Books

মনোবিজ্ঞান ও জীবন PDF Download❤️(সম্পূর্ণ)

মনোবিজ্ঞানের প্রকৃতি ১৩  প্রমাণ পাওয়া যায় যে, যে কোন মানসিক ক্রিয়া সাপেক্ষ প্রতিবতী কিয়া ছাড়া আর কিছুই নয়। বিখ্যাত বস্তুবাদী দার্শনিক কার্ণ মার্কস এই মতবাদকে আরও সংগঠিত ও পরিবর্ধিত করে প্রতিফলন সূত্রের প্রবর্তন করেন। এই সূত্র অনুযায়ী চেতনা হলো মস্তিক্ষের সামথিক ক্রিয়া। মনোবিজ্ঞান ও জীবন PDF Download করতে এই আর্টিকেল টি আপনার জন্য.

সংবেদন, চিন্তা, অনুভূতি ইত্যাদি মানসিক ক্রিয়া হলো মানুষের চেতনায় বাস্তব জগতের এক একটি প্রতিফলন । কার্প মার্কস ডারইউনের বিবর্তনবাদ ও প্রাণিবিজ্ঞান থেকে বহু তথ্য সংগ্রহ করে প্রমাণ করে দিয়েছেন যে, সচেতনতা নির্ভর করে মস্তিষ্কের গড়ন ও জটিলতার উপর। ক্রমবির্বতনের ধারায় জড় পদার্থ থেকে সৃষ্টি হয়েছে জীবনের এবং জীবনের ক্রমবিকাশের ফলে সৃষ্টি হয়েছে মস্তিষ্কের। মস্তিষ্কের গড়ন নিম়শ্রেণীর প্রাণীতে খুবই সরল ও প্রাথমিক পর্যায়ের, সেজন্য নিমশ্রেণীর প্রাণীদের চেতনা অস্ফুট ও অনুনূত। মানুষের মস্তিষ্ক সবচেয়ে জটিল ও উন্নত, সেজন্য তার চেতনা পরিস্ফুট ও বিকশিত। মস্তিক্ষের সুসংহত ও সুসামঞ্জস্য সামগ্রিক ক্রিয়াই চেতনা। মার্কস-এর বাস্তববাদী দৃষ্টিভঙ্গি ও প্যাভ্লভের প্রতিবতীক্রিয়ার অনুসরণে আধুনিক সোভিয়েত মনোবিজ্ঞানী আনোবিন প্রাণীর উদ্দেশ্যমৃলক কাজের এক অভিনব ব্যাখ্যা দিয়েছেন (আনোখিন, ১৯৫৫)।  আধুনিক সোভিয়েত মনোবিজ্ঞানীরা মানুষের এঁচ্ছিক আচরণসমূহকে সচেতন ক্রিয়া হিসেবে দেখেন, এবং এ ধরনের ক্রিয়ার সর্প উদ্ঘাটন করার চেষ্টা করেন। কি কি প্রাকৃতিক বা পরিবেশগত অবস্থা দ্বারা এ সকল ক্রিয়া নিয়ন্ত্রিত হয় সেগুলো নির্ধারণ করার চেষ্টা করেন। তাঁদের ধারণা অনৈচ্ছিক ক্রিযাসমূহও প্রাণীর বেঁচে থাকার জন্য ভূমিকা পালন করে।

বইমনোবিজ্ঞান ও জীবন (স্নাতক ও স্নাতকোত্তর)
লেখক
Publisher
ফাইল ফরমেটপিডিএফ ডাউনলোড
EditionReprint, 2020
Number of Pages988
Countryবাংলাদেশ
Languageবাংলা

আধুনিক পাশ্চাত্য মনোবিজ্ঞান ও ওয়াটসন  আমেরিকান মনোবিদ্‌ ওয়াট্সনের (১৮৭৮-১৯৫৮) চিন্তাধারা সোভিয়েত চিন্তাধারার প্রভাবে প্রভাবান্ধিত হয়েছে, এ কথা আমরা আগেই বলেছি। ওয়াট্সনের পূর্ববর্তী মনোবিজ্ঞানী উ্ভ মনোবিজ্ঞান সম্বন্ধীয় গবেষণায় আতসমীক্ষণ বা অন্তর্র্শন পদ্ধতির উপর নির্ভর করতেন। কিন্তু ওয়াটসন দেখালেন যে, এই পদ্ধতির সাহায্যে মানসিক ক্রিয়া সম্বন্ধে নির্ভরযোগ্য তথ্য পাওয়া যেতে পার না তাছাড়া, উত্ডের গবেষণার বিষয়বস্তু ছিল চেতনা, যাকে তিনি নিতান্ত ব্যন্তিগত ব্যাপার বলে মনে করতেন। দ্েজন্য ওয়াটসন মানুষের বাহ্যিক আচরণকেই মনোবিজ্ঞানের বিষয়বস্তু হিসেবে গ্রহণ করেন এবং পর্যবেক্ষণ পদ্ধতির উপর গুরুত্বারোপ করেন।  ওয়াট্‌সন ও তাঁর অনুগামীরা গবেষণাগারে পর্যবেক্ষণ করতে লাগলেন কোন্‌ কোন্‌ প্রাকৃতিক উদ্দীপক  প্রাণীদেহে কি কি প্রতিক্রিয়া সৃষ্টি করতে সক্ষম। তাঁদের মতে মানুষের মন ধরা ছোঁয়ার বাইরে এবং এর কোন সঠিক সক্জ্ঞা নির্দেশ করা যায় না। সুতরাং মানুষের “মন’ কোন গবেষণার বিষয়বস্তু হতে পারে না। মানুষ যা কিছু করে, সবই হলো তার আচরণ। আচরণ হলো বিশেষ কণান উদ্দীপকের প্রতি প্রাণীর বা মানুষের প্রতিক্রিয়া। সুতরাং মনোবিজ্ঞানীর উচিত প্রাণীর আচরণকে উদ্দীপক-প্রতিক্রিয়া  হিসাবে বিশ্লেষণ করা অর্থাৎ উদ্দীপকের সঙ্গে প্রতিক্রিয়ার সম্পর্ক নির্ণয় করা। ওয়াটসনের এই মতবাদকে বলা হয় আচরণবাদ। এই মতবাদের জন্ম হয় আমেরিকায় ১৯১৩ সালে। ওয়াটসন মনে করতেন যে, উদ্দীপক- প্রতিক্রিয়ার সম্পর্ক জানা থাকলে শুধু উদ্দীপকের জ্ঞান থেকে প্রতিকিয়া সম্পর্কে পূর্বানুমান করা যাবে, আবার প্রতিক্রিয়ার জ্ঞান থেকেও উদ্দীপক সম্পর্কে ধারণা করা যাবে।  আধুনিক আমেরিকান মনোবিজ্ঞানীদের অনেকেই আচরণবাদী। তাঁরা দেহ মনের ছন্দ নিয়ে আর মাথা ঘামান না। তাঁদের মতে প্রাণীদের আচরণ মাত্রই প্রতিক্রিয়া হিসাবে। চিন্তা, কল্পনা, আবেগ  ইচ্ছা এগুলো যেমন প্রতিক্রিয়া, তেমনি অঙ্গা সঞ্চালন ও ইন্দ্রিয় সংবেদন। এ সকল প্রতিক্িয়াকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করা যেতে পারে বটে কিন্তু শারীরিক ও মানসিক এই দুই ভাগে ভাগ করা যেতে পারে না। তার কারণ, কোন প্রতিক্রিয়া শুধু শারীরিক বা শুধু মানসিক নয়। যে কোন প্রতিক্রিয়া একটি গোটা প্রাণিদেহের প্রতিক্রিয়া। সব রকম প্রতিক্রিয়ার জন্য মস্তিষ্ক ও ্নাযুতন্তের ক্রিয়া অপরিহার্য।  আধুনিক সোভিয়েত মনোবিজ্ঞানীরা চেতনাকে মস্তিষ্কের ক্রিয়া বলে স্বীকার করেন এবং আমেরিকান মনোবিজ্ঞানীরা মানসিক ক্রিয়াকে প্রাণীর আচরণ বা প্রতিক্রিয়া বলে অভিহিতবইয়ের নামঃ মনোবিজ্ঞান ও জীবন (স্নাতক ও স্নাতকোত্তর)  করেন।

  • লেখকঃ পুস্প অধিকারী
  • পৃষ্ঠা সংখ্যাঃ ৩৫৫ টি।
  • ক্যাটেগরিঃ মনোবিদ্যা শেখার বই
  • পিডিএফ সাইজঃ ৮ মেগাবাইট প্রায়।

মনোবিজ্ঞান ও জীবন PDF Download link- 

Psychology and Life bangla  pdf Download Now

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!