মুনীর চৌধুরী PDF Download (All)

রক্তাক্ত প্রান্তর উপন্যাস PDF Download(All)

 

রক্তাক্ত প্রান্তর কবিতা রয়েছে কিন্তু আমরা এখানে উপন্যাস নিয়ে আলোচনা করব যেটি লিখেছেন মুনীর চৌধুরী. রক্তাক্ত প্রান্তর উপন্যাস PDF Download তথ্য:

  • বইয়ের নাম: রক্তাক্ত প্রান্তর
  • লেখক এর নাম: মুনীর চৌধুরী 
  • ক্যাটাগরি: বাংলা নাটক
  • Category : Bangla উপন্যাস
  • Writer: Munir Chowdhury 
  • Format:  PDF File – Portable Document Format
  • Laguage: Bengali 
  • Book info: 2.87 Megabytes and 
  • মোট পৃষ্ঠা: 115 Pages

অদ্ভুত এক দৃষ্টিও এই নাটকে প্রশ্রয় লাভ করেছে। সে  ১.৪  ৯৫  ২১  হলো এ যুগের অন্যতম যুদ্ধবিরোধী চেতনা । যুদ্ধবিগ্রহ পরিপূর্ণ এঁতিহাসিক পটভূমিতে প্রেমের নাটক রচনা করতে গিয়ে আমিও হয়তো এককালের আরও অনেক নাট্যকারের মতই সংগ্রাম নয় শান্তির বাণী প্রচারে যত্ব নিয়েছি। এটা হওয়াই স্বাভাবিক কারণ আমি নাটকের বশ ইতিহাসের দাস নই। নাটকে ইতিহাস উপলক্ষ মাত্র। তাকে আমি নির্বাচন করি এই জন্য যে তার মধ্যে আমার আধুনিক জীবন-চেতনার কোনো রূপক আভাস হলেও কল্পনীয় বিবেচনা করেছি। এবং যেখানে কল্পনা বিঘ্ন অলজ্ঘনীয় মনে করিনি সেখানে অসঙ্কোচে পুরোনো বোতলে নতুন সুরা সরবরাহ করেছি। এই অর্থে রক্তাক্ত-প্রান্তরকে এতিহাসিক নাটক না বললেও ক্ষতি নেই।  কাহিনীর সারাংশ আমি কায়কোবাদের মহাশ্বীশান কাব্য থেকে সংগ্রহ করি । মহাশ্বশান কাব্য বিপুলায়তন মহাকাব্য । তাতে অনেক ঘটনা, অনেক চরিত্র। আমি তা থেকে কয়েকটি মাত্র বেছে নিয়েছি।

তবে নাটকে স্বভাব ও অন্তরের আচরণ ও উক্তির বিশিষ্ট রূপায়ণে আমি অন্যের নিকট খণী নই । আমার নাটকের চরিত্র-চিত্রণ, ঘটনা-সংস্থাপন ও সংলাপ নির্মাণের কৌশল আমার নিজন্ব। যে জীবনোপলব্ধিকে যে প্রক্রিয়ায় “রক্তাক্ত-প্রান্তরে’ উজ্জ্বলতা দান করা হয়েছে তার রূপ ও প্রকৃতি সর্বাংশে আধুনিক ।  এই নাটক রচনার জন্য আমি ১৯৬২ সালে বাঙ্লা একাডেমীর সাহিত্য- পুরস্কার লাভ করি।  রক্তাক্ত-প্রান্তরে নায়ক নয় নায়িকাই প্রধান। জোহরা বেগমের হৃদয়ের রক্তক্ষরণেই নাটকের ট্রাজিক আবেদন সর্বাধিক গাঢ়তা লাভ করে। এক রমণীর দুই রূপ । এক রূপে সে রূপবতী ও প্রেমময়ী; অন্যরূপে সে বীরাঙ্গনা ও স্বজীতি-সেবিকা। প্রতিকূল পরিবেশের নিপীড়নে এই দুই প্রবণতা তার হৃদয়ে কোনো শান্তিময় সামঞ্জস্য বিধানে সমর্থ হয়নি। জোহরা বেগম একবার প্রণয়াবেগে দিশেহারা হয়ে শক্রশিবিরে ছুটে যায় দয়িতের সান্ধ্য লাভের জন্য; কিন্তু নিকটে এসে প্রণয়াবেগ অবদমিত রেখে ক্ষমাহীন আদর্শের বাণীকেই ব্যক্ত করে বেশি। স্বীয় উত্তোলিত অসি হস্তে সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে । তবে সম্ভবত জোহরা বুদ্ধিশাসিত সিদ্ধান্তের প্রতিফল । কিন্তু এই পরিণামে অন্তরের রমণী-  রক্তাক্ত প্রান্তর .
রক্তাক্ত প্রান্তর পিডিএফ ডাউনলোড লিংক:

ফ্রী পিডিএফ লিংক 1 Full Book

Link 2

Link 3

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
error: Content is protected !!