Books

শরহে বেকায়া বাংলা ১, ২ খন্ড Pdf Download

sharhe bekaya bangla – শরহে বেকায়া বাংলা ১য় খন্ড pdf download

 book nameশরহে বেকায়া (আরবি – বাংলা ১ম, দ্বিতীয় খণ্ড)
Editor
Publisher
CountryBangladesh
Language  and format  Bangla Pdf book Download Bangla Pdf book Download & Arabic

শরহে বেকায়া ২য় খন্ড pdf download and প্রশ্নোত্তরে শরহে বেকায়া pdf -: ওয়াসওয়াসা হলো মানুষের মনের কোনায় শয়তানের জাগ্রত করা (বিভিন্ন রকমের ভাবনা, যা ইবাদাত-বন্দেগীসহ বিভিন্ন ক্ষেত্রে ওই ব্যক্তিকে সন্দিহান ও পেরেশান করে তোলে। সাধারণভাবে এটি মাষুলি সমস্যা মনে হলেও বাস্তবতা কিন্ত ঠিক এর উল্টো। কারণ যে ব্যক্তি ওয়াসওয়াসায় আক্রান্ত হয় তার দিবানিশির ঘুম হারাম হয়ে যায়। সারাক্ষণই সে অস্থিরতা আর পেরেশ্নানির বালুতে গড়াগড়ি খেতে থাকে। তার ভাবিক জীবনযাত্রা হয়ে পড়ে বিপন্ন।  প্রথম দিকে আমিও এই রোগকে সাধারণ মনে করতাম। কিন্তু বেশ কিছুদিন আগে একজন ওয়াসওয়াসাপ্রস্ত ব্যক্তি আমার সাথে সাক্ষাৎ করে তার সামগ্রিক অবস্থা তুলে ধরে।

তিনি দিনরাত কতোটা অশান্তির ভেতর দিয়ে অতিবাহিত করেন সেই কথাগুলো বর্ণনা করেন অত্যন্ত দুঃখ-ভারাত্রান্ত কণ্ঠে। ওয়াসওয়াসায় আক্রান্ত হবার দরুন সৃষ্ট তার দুর্দশার পরিমাণ আন্দায় করার জন্য এতোটুকু উল্লেখ করাই যথেষ্ট যে, এই কারণে নাকি অনেক সময় তার বিবাহবিচ্ছেদ হবার উপক্রম হয়  এছাড়াও আরও কিছু ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তিকে দেখার সুযোগ আমার হয়েছে। একজনকে দেখেছি আমার পাশেই সালাতে দাড়িয়ে বারবার তাকবীরে তাহরীমা বলে সালাত শুরু করে একটু পরেই হাত ছেড়ে দিচ্ছে। তারপর আবার নতুন করে সে আগের চেয়ে আরও বেশি বিশুদ্ধ উচ্চারণে তাকবীরে তাহ্রীমা বলে হাত বাঁধছে। এভাবে বহুক্ষণ সে একই কাজ করে যেতে থাকলো।

মানে, প্রতিবারই সালাত শুরু করার কিছুক্ষণ পর তার মনে হয়, আগের বার বলা তকবীরে তাহরীমা কোন কারণে সঠিক হয়নি। তাই সে ওটা বাদ দিয়ে নতুন করে আবার শুরু করে। এটা যে কতোটা যন্ত্রণাদায়ক তার পরিপূর্ণ বাস্তবতা কেবল ভুক্তভোগীই জেনে থাকবেন , মূলত শয়তানের কুমন্ত্রণা থেকে এই রোগের উৎপত্তি। একে এক ধরনের মানসিক রোগও বলাধায়।

এর প্রতিকারার্থে রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণিত বেশ কিছু হাদীস রয়েছে। সালাফে সালেহীনও এই বিষয়ে অনেক দিকনির্দেশনামূলক বক্তব্য প্রদান করেছেন। সেগুলো বিক্ষিপ্তভাবে ছড়িয়ে ছিটিয়ে আছে বিভিন্ন পুস্তকের পাতায়। কিন্তু স্বতন্ত্রভাবে এই বিষয়টি একটি পুস্তকে তুলে ধরেছেন এমন দৃষ্টান্ত তেমন একটা পাওয়া যায় না।

অষ্টম শতাব্দির বিখ্যাত আলেম ও ফকীহ ইবনু কাইয়িম রাহিমাহুল্লাহ রচিত “মাকায়িদুশ শায়াতিন ফীল ওয়াসওয়াসাতি’ এই বিষয়ে অত্যন্ত চমৎকার একটি গ্রন্থ। এতে তিনি এই রোগের কারণ চিহিত করা সহ এর প্রতিকারের নানান পদ্ধতি তুলে ধরেছেন। বইটির গুরুত্ব বিবেচনা করে বহু আগেই এর ইংরেজি অনুবাদ প্রকাশিত হয়।

কিন্তু বাংলাভাষায় এটি এখনও পর্যন্ত কেউ ভাষান্তরিত করেনি বলেই অ জানি। ফলে ওয়াসওয়াসা বিষয়ে স্বতন্ত্র একটি গ্রন্থের অভাব রয়ে যায় বাংলা ভাষাতে    প্রতিভাবান তরুন লেখক প্রিয় আশরাফুল: আলম ভাইয়ের কলমে সম্প্রতি এটি অনূদিত হয়েছে। আশা করি এর মাধ্যমেএএই’অভাবটি পূরণ হবে। তিনি মূল অনুবাদ ইংরেজি সংস্করণ থেকে করেছেন। ফলে ভাষার একাধিক প্রাচীর তৈরি হওয়ায় স্বাভাবিকভাবেই মূলের সাথে কোথাও কোথাও কিছুটা দূরত্ব তৈরি হয়ে যায়। কিন্তু আমি আরবীর সাথে মিলিয়ে তা নিরীক্ষণ করে দিয়েছি। এর মাধ্যমে আশা করি ঘাটতিটুকু পূরণ হয়েছে  আল্লাহ তাআলা বইটিকে কবুল করে নিন। একে ওয়াসওয়াসায় আক্রান্ত মানুষদের মুক্তির পাথেয় বানান। আমীন।

বইটির পিডিএফ লিংক আপাতত দেওয়া সম্ভব হচ্ছে না.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button
error: Content is protected !!