রীষ্ম ও শীতকালের অস্তস্থলকে বুঝানো হয়েছে।
Sahih International:
[He is] Lord of the two sunrises and Lord of the two sunsets.
এটা থেকে বোঝা যায় পৃথিবীটা গোলাকার। তবে কিয়ামতের দিন এটাকে সমতল করে দেয়া হবে।
12. কোরআনে বিজ্ঞান কাকতালীয় নাকি বাস্তবতা?
এখানে মৌমাছিদের প্রজনন ও জীবনধারণের কাহিনীটা বর্ণিত হয়েছে। ১৯৭৩ সাথে Karl-Von-Frisch যেটা প্রমাণ করে চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরষ্কার পেয়েছিলেন। একই কথাটা সূরা নাহলের-৬৮ নাম্বার আয়াতে বর্ণিত আছে।
[১৬:৬৮] আন নাহল
وَأَوحى رَبُّكَ إِلَى النَّحلِ أَنِ اتَّخِذي مِنَ الجِبالِ بُيوتًا وَمِنَ الشَّجَرِ وَمِمّا يَعرِشونَ
বায়ান ফাউন্ডেশন:
আর তোমার রব মৌমাছিকে ইংগিতে জানিয়েছে যে, ‘তুমি পাহাড়ে ও গাছে এবং তারা যে গৃহ নির্মাণ করে তাতে নিবাস বানাও।’
Sahih International:
And your Lord inspired to the bee, “Take for yourself among the mountains, houses, and among the trees and [in] that which they construct.
13. স্রষ্টা কি এমন কিছু বানাতে পারবে যেটা স্রষ্টা নিজে তুলতে পারবে না?
এটা একটা আত্মবিরোধী প্রশ্ন যাকে ইংরেজিতে logical fallacy বলে। স্রষ্টা সর্বশক্তিমান। তিনি যদি এমন কিছু তৈরি করেন যেটা তিনি তুলতে পারবেন না তাহলে তো স্রষ্টা আর স্রষ্টা থাকেন না স্রষ্টা হয়ে যায় ঐ জিনিসটি। কিন্তু স্রষ্টা তো সবকিছুরই উপরে তাই এটা হচ্ছে একটা লেইম কোয়ালিটির প্রশ্ন।
পরিশেষে আবারও প্রিয় লেখক আরিফ আজাদকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি এমন একটা বই লেখার জন্য যেটা কিনা যে কারোরই মানসিক, আত্মিক, বুদ্ধিবৃত্তিক বিকাশ সম্প্রসারিত করতে বাধ্য। ওনার দীর্ঘায়ু কামনা করছি এবং সৃষ্টিকর্তা ওনাকে উত্তম প্রতিদান দিক। 😍😍😍😍😍
***To err is human.
—–Written credit by Krishna Mandal
 
 
প্যারাডক্সিক্যাল সাজিদ অর্থ কি?
প্যারাডক্সিকাল শব্দের অর্থ – অযৌক্তিক, আত্মবিরোধী, উল্টাপাল্টা। লেখক আরিফ আজাদ প্যারাডক্সিক্যাল সাজিদ  রচিত একটি ইসলাম বিষয়ক ধারাবাহিক গ্রন্থ রচনা করেন। 
 
প্যারাডক্সিক্যাল সাজিদ উক্তি বলুন?
আরিফ আজাদ বলেন- মানুষের চোখে নিজেকে মাপতে নেইনিজেকে মাপকে হয় আসমানের আয়নায়।
 

প্যারাডক্সিক্যাল সাজিদ বই ডাউনলোড-

book প্যারাডক্সিক্যাল সাজিদ ৩

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!