Books

রাসুল সাঃ এর জীবনী বই Pdf Download (All)

rasul sm jiboni book Pdf Download – রাসুল সাঃ এর জীবনী বই Pdf Download বাংলা links:

ইসলামী আন্দোলন ও তার অনন্য বৈশিষ্ট্য  ইসলাম তথা হযরত মুহাম্মদ (স)-এর পয়গাম দুনিয়ার এক বিরাট সংস্কারমূলক আন্দোলন। সৃষ্টির আদিকাল থেকে বিভিন্ন যুগে, বিভিন্ন দেশে খোদা-প্রেরিত নবীগণ এই একই আন্দোলনের পয়গাম নিয়ে এসেছেন। এ কেবল একটি আধ্যাত্মিক আন্দোলনই নয়, বরং এটি মানব জীবনের প্রতিটি দিক ও বিভাগে পরিব্যাপ্ত এক অভূতপূর্ব সংস্কার আন্দোলন। এটি একাধারে আধ্যাত্মিক, নৈতিক, সামাজিক, অর্থনৈতিক ইত্যাদি সকল বৈশিষ্ট্যের অধিকারী একটি ব্যাপক ও সর্বাত্বক আন্দোলন । মানব জীবনের কোন দিকই এ আন্দোলনের গ্ভী-বহির্ভূত নয়।  ইসলামী আন্দোলনের গুরুত্ব  দুনিয়ায় সংস্কারমূলক বা বিপ্রবাত্বক আন্দোলন বহুবারই দানা বেঁধে উঠেছে; কিন্তু ইসলামী আন্দোলন তার নিজস্ব ব্যাপকতা শ্রবং অনন্য বৈশিষ্ট্যের দরুণ অন্যান্য সকল আন্দোলনের চেয়ে শ্রেষ্ঠত্বের অধিকারী ।

এ আন্দোলনের সাথে কিছুটা প্রাথমিক পরিচয় ঘটলেই লোকদের মনে প্রশ্ন জাগে ঃ কিক্তাবে এ আন্দোলন উথ্থিত হয়েছিলো? এর প্রবর্তক কিভাবে একে পেশ করেছিলেন এবং তার কি প্রতিক্রিয়া হয়েছিলো? কিন্তু এ প্রশ্নগুলোর সঠিক জবাব পাওয়া গেলে শুধু এতিহাসিক কৌতৃহলই নিবৃত্ত হয়না, বরং এর ফলে আমাদের মানসপটে এমন একটি ব্যাপক ও পূর্ণাঙ্গ সংস্কারমূলক আন্দোলনের ছবি ভেসে ওঠে, যা আজকের দিনেও মানব জীবনের প্রতিটি সমস্যার সুষ্ঠু সমাধান করতে সক্ষম । এখানেই ইসলামী আন্দোলনের আসল গুরুত্ব নিহিত।  এ আন্দোলন যেমন মানুষকে তার প্রকৃত লাভ-ক্ষতির সঠিক তাৎপর্য বাতলে দেয়, তেমনি তার মৃত্যু-পরবর্তী অনন্ত জীবনের নিগৃঢ় তত্বও সবার সামনে উন্মোচন করে দেয়। পরন্ত এই পার্থিব জীবনের জন্যে এ আন্দোলন এমন একটি নির্ভুল ও সুসমঞ্জস কর্মনীতি পেশ করে, যা সেই অনন্ত জীবনকে সফল করে তুলবার সাথে সাথে এই পার্থিব জীবনকেও চমৎকারভাবে সুবিন্যস্ত করে দেয়। ফলে প্রতিটি জটিল ও দুঃসমাধেয় সমস্যা থেকেই মানুষ চিরতরে মুক্তি লাভ করতে পারে। বন্তৃত ইসলামী আন্দোলনের এসব বৈশিষ্ট্য একে ঘনিষ্ঠ আলোকে পর্যবেক্ষণ ও উপলব্ধি করবার এবং এর সম্পর্কে উত্থাপিত দাবিগুলোর সত্যতা নিরূপণের জন্যে প্রতিটি কৌতৃহলী মনকে অনুপ্রাণিত করে।  ইসলামী আন্দোলনকে জানবার ও বুঝবার জন্যে এ পর্যন্ত অনেক বই-পুস্তকই লেখা হয়েছে এবং আগামীতেও লেখা হতে থাকবে ।

রাসুল সাঃ এর জীবনী pdf

Click Here To Download 

খ্যাতিমানের চোখে মহানবী সাঃ pdf

Click Here To Download 

বি স্মার্ট উইথ মুহাম্মাদ pdf

Click Here To Download 

রাসুল সাঃ এর চোখে দুনিয়া pdf

Click Here To Download 

সীরাত বিশ্বকোষ pdf link

এসব বই-পুস্তকের সাহায্যে ইসলামী আন্দোলন সম্পর্কে বেশ পরিষ্কার একটা ধারণাও করা চলে, সন্দেহ নেই। কিন্তু প্রদীপ থেকে যেমন আলোকরশ্মি এবং ফুল থেকে খোশবুকে বিচ্ছিন্ন করা চলে না, তেমনি কোনো মহৎ আন্দোলনকেও তার আসল উপস্থাপক থেকে পৃথক করে দেখা যায় না। এজন্যেই যখন ইসলামী আন্দোলনের কথা ওঠে, তখন মানুষ স্বভাবতই এর আহ্বায়ক হযরত মুহাম্মদ (স)-এর জীবনচরিত এবং এর প্রধান উৎস আল-কুরআনের ব্যাখ্যা-বিশ্রেষণ জানবার জন্যে উৎসুক হয়ে ওঠে । এ ওৎসুক্য খুবই স্বাভাবিক।  ইসলামী আন্দোলনের বৈশিষ্ট্য  একথা সর্বজনবিদিত যে, মানুষের নৈতিক জীবনের সংশোধন, তার ক্ষতিকর বৃত্িুলোর অপনোদন এবং জীবনকে সঠিকভাবে কামিয়াব করে তুলবার উপযোগী একটি পূর্ণাঙ্গ জীবন পদ্ধতি উপস্থাপনই’ হচ্ছে মানবতার প্রতি সবচেয়ে পবিত্র কর্তব্য এবং এটাই হচ্ছে তার সবচেয়ে সেরা খেদমত । এই উদ্দেশ্যে দুনিয়ার অসংখ্য মানুষ নিজ নিজ পথে কাজ করে গেছেন। কিন্তু এ ধরনের সংস্কারমূলক কাজ যীরা করেছেন, তাঁরা মানব জীবনের কয়েকটি মাত্র ক্ষেত্রকেই শুধু বেছে নিয়েছেন এবং তার আওতাধীনে থেকেই যতদূর সম্ভব কাজ-কূরে গেছেন।

ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ কর্তৃক রচিত রাসুল সাঃ এর জীবনী গ্রন্থ pdf ফাইল ডাউনলোড link-
  1. সীরাত বিশ্বকোষ ১ম খণ্ড
  2. সীরাত বিশ্বকোষ ২য় খণ্ড
  3. সীরাত বিশ্বকোষ ৩য় খণ্ড
  4. সীরাত বিশ্বকোষ ৪র্থ খণ্ড
  5. সীরাত বিশ্বকোষ ৫ম খণ্ড
  6. সীরাত বিশ্বকোষ ৬ষ্ঠ খণ্ড
  7. সীরাত বিশ্বকোষ ৭ম খণ্ড
  8. সীরাত বিশ্বকোষ ৮ম খণ্ড
  9. সীরাত বিশ্বকোষ ৯ম খণ্ড
  10. সীরাত বিশ্বকোষ ১০ম খণ্ড
  11. সীরাত বিশ্বকোষ ১১তম খণ্ড
  12. সীরাত বিশ্বকোষ ১২তম খণ্ড

মহানবী (সা ) এর জীবনী pdf  full free link

  1. আর রাহীকুল মাখতুম – ছফিউর রহমান মুবারকপুরী
  2. খাসায়েলে মুস্তফা – সুলায়ামান কাসেমী
  3. খাসায়েসুল কুবরা ১ম খণ্ড – জালালুদ্দীন আবদুর রহমান সিয়ুতী
  4. খাসায়েসুল কুবরা ২য় খণ্ড – জালালুদ্দীন আবদুর রহমান সিয়ুতী
  5. গল্পে আঁকা সীরাত হে মুহাম্মাদ – ইয়াহইয়া ইউসুফ নদভী
  6. তারীখুল ইসলাম ১ম খণ্ড – সৈয়্যদ মুহাম্মদ মিয়া
  7. তোমাকে ভালবাসি হে নবী – গুরুদত্ত সিং
  8. নবী করীম সঃ এর ওসীয়ত – আবুল ফযল আবদুর রহমান সুয়ুতী
  9. নবীয়ে রহমত সঃ – সাইয়েদ আবুল হাসান আলী নদভী
  10. প্রিয় নবী হযরত মুহাম্মাদ সঃ – ড. মুহাম্মাদ ইনায়েতুল্লাহ সুবহানী
  11. বিশ্বনবী ১ম ও ২য় খণ্ড – গোলাম মোস্তফা
  12. মহানবী সঃ এর প্রতিরক্ষা কৌশল – জেনারেল আকবর খান
  13. মহানবীর ভাষণ – মুহাম্মাদ নুরুজ্জামান
  14. যাদুল মাআদ – হাফিজ ইবনে কাইয়িম
  15. সীরাতুর রাসুল সাঃ – মুহাম্মদ আসাদুল্লাহ আল গালিব
  16. সীরাতে খাতিমুল আম্বিয়া – আবদুল হামিদ ও আবদুল হালিম
  17. হাদীসের আলোকে মুহাম্মদ সাঃ – হুসাইন বিন সোহরাব

কেউ আধ্যাত্মিক ও নৈতিক দিককে নিজের কর্মকেন্দ্র হিসাবে বেছে. নিয়েছেন, কেউ তাহজীব-তমদ্দুনের উন্নয়ন ও পুনর্বিন্যাসের চেষ্টা করেছেন, আবার,কেউ আপন কর্মকাণ্ডকে সীমাবদ্ধ রেখেছেন রাজনীতি ও রাষ্ট্রব্যবস্থার সংশোধনের মধ্যে । কিন্তু মানব জীবনের প্রতিটি দিক ও বিভাগের সুষম পুনর্বিন্যাস ও পুনর্গঠনের চেষ্টা করেছেন এমন পূর্ণাঙ্গ সংস্কারবাদী একমাত্র খোদা-প্রেরিত নবীগণকেই বলা যেতে পারে। মানব জাতির প্রতি বিশ্বতরষ্টার সবচেয়ে বড় অনুগ্ধহ এই যে, তীর প্রেরিত সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মুহাম্মদ স)-এর দাওয়াত ও জীবন-চরিতকে তিনি অতুলনীয়ভাবে সুরক্ষিত রেখেছেন। বস্তুত এই মহামানবের জীবনী এমন নির্ভুলভাবে লিপিবদ্ধ করা হয়েছে যে, দুনিয়ার অন্য কোনো মহাপুরুষের জীবনী কিংবা কোনো এঁতিহাসিক দলিলের লিপিবদ্ধকরণেই এতখানি সতর্কতা অবলম্বনের দাবি করা যেতে পারে না। পরন্তু ব্যাপকতার দিক দিয়ে এর প্রধান বৈশিষ্ট্য এই যে, এতে হযরত (স)-এর কথাবার্তা, কাজ-কর্ম, জীবন-ধারা, আকার-আকৃতি, ওঠা-বসা, চলন-বলন, লেন-দেন, আচার-ব্যবহার, এমনকি খাওয়া পরা, শয়ন-জাগরণ এবং হাসি-তামাসার ন্যায় সামান্য বিষয়গুলো পর্যন্ত সুরক্ষিত রাখা হয়েছে। মোটকথা, আজ থেকে মাত্র কয়েক শো বছর আগেকার বিশিষ্ট লোকদের সম্পর্কেও যে খুঁটিনাটি তথ্য জানা সম্ভবপর নয়, হযরত মুহাম্মদ (স) সম্পর্কে প্রায় দেড় হাজার বছর পরেও সেগুলো নির্ভুলভাবে জানা যেতে পারে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!